বিশ্বজমিন

ভ্যাকসিন বিক্রি থেকে লাভ করতে যাচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

মানবজমিন ডেস্ক

১২ নভেম্বর ২০২১, শুক্রবার, ৮:৩৯ অপরাহ্ন

অলাভজনকভাবে কোভিড ভ্যাকসিন সরবরাহ থেকে সরে আসছে অ্যাস্ট্রাজেনেকা। প্রতিষ্ঠানটি এখন ভ্যাকসিন থেকে আয়ের পথ খুঁজছে। এরইমধ্যে আগামি বছরের জন্য একাধিক চুক্তি স্বাক্ষর করেছে অ্যাস্ট্রাজেনেকা। এখান থেকে তারা বিপুল পরিমাণ লাভের মুখ দেখতে যাচ্ছে বলে ধারণা করছে কোম্পানিটি।

এর আগে অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছিল, কোভিড যতদিন মহামারি আকারে থাকবে ততদিন তারা এই ভ্যাকসিন থেকে কোনো লাভ গ্রহণ করবে না। আমাদের উদ্দেশ্য অর্থ আয় করা নয়, বরঞ্চ বৈশ্বিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা। এখন এর প্রধান নির্বাহী প্যাসকেল সরিয়ট বলছেন, কোভিড-১৯ এখন আর মহামারি নয়। তারপরেও দরিদ্র রাষ্ট্রগুলোতে অলাভজনক উপায়েই ভ্যাকসিন রপ্তানি অব্যাহত রাখবে অ্যাস্ট্রাজেনেকা। বিবিসিকে সরিয়ট বলেন, ভ্যাকসিন বিক্রি করে লাভ না করা নিয়ে কোনো দুঃখ নেই তাদের। যদিও অ্যাস্ট্রাজেনেকার প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলো ভ্যাকসিন বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ আয় করেছে। এ নিয়ে অনেক দেশে সমালোচনাও হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার দাবি, এখন পর্যন্ত ১০ লাখেরও বেশি মানুষকে রক্ষা করেছে এ ভ্যাকসিন।  সরিয়টের ভাষায়, আমরা মিলিয়ন মিলিয়ন মানুষকে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হাত থেকে বাঁচিয়েছি। আমরা এ নিয়ে গর্বিত। তবে এখন ভাইরাসটি দুর্বল হয়ে পড়েছে। অর্থাৎ, আমাদেরকে এর সঙ্গেই বাঁচতে হবে এখন।

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status