বিশ্বজমিন

টি২০ বিশ্বকাপ: কোহলির কন্যাকে ধর্ষণের হুমকি দেয়ায় যুবক গ্রেপ্তার

মানবজমিন ডেস্ক

১১ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার, ২:১৫ অপরাহ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে শোচনীয় পরাজয়ের পর ভারতের ক্যাপ্টেন বিরাট কোহলির শিশুকন্যাকে অনলাইনে ধর্ষণের হুমকি দিয়েছেন এক ব্যক্তি। এ অভিযোগে ভারতে গ্রেপ্তার করা হয়েছে একজন যুবককে। অনলাইন বিবিসি এ খবর দিয়ে জানাচ্ছে, বুধবার দক্ষিণাঞ্চলীয় শহর হায়দ্রাবাদ থেকে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। উল্লেখ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে পরাজয়ের পর অনলাইনে প্রচণ্ড ট্রলের শিকার হচ্ছে টিম ইন্ডিয়া। বিশেষ করে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ভারতের পরাজয়ের পর ট্রল, সমালোচনা ও তিরস্কার প্রকট আকার ধারণ করেছে।

বিশ্বকাপ ক্রিকেটে পাকিস্তানের কাছে প্রথমবার ভারত পরাজয় স্বীকার করেছে। এর ফলে দেশে বিদেশে সমালোচনা ও তিরস্কারের মুখোমুখি হচ্ছে টিম ইন্ডিয়া এবার বিশ্বকাপ ক্রিকেটে ফেভারিটের তালিকায় ছিল ভারত। অনেকেই পূর্বাভাস দিয়েছিলেন এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হতে যাচ্ছে ভারত। কিন্তু সেই আশা দুমড়ে-মুচড়ে গেছে। ভারত শুধু এই স্বপ্ন থেকেই বঞ্চিত এমন নয়। একই সঙ্গ বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে। ভক্তদের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা আর অনলাইনে সমালোচনার মুখোমুখি হচ্ছে টিম ইন্ডিয়া।

এমনিতেই ভারত এবং পাকিস্তানের মধ্যে কয়েক দশক যাবত বিরোধ, প্রতিদ্বন্দ্বিতা চরম। একদিকে কাশ্মীর ইস্যু। অন্যদিকে ক্রিকেট। এই দুটি ইস্যু দুটি দেশের মধ্যে সম্পর্ককে দা-কুমড়ো পর্যায়ে নিয়ে গেছে। কিন্তু সেই বিরোধ আরও উসকে দিয়েছে এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট। ভারতের বেশ কিছু মানুষ পাকিস্তানের বিজয়কে সেলিব্রেট করেছেন। এ কারণে তাদেরকে শাস্তির মুখোমুখি হতে হয়েছে । কেউ হারিয়েছেন স্কুলের চাকরি। আবার কোন স্বামী পাকিস্তানকে সমর্থন করার কারণে তার স্ত্রীর বিরুদ্ধে আদালতে মামলা ঠুকে দিয়েছেন।

ভারতীয় ক্রিকেট টিমের একমাত্র মুসলিম খেলোয়াড় মোহাম্মদ সামি। পাকিস্তানের কাছে টিম ইন্ডিয়া শোচনীয়ভাবে পরাজয় স্বীকার করার পর তিনি তিক্ত সমালোচনার মুখোমুখি হচ্ছেন। অনলাইনে নানা তীর্যক বাক্য বর্ষণ করা হচ্ছে তার প্রতি। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তাকে অভিযুক্ত করেছেন। বলছেন, পাকিস্তানকে ইচ্ছাকৃতভাবে তিনি রান দিয়েছেন এবং এর মধ্য দিয়ে তিনি রাষ্ট্রদ্রোহিতা করেছেন।

এ কারণে মোহাম্মদ সামির পক্ষ নিয়ে কথা বলেছেন ক্যাপ্টেন বিরাট কোহলি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় কারণে সামিকে যারা আক্রমণ করেছে তাদেরকে বিরাট কোহলি মেরুদন্ডহীন মানুষ বলে আখ্যায়িত করেছেন। তিনি দাবি করেছেন, টিম ইন্ডিয়া মোহাম্মদ সামির পিছনে শতকরা ২০০ ভাগ আছে। এ কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার শিকারে পরিণত হচ্ছেন বিরাট কোহলিও।

তার মন্তব্য তীব্র বিতর্ক সৃষ্টি করেছে। তার ভক্তদের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। এই ক্ষোভ তাকে এবং তার স্ত্রী বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে ঘিরেও। অতীতেও আনুশকা শর্মা এমন সমালোচনার মুখোমুখি হয়েছেন, যখন টিম ইন্ডিয়া বাজে পারফরম্যান্স করেছে। তখন তার জন্য দায়ী করা হয়েছে আনুশকা শর্মাকে।

ভারতের সমালোচনা, বিশেষ করে নারীর বিরুদ্ধে সমালোচনা বা ট্রোলিং এটা বিরাট আকারে বিদ্যমান থাকলেও এ ঘটনায় কাউকে গ্রেফতার করার বিষয়টি বিরল। কিন্তু বুধবার পুলিশ জানিয়েছে, তাদের চলমান তদন্তের অধীনে রয়েছে মুম্বই শহরের বেশ কিছু টুইটার একাউন্ট। এসব একাউন্ট থেকে বিরাট কোহলি এবং আনুশকা শর্মাকে অসম্মান করে নানা রকম বিবৃতি দেয়া হয়েছে। বিরাট কোহলির ম্যানেজার পুলিশের কাছে অভিযোগ দিয়ে বলেছেন, বিরাট কোহলির ১০ মাস বয়সী শিশুকন্যাকে ধর্ষণের হুমকি দেয়া হয়েছে একটি পোস্ট থেকে। এমন অভিযোগের প্রেক্ষিতে দিল্লি পুলিশকে ব্যবস্থা নেয়ার জন্য নোটিশ পাঠিয়েছে দিল্লি কমিশন অফ ওম্যান।

রিপোর্ট অনুযায়ী এই হুমকি দিয়েছেন হায়দ্রাবাদের ২৩ বছর বয়সী এক যুবক। তিনি পেশায় একজন ইঞ্জিনিয়ার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পোস্ট করা ধর্ষণের হুমকি সম্বলিত স্ক্রিনশট চারদিকে ছড়িয়ে পড়লে তাকে গ্রেফতার করা হয়। টুইটারে পোস্ট দেয়ার সময় তিনি নিজের নাম পাল্টে এমন নাম ব্যবহার করেন, যাতে মনে হয় তিনি পাকিস্তানের বসবাসকারি কোনো নাগরিক।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status