ভারতীয় ক্রিকেটে দ্রাবিড় যুগ শুরু, রোহিত শর্মার নেতৃত্বাধীন দল থেকে সরিয়েই নেয়া হয়েছে বিরাট কোহলিকে

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

ভারত (২ মাস আগে) নভেম্বর ১১, ২০২১, বৃহস্পতিবার, ১০:৫৯ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৯:২৮ পূর্বাহ্ন

রবি শাস্ত্রী যুগের অবসান, রাহুল দ্রাবিড় যুগের শুরু ভারতীয় ক্রিকেটে। ১৭ নভেম্বর নিউজিল্যান্ড ম্যাচে কাজ শুরু দ্রাবিড় এর। তার আগে দলের ক্রিকেটারদের বায়ো বাবল জনিত ক্লান্তি দূর করতে ইতিবাচক কিছু পদক্ষেপ নিতে চলেছেন দ্রাবিড়। যার প্রথমটাই হল বায়ো বাবল এর নিয়মকানুন কিছুটা শিথিল করা। বোর্ড সচিব জয় শাহ এর সঙ্গে এক প্রস্থ কথাও হয়েছে দ্রাবিড়ের। ভারতীয় দল নিউজিল্যান্ড এর বিরুদ্ধে মাঠে নামছে কার্যত নতুন দল নিয়ে। বিরাট কোহলি, মোহাম্মদ শামি ও যশপ্রীত বুমরাকে বিশ্রাম দেয়া হয়েছে।

হার্দিক পান্ডিয়া বাদ গেছেন।
কিন্তু, প্রশ্ন উঠেছে বিরাট কোহলিকে কি সত্যিই বিশ্রাম দেয়া হয়েছে নাকি মতুন অধিনায়ককে নিস্কন্টক ভাবে কাজ করার সুবিধা দেয়ার জন্য পুরোনো অধিনায়ককে বাদ দেয়া হয়েছে? মনে রাখতে হবে এই রোহিত শর্মাকে সাদা কালো বলের ফরম্যাটে সহ অধিনায়কের পদ থেকে সরানোর জন্য বোর্ডের কাছে একসময় দরবার করেছিলেন বিরাট কোহলি। শুধু তাই নয়, রোহিত শর্মা যখন দলের সঙ্গে বিদেশ সফরে যেতে পারেননি তখন বেঙ্গালুরুর রিহ্যাব সেন্টারে একবারও ফোন করে খোঁজ নেননি বিরাট কিংবা শাস্ত্রী। বাবার অসুস্থতার কারণে সেই সময় কদিনের জন্যে রিহ্যাব ছেড়ে মুম্বাই গিয়েছিলেন রোহিত।

সেই সময়ও বোর্ড এর প্রকারন্তরে সমালোচনা করেছিলেন বিরাট। ভারতীয় দল ইংল্যান্ড সফরে যাওয়ার আগে দল নির্বাচন নিয়ে কোহলি এবং বোর্ডের মধ্যে সংঘাত এত তীব্র হয় যে, নির্বাচনই পাঁচ দিন পিছিয়ে যায়। সফরে একদিনের ম্যাচের ফরম্যাটে শিখর ধাওনকে দলে চাইছিলেন বিরাট। বোর্ডের পছন্দ ছিল পৃথ্বী শা বা দেবদত্ত পারিক্কাল। বিরাট সেই যাত্রা জিতলেও ইংল্যান্ড সফরে গিয়ে বায়ো বাবল এর ক্লান্তির কথা বলে বোর্ডের বিরাগভাজন হন। শেষ পর্যন্ত বোর্ড খেলোয়াড়দের সফরের মাঝখানে ছুটির ব্যবস্থা করতে বাধ্য হয়। যেটা বোর্ড ভালোভাবে নেয়নি। ইংল্যান্ড সফরে শুভমান গিল চোট পেলে বিরাট পৃথ্বী শাহ বা দেবদত্ত পারিক্কালকে উড়িয়ে আনতে চান।

বোর্ড এই প্রথম বিরাটের আবদারে সায় না দিয়ে বলে যে, দল নির্বাচনের সময়ই এই কথা বিরাটের বলা উচিত ছিল। শাহ বা পারিক্কাল এখন শ্রীলংকা উড়ে গেছে সফরে। যে অতিরিক্ত খেলোয়াররা আছে তাদের মধ্য থেকেই দল গঠন করতে হবে। কোনো খেলোয়াড়কে ভারত থেকে আর পাঠানো হবে না। দেওয়ালের লিখন পড়ে ফেলেছিলেন বিরাট। তিনি নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেন। আর বিরাটের মানসিকতা দেখে বোর্ড বিরাটকে রোহিত শর্মার নেতৃত্বে দল প্রথমবার মাঠে নামার সময় 'বিশ্রাম'-এ পাঠায়।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

কলকাতা কথকতা           

করোনায় আক্রান্ত প্রসেনজিৎ

১৩ জানুয়ারি ২০২২



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status