বিশ্বজমিন

১১০ কোটি ডলারের শেয়ার বিক্রি করলেন ইলন মাসক

মানবজমিন ডেস্ক

১১ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১০:২১ পূর্বাহ্ন

বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান তেসলার ১১০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। এর আগে তিনি টুইটারে অনুসারীদের কাছে জানতে চেয়েছিলেন তেসলার শতকরা দশভাগ শেয়ার বিক্রি করে দেয়া উচিত হবে কিনা। টুইটারে তার অনুসারীর সংখ্যা৬ কোটি ৩০ লাখ। এ ঘটনার পরই দু’দিনের মধ্যে এ কোম্পানির শেয়ারের দর পতন ঘটে শতকরা প্রায় ১৬ ভাগ।

তারপর জিজ্ঞাসার জবাবে বেশির ভাগ অনুসারী শেয়ার বিক্রি করে দেয়ার পক্ষে মতামত দেন। তবে বুধবার দিন শেষে শেয়ারের মূল্য কিছুটা বাড়তে থাকে। বিশ্বের সবচেয়ে মূল্যবান গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান তেসলার বাজার মূল্যের পরিমাণ কমপক্ষে এক ট্রিলিয়ন ডলার। অনলাইন বিবিসি এ খবর দিয়ে আরও জানিয়েছে-ইলন মাসক তার কোম্পানির কমপক্ষে ৩০ হাজার শেয়ার বিক্রি করেছেন। এই সংখ্যা মোট শেয়ারের শতকরা ১০ দশমিক পাঁচ ভাগের সমান। এ বিষয়ে যেসব ডকুমেন্ট হাতে পাওয়া যাচ্ছে সে অনুযায়ী বলা যায় সেপ্টেম্বরে শেয়ারগুলো বিক্রি করে দেয়ার পরিকল্পনা সাজানো হয়েছিল। তার ভিত্তিতেই শেয়ার বাজারে বিক্রি করেন ইলন মাসক।

তবে ইলন মাসক শনিবার টুইটারে একটি জরিপ করেন। এতে অনুসারীদের কাছে তিনি জানতে চান শেয়ার বিক্রি করে দেয়া উচিত হবে কিনা এবং যুক্তরাষ্ট্রের আয়কর আইনের বাধ্যবাধকতার অধীনে তিনি এই শেয়ার বিক্রি করে দিতে চান। এই জরিপে অংশ নেন কমপক্ষে ৩৫ লাখ অনুসারী। তার মধ্যে শতকরা ৫৮ ভাগ অনুসারী শেয়ার বিক্রি করে দেয়ার পক্ষে মত দেন। শেয়ার বিক্রি করে দেয়ার পরে ইলন মাস্ক তার নিজের কাছে রাখবেন কমপক্ষে ১৭ কোটি শেয়ার। ফলে তার ব্যক্তিগত সম্পদের পরিমাণ দাঁড়াবে কমপক্ষে ২৮ হাজার কোটি ডলার।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status