কলকাতা কথকতা

সুব্রত মুখোপাধ্যায়ের শেষযাত্রায় যাবেন না মমতা, মৃত সুব্রতকে দেখতে চাননা মুখ্যমন্ত্রী

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

কলকাতা কথকতা (২ মাস আগে) নভেম্বর ৫, ২০২১, শুক্রবার, ১০:০৭ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:০৩ পূর্বাহ্ন

এস এস কে এম হাসপাতাল থেকে আজ সুব্রত মুখোপাধ্যায়ের মরদেহ নিয়ে যাওয়া হবে রবীন্দ্র সদনে। সেখানে দুঘন্টা দেহ রাখা থাকবে জনসাধারণকে শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য। এরপর মোহনবাগান, ইডেন উদ্যান, বিধানসভা ঘুরে বালীগঞ্জ এর বাসভবনে যাবে তাঁর দেহ। সেখান থেকে কেওড়াতলায় শেষকৃত্য সমাপন হবে তাঁর।

তাঁর শেষযাত্রায় সামিল হবেননা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, সুব্রত দাকে এই অবস্থায় দেখার কথা ভাবতে পারিনা। চিরকাল তিনি ছিলেন এক প্রাণবন্ত মানুষ। মমতা যাঁদের কাছে রাজনৈতিক পাঠ নিয়েছেন তাঁদের অন্যতম ছিলেন সুব্রত মুখোপাধ্যায়।
বাটানগরে বাবা শিক্ষকতা করতেন। বাবার আদর্শে অনুপ্রাণিত সুব্রত ছয়ের দশকে ছাত্র আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন।

কংগ্রেসের ছাত্র সংগঠন ছাত্র পরিষদে যোগ দেন। প্রিয়ারঞ্জন দাসমুন্সির সান্নিধ্যে আসেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়। এরপর সিদ্ধার্থশঙ্কর রায় মন্ত্রিসভার সদস্য। ২৬ বছর বয়েসে সর্বকনিষ্ঠ মন্ত্রী। আর পিছন ফিরে তাকাতে হয়নি সুব্রতকে। মমতা বন্দ্যোপাধ্যায়কে হাতে ধরে রাজনীতির পাঠ শিখিয়েছেন।মমতার দলে যোগ দিয়েছেন। মতপার্থক্য হয়েছে। দল ছেড়েছেন। আবার ফিরেছেন। কলকাতার মেয়র হয়েছেন। নানা মন্ত্রীপদ সামলেছেন। মোহনবাগান ক্লাব অন্ত প্রাণ ছিলেন। ছিলেন আমৃত্যু ক্লাবের সহ সভাপতি। যুক্ত ছিলেন ক্রিকেট সংস্থার সঙ্গেও।

সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়ানে একটি যুগের অবসান হল। ২০১৭ সালে চলে গেছেন প্রিয়ারঞ্জন দাসমুন্সী, সোমেন মিত্র ২০১৯ এ আর ২১ এ সুব্রতর প্রয়ানে বাংলা হারালো রাজনীতির ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বরকে।

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর

কলকাতা কথকতা

কলকাতায় ফের পর্নোগ্রাফি চক্র

২৫ জানুয়ারি ২০২২

কলকাতা কথকতা

যৌন সম্পর্কে উদার হয়ে উঠছে কলকাতা

২৪ জানুয়ারি ২০২২

কলকাতা কথকতা  

করোনার তৃতীয় ঢেউ শিখরে পৌঁছার পর কলকাতায় কমছে

২৩ জানুয়ারি ২০২২

কলকাতা কথকতা

চলে গেলেন সুভাষ ভৌমিক

২২ জানুয়ারি ২০২২



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status