তথ্য প্রযুক্তি

মহাকাশে কাঁচা মরিচ চাষ!

মানবজমিন ডিজিটাল

৩ নভেম্বর ২০২১, বুধবার, ৫:২৯ অপরাহ্ন

শূন্য মহাকর্ষে ফলেছে কাঁচা মরিচ! অবিশ্বাস্য লাগে শুনতে না? কিন্তু হ্যাঁ, এটাই ঠিক। কয়েক রকম শাকসবজির পর এবার মহাকাশে চাষ করা হলো কাঁচা মরিচ। বিজ্ঞানীরা বলছেন, চাষের জগতে মরিচ উৎপাদন নতুন বিপ্লবের সূচনা ঘটালো। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম বিজনেস ইনসাইডার।

মহাকাশে চাষ সম্পর্কে জানার আগ্রহ অনেকের। এতকিছু রেখে কেনই বা মরিচ চাষ করা হলো? জবাবে বলা হচ্ছে, মহাশূন্যে দিনের পর দিন ভেসে থাকতে হলে ভিটামিন সি শরীরে খুবই দরকারি। আর মরিচে আছে ভিটামিন সি। মরিচের পরাগমিলনের জন্য কোনো বাহ্যিক অনুঘটক লাগে না। তাই একবার তা উৎপাদন করতে পারলে, পরে তা সহজ হয়ে দাঁড়াবে।

কিন্তু এমন জায়গায় কৃষিকাজ নিঃসন্দেহে অত্যন্ত জটিল কাজ। যদিও নাসাও জানিয়েছে, এই কাজ আসলেই বড্ড কঠিন ছিল। আর মহাকাশ স্টেশন থেকে এই কঠিন কাজের ফল বিশ্ববাসীর সামনে তুলে ধরলেন বিজ্ঞানী মার্ক টি ভ্যানডে। মরিচের হরেক জাত নিয়ে বিজ্ঞানীরা দীর্ঘদিন যাবত গবেষণা করেছেন- কোনটি মহাকাশে উৎপাদনের জন্য উপযুক্ত।

শেষ পর্যন্ত নিউ মেক্সিকোর হ্যাচ নামে সবুজ মরিচকেই বাছাই করা হয়। এ কাজে বিশেষজ্ঞদের পরামর্শ নেন বিজ্ঞানীরা। মহাকাশ স্টেশনে হ্যাচ মরিচ ফলনের উপযুক্ত পরিবেশ তৈরি হয়। কিন্তু সমস্যা হয়ে দাঁড়ায়, শূন্য মহাকর্ষ বল। তবে সকল বাধা-বিপত্তি, জটিলতার অবসান ঘটিয়ে মাটিতে লাগানো বীজ থেকে কচি সবুজ মরিচ মাথা তুলে দাঁড়ায়।

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status