অ্যাপস এড়িয়ে ‘খ্যাপে’ গেলে শাস্তি পাবেন চালক ও যাত্রী উভয়ই

অনলাইন ডেস্ক

অনলাইন (১ মাস আগে) অক্টোবর ২৮, ২০২১, বৃহস্পতিবার, ১২:১৯ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৮:৩০ অপরাহ্ন

অ্যাপসে রাইড শেয়ারিং না করে চুক্তিভিত্তিক বা ‘খ্যাপে’ যাত্রী পরিবহন করলে সংশ্লিষ্ট চালক ও যাত্রীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আজ বৃহস্পতিবার বিআরটিএ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান, রাইড শেয়ারিং সেবাদানকারী মোটরযান মালিক, মোটরযান চালক এবং রাইড শেয়ারিং সেবাগ্রহণকারীদের অবহিত করা যাচ্ছে যে অ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং সেবা প্রদান এবং গ্রহণের জন্য সরকার কর্তৃক রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭ প্রবর্তন করা হয়েছে। এ নীতিমালা অনুযায়ী বিআরটিএ থেকে রাইড শেয়ারিং এনলিস্টমেন্ট সার্টিফিকেট গ্রহণ করে রাইড শেয়ারিং অ্যাপ্লিকেশন ব্যবহার করে সংশ্লিষ্ট সেবা প্রদান ও গ্রহণ এবং সুনির্দিষ্ট পরিমাণ ভাড়া আদায় করার শর্ত রয়েছে।

কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, কতিপয় মোটরযান চালক এ নীতিমালার শর্ত পালন করছেন না। শর্ত পালন না করে চুক্তিভিত্তিক রাইড শেয়ারিং সেবা প্রদান ও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে, যা রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার পরিপন্থি। অ্যাপস ছাড়া চুক্তিভিত্তিতে রাইড শেয়ারিং সেবা গ্রহণ না করার জন্য সেবাগ্রহণকারীদের অনুরোধ করা যাচ্ছে। এ অবস্থায় রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার বিধান অমান্য করে চুক্তিভিত্তিক মোটরযান পরিচালনাসহ অতিরিক্ত ভাড়া আদায় করলে সংশ্লিষ্ট রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান, মোটরযান মালিক, মোটরযান চালক এবং সেবাগ্রহণকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

চুক্তিভিত্তিক যাত্রী পরিবহন ও অতিরিক্ত ভাড়া আদায় সংক্রান্ত যেকোনো অভিযোগ সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ারিং), রাইড শেয়ারিং শাখা, বিআরটিএ, সদর কার্যালয়, বনানী, ঢাকা-১২১২, মোবাইল নম্বর: ০১৭১৪৫৫৬৫৭০, ফোন নম্বর: ০২-৫৫০৪০৭৪৫, ইমেইল: [email protected] বরাবর দাখিল করার অনুরোধ করা যাচ্ছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

দয়াল মাসুদ

২০২১-১০-২৮ ১৩:৪১:০১

সিএনজি তে মিটার থাকলেও সিএনজি চালক কি মিটারে যাত্রী পরিবহন করেন? অবশ্যই করেন না। সিএনজি চালক মালিকদের বিরুদ্ধে বিআরটিএ কি ব‍্যবস্থা নিয়েছে / নিচ্ছে? উবার এবং পাঠাও কতৃপক্ষ থেকে কতো টাকা ঘুস খেয়ে বৃইক রাইডারদের প্রতি এমন সিদ্ধান্ত নিলো বিআরটিএ? এসির ভিতরে বসে ফাও টাকা কামাচ্ছে উবার এবং পাঠাও কতৃপক্ষ তাও আবার শতকরা ২০% ভাগ! বিআরটিএর সেদিকে তাকানোর খবর নাই। পিছু লেগেছে করোনা পরবর্তীকালে কোন রকমে জীবন যাপন করা বাইক রাইডারদের !!!

তপু

২০২১-১০-২৮ ০৮:০৫:০৭

উবার চালকরা নিয়মিত রাইড ক্যানসেল করছে।যাত্রীর কাছে গন্তব্য জানতে চেয়ে তাদের পছন্দমত স্থান না হলে রাইড ক্যানসেল করে দিচ্ছে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

‘কর্মক্ষেত্রে পুষ্টি কার্যক্রম: শিক্ষণ বিনিময়’ শীর্ষক সেমিনারে বক্তারা:

পোশাক শিল্পের উৎপাদন বৃদ্ধিতে শ্রমিকের পুষ্টি নিশ্চিত করা জরুরি

২৮ নভেম্বর ২০২১

তামাক কোম্পানির হস্তক্ষেপ সূচক বিষয়ক গবেষণা

তামাক কোম্পানির সিএসআর বন্ধ করতে হবে

২৮ নভেম্বর ২০২১

শনাক্তের হার ১.০৩

করোনায় আরও ৩ জনের মৃত্যু

২৮ নভেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



নাগরিক সংবাদ সম্মেলনে জাফরুল্লাহ

‘খালেদা জিয়ার অবস্থা অত্যন্ত ক্রিটিক্যাল’

DMCA.com Protection Status