সরজমিন পাটুরিয়া ঘাট

নিমিষেই ডুবে গেল ফেরিটি

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে

দেশ বিদেশ ২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার

গতকাল সকাল সোয়া নয়টার দিকে আমানত শাহ নামের বড় রো রো ফেরি পাটুরিয়া ঘাটে ডুবে যায়। প্রত্যক্ষদর্শী ও বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ জানিয়েছেন, ফেরিটি  সতেরোটি পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান ও আট/দশটি মোটরসাইকেল নিয়ে পাটুরিয়া ঘাটে আসছিল। তবে ফেরিতে কোনো যাত্রী ছিল না। সকাল পৌনে দশটার দিকে ফেরিটি পাটুরিয়া ৫ নং ফেরিঘাটে নোঙ্গর করে এবং পন্টুনের একটি পকেট খোলা হলে ফেরিটি কাত হতে থাকে। এ অবস্থায় ৩-৪টি ট্রাক ফেরি থেকে নেমে আসার পরপরই ফেরিটি আস্তে আস্তে কাত হয়ে তলিয়ে যায়। নিমিষের মধ্যে ফেরিতে থাকা ট্রাক, বড় বড় কাভার্ড ভ্যান ও আট/দশটি মোটরসাইকেল বিকট শব্দে একটির উপর আরেকটি দুমড়ে মুচড়ে পদ্মা নদীতে পড়ে যায়। ৪০০ টন ওজনের ফেরিটিও কাত হয়ে নদীতে ডুবে যায়। ফেরিটি ডুবে যাওয়ার পর পরই উদ্ধার তৎপরতায় নামেন ফায়ার সার্ভিসের সদস্যরা। মানিকগঞ্জ ও ঢাকা থেকে মোট ৫টি ইউনিটের ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার তৎপরতায় নামে। এরপর পৌনে ১২টায় উদ্ধার তৎপরতায় যোগ দেয় উদ্ধারকারী জাহাজ হামজা। হামজাও শুধুমাত্র পানি থেকে বিকাল নাগাদ ৮টি ট্রাক উদ্ধার করতে সক্ষম হয়। ফরিদপুরের পিন্টু মিয়া বলেন, চোখের সামনে মৃত্যু দেখেছি। দৌলতদিয়া থেকে ফেরিতে মোটরসাইকেল উঠিয়ে স্ট্যান্ডে রাখি। পাটুরিয়া ৫ নং ফেরিঘাটে যখন আমাদের ফেরিটি নোঙ্গর করে তখন কয়েকটি ট্রাক নামতে ছিল। এমন সময় হঠাৎ ফেরিটি কাত হয়ে নদীতে ডুবতে থাকে। এ সময় আমার মোটরসাইকেলসহ আরও ৮-১০টি মোটরসাইকেল এবং অনেকগুলো পণ্যবাহী ট্রাক ও বড় বড় কাভার্ড ভ্যান গড়িয়ে নদীতে পড়ে যায়। আমরা কয়েকজন মোটরসাইকেল আরোহী পানিতে পড়ে যাই। নদীতে স্রোত থাকায় সাঁতার কাটতে গিয়ে পারছিলাম না। পরে দেখি কারা যেন একটি রশি আমাদের দিকে ছুড়ে দিয়েছে। সেই রশির সাহায্যেই পাড়ে উঠি। এদিকে ডুবে যাওয়া আমানত শাহ ফেরিটির ওজন ৪০০ টন হলেও সেটা উদ্ধারে দিনভর চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে উদ্ধারকারী জাহাজ হামজা। দুপুরের দিকে জাহাজটি পানিতে নিমজ্জিত ৮টি ট্রাক উদ্ধার করতে পারলেও সারাদিন ফেরি উদ্ধারের চেষ্টা ব্যর্থ হয়েছে। ফেরির ভেতর কোনো মানুষ আছে কিনা সে জন্য দুপুর থেকে ফায়ার সার্ভিসের ৫টি টিম এবং নৌবাহিনীর সদস্যরা যৌথভাবে চেষ্টা চালিয়ে গেলেও সন্ধ্যা নাগাদ হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। উদ্ধার তৎপরতায় তেমন কোনো অগ্রগতি না থাকায় নারায়ণগঞ্জ থেকে রওনা দিয়েছে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। ফেরি ডুবির ঘটনায় কোনো ত্রুটি ছিল কিনা সে ব্যাপারে এডিএমকে আহ্বায়ক করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আরিচা শাখার উপ-মহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান  বলেন, ডুবে যাওয়া ওই ফেরিতে ১৭টি ট্রাক এবং ৫/৬টি মোটরসাইকেলও ছিল।
জেলা প্রশাসক আব্দুল লতিফ মানবজমিনকে বলেন, ডুবে যাওয়া ফেরি এবং ট্রাকগুলো উদ্ধারে কাজ চলছে। ইতিমধ্যে উদ্ধারকারী জাহাজ হামজা উদ্ধার তৎপরতা চালাচ্ছে। পাশাপাশি নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় রওনা হয়েছে। এদিকে ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপ-পরিচালক দিপুমনি শর্মা বলেন, আমরা ঢাকার ডুবুরি টিম নিয়ে এসেছি। ঘাটে ফেরি থেকে পড়ে যাওয়া কয়েকটি কাভার্ড ভ্যান নদীতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এখানে কোনো জীবিত কিংবা মৃত মানুষ আছে কিনা তা অনুসন্ধান করছি। এদিকে ফেরি ডুবির ঘটনায় দুপুরে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন সাবেক নৌ-মন্ত্রী শাহজাহান খান। এসময় তিনি বলেন, ফেরি ডুবির ঘটনায় কোনো ত্রুটি বিচ্যুতি কিংবা কোনো গাফিলতি রয়েছে কিনা তা তদন্ত করে দেখতে হবে। যদি কেউ দায়ী থাকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

নোয়াখালীতে নৌকা প্রার্থীর হুঙ্কার

‘কেন্দ্র দখল করলে আমরা করবো জোর করে ভোট নিলে আমরা নিবো’

৭ ডিসেম্বর ২০২১

রাজশাহীর কাটাখালীর মেয়র আব্বাস রিমান্ডে

৭ ডিসেম্বর ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন নিয়ে কটূক্তি ও বিতর্কিত মন্তব্য করায় রাজশাহীর ...

চমেক কর্তৃপক্ষের গরিব মুর্দার ফ্রি গোসলখানা বন্ধের সিদ্ধান্তে হাইকোর্টের স্থিতি আদেশ

৭ ডিসেম্বর ২০২১

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে শামসুল হক ফাউন্ডেশন নামে একটি বেসরকারি সংস্থা কর্তৃক নির্মিত গরিব মুর্দার ...

২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির দায়ে গোয়েন্দা অধিদপ্তরের মামলা

৭ ডিসেম্বর ২০২১

বন্ড সুবিধার অপব্যবহার করে পণ্য ক্রয়-বিক্রয়ের মাধ্যমে ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে ...

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তিতাস গ্যাসের কর্মকর্তা ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

৭ ডিসেম্বর ২০২১

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বিক্রয় সহকারী সৈয়দ আয়েজ ...

কুয়েটের অধ্যাপক সেলিমের মৃত্যু জড়িতদের স্থায়ী বহিষ্কার চায় শিক্ষক সমিতি

৬ ডিসেম্বর ২০২১

অধ্যাপক ড. সেলিম হোসেনের (৩৮) মৃত্যুর পর উত্তপ্ত হয়ে ওঠা খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ...

সিলেট সেনানিবাসে জাতির পিতার ভাস্কর্য উদ্বোধন

৬ ডিসেম্বর ২০২১

 সিলেট সেনানিবাসের মূল সড়ক এভিনিউ-১৭ এর মুজিব চত্বরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ ...

বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলন করবে সিপিডি

৬ ডিসেম্বর ২০২১

 বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে চার দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে বেসরকারি গবেষণা ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status