ববিতে শের-ই-বাংলার জন্মবার্ষিকী উদযাপন

ববি প্রতিনিধি

শিক্ষাঙ্গন (১ মাস আগে) অক্টোবর ২৬, ২০২১, মঙ্গলবার, ৯:২৮ অপরাহ্ন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা হলের বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে অবিভক্ত বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ.কে ফজলুল হকের ১৪৮ তম  জন্মশতবার্ষিকী।

আজ (২৬শে অক্টোবর), মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা হলের টিভি রুমে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন, শেরে বাংলা হলের প্রভোস্ট আবু জাফর মিয়া, বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হেসেন, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মাসুদ,  আইন বিভাগের সহকারী অধ্যাপক ক্যামেলিয়া খাঁন।

এছাড়া উপস্থিত ছিলেন, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ডা. আঃ বাতেন চৌধুরী, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক তানভীর কায়সার ও সহকারী অধ্যাপক মিজানুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কমিটির ও শিক্ষক সমিতির সদস্যবৃন্দ।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ মুহাসিন উদ্দীন বলেন, শের-ই-বাংলার হাত ধরেই ভারবর্ষে জমিদারি প্রথা উচ্ছেদ হয়েছিলো। এছাড়া চাকরিক্ষেত্রে সাপ্তাহিক ১ দিনের ছুটিসহ নানা অবদান তিনি রেখেছেন। অথচ এই মহান ব্যক্তিকে নিয়ে কোনো অথেন্টিক বই নেই। তাই আমার শিক্ষার্থীদের কাছে আবদেন থাকবে এই ধরণের বই লেখার জন্য।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন,  আমি বরিশাল বিশ্ববিদ্যালয়ে আসার পর আমার লক্ষ্য ছিলে প্রতিটি হল যাদের নামকরণে তাদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা। আমি আজ এই অনুষ্ঠানে এসে সকলের কথা শুনেছি এবং ধারণ করার চেষ্টা করেছি।
সারা ভারতবর্ষে শের-ই-বাংলা এ. কে। ফজলুল হকের মতো অতি অস্প্রাদায়িক নেতা খুব কমই ছিলো। তাকে নিয়ে গবেষণা করার জন্য আজকের অনুষ্ঠানের মাধ্যমে আমার শিক্ষার্থীদের কাছে আহবান থাকবে।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

বুয়েট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি’তে ১ম, প্রকৌশল গুচ্ছে ৩য়, মেডিকেলে ৫৯তম সিয়াম বুয়েটে হলেন ১ম

২৬ নভেম্বর ২০২১



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status