নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ, লাঠিচার্জ টিয়ারশেল

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ২৭ অক্টোবর ২০২১, বুধবার

সামপ্রদায়িক সমপ্রীতি রক্ষায় সরকারের ব্যর্থতার অভিযোগ এনে এর প্রতিবাদে বিক্ষোভ মিছিলের ডাক  দিয়েছিল বিএনপি। কিন্তু সেটা করতে না পেরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা। গতকাল সকাল সাড়ে ১১টার দিকে সমাবেশ শেষে সাবেক ছাত্রদল নেতা ইসহাক সরকারের নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলের নেতাকর্মীদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ ও কয়েক রাউন্ড টিয়ারগ্যাস নিক্ষেপ করে। মিছিলটি নয়াপল্টন থেকে কাকরাইলের দিকে যাওয়ার সময় মাঝামাঝি পথে দুই পাশের গলিতে অন্তত ১০ মিনিট এই ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় প্রায় শতাধিক নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। এ ছাড়া দলটির প্রায় শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন বলেও জানিয়েছেন তারা।

পরে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বাংলাদেশে সামপ্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে সরকারের চরম ব্যর্থতার প্রতিবাদে আমাদের পূর্বঘোষিত কর্মসূচির শেষে একটা শান্তি মিছিল করার কথা ছিল। প্রোগ্রাম শুরুর আগে থেকেই পুলিশ আমাদের নেতাকর্মীদের আটক করেছে। সমাবেশের পর নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে ঘরে ফিরে যাচ্ছিল। এসময় পুলিশ অতর্কিতে তাদের ওপর হামলা করেছে। তাদের ওপর লাঠিচার্জ করে, টিয়ারগ্যাসের শেল ছুড়ে ও গুলি করে। আমাদের অনেক নেতাকর্মী আহত হয়েছেন। অনেককে গ্রেপ্তার (আটক) করা হয়েছে। আমরা এই ঘটনার তীব্র প্রতিবাদ করছি, নিন্দা জানাচ্ছি। অবিলম্বে গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তি দেয়ার দাবি করছি।

তিনি বলেন, প্রকৃতপক্ষে এই সরকার জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার কারণে নির্যাতন-নিপীড়ন করছে। গণতান্ত্রিক স্পেসটুকু সংকুচিত করে দিচ্ছে। আমাদের শান্তিপূর্ণ মিছিল করতে দেয়া হয় না। সুতরাং এই সরকারের কাছে শান্তিপূর্ণ ব্যাপারটা আর নাই। তারা শান্তিতে বিশ্বাস করে না। আজকের ঘটনার সম্পূর্ণ দায়দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।
তিনি বলেন, সামপ্রদায়িক সমপ্রীতি নষ্টের মূলে রয়েছে, সরকারের এসব কর্মকাণ্ড। ক্ষমতায় টিকে থাকার জন্য তারাই এ ধরনের সামপ্রদায়িক ঘটনার জন্ম দিচ্ছে। দেশ ও দেশের মানুষকে অস্থিতিশীলতার দিকে ঠেলে দিচ্ছে।

এর আগে গত শনিবার স্থায়ী কমিটির বৈঠকে সামপ্রদায়িক সমপ্রীতি রক্ষায় সরকারের ব্যর্থতার অভিযোগ এনে এর প্রতিবাদে বিক্ষোভ মিছিলের ডাক দেয় বিএনপি। মঙ্গলবার সকাল ১১টা থেকে মিছিল শুরু হওয়ার কথা ছিল। তবে মিছিলকে কেন্দ্র করে এদিন সকাল ১০টা থেকেই রাজধানীর নয়াপল্টনে জড়ো হতে থাকেন বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে নয়াপল্টনে বিএনপি’র অফিসের সামনে একটি ছোট ট্রাকে করা হয় অস্থায়ী মঞ্চ। ‘সামপ্রদায়িক সমপ্রীতি রক্ষার দাবি’ নিয়ে কর্মসূচি হলেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতেও স্লোগান দেন নেতাকর্মীরা। তবে শেষ মুহূর্তে মিছিল না করার ঘোষণা দেন দলের মহাসচিব।
জানতে চাইলে মতিঝিল জোনের সহকারী কমিশনার আবুল হাসান বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।  

শতাধিক নেতাকর্মী আটকের অভিযোগ: সমাবেশের পর দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ অভিযোগ করেন, মঙ্গলবার নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ‘সামপ্রদায়িক সমপ্রীতি রক্ষায় ব্যর্থতার প্রতিবাদে’ বিএনপি’র পূর্বঘোষিত শান্তিপূর্ণ মিছিলে হামলা ও গুলি চালিয়েছে পুলিশ। এ সময় পুলিশ শতাধিক নেতাকর্মীকে আটক করেছে।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

বাইডেনের গণতন্ত্র সম্মেলন আলী রীয়াজের মূল্যায়ন

চীন-রাশিয়া একদিকে যুক্তরাষ্ট্র ও গণতান্ত্রিক শক্তিগুলো অন্যদিকে

৭ ডিসেম্বর ২০২১

বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস

সম্পর্ক এগিয়ে নেয়ার প্রত্যয় দুই নেতার

৭ ডিসেম্বর ২০২১

করোনায় আরও চার জনের মৃত্যু

৭ ডিসেম্বর ২০২১

গত ২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ...

সাইবার ফরেনসিক ল্যাব

এক ক্লিকেই শনাক্ত হবে অপরাধী, থানায় থানায় বাজবে এলার্ম

৬ ডিসেম্বর ২০২১

শান্তি সম্মেলনের সমাপনীতে প্রধানমন্ত্রী

অস্ত্রের বদলে শান্তির জন্য প্রতিযোগিতা করুন

৬ ডিসেম্বর ২০২১

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা

‘আইনি সুযোগ খুঁজছে সরকার’

৬ ডিসেম্বর ২০২১

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকার আইনি সুযোগ খুঁজছে বলে ...

সব মহানগরে হাফ ভাড়া কার্যকর শনিবার থেকে

৬ ডিসেম্বর ২০২১

১১ই ডিসেম্বর থেকে চট্টগ্রামসহ দেশের সব মেট্রোপলিটন শহরে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর হচ্ছে। গতকাল ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ব্যঙ্গচিত্র প্রদর্শন, কফিন মিছিল আজ

লাল কার্ডে প্রতিবাদ

ঢাকায় শান্তি সম্মেলন উদ্বোধন প্রেসিডেন্টের

বিশ্বময় শান্তির সুবাতাস ছড়িয়ে দেয়ার প্রত্যয়

DMCA.com Protection Status