সার্ভার ডাউন

চট্টগ্রামে জন্মনিবন্ধন পেতে চরম ভোগান্তি

জালাল রুমি, চট্টগ্রাম থেকে

দেশ বিদেশ ২৭ অক্টোবর ২০২১, বুধবার

চট্টগ্রাম পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল মাওয়া সাইমা। কলেজ থেকে বলা হয়েছে, করোনার টিকা দিতে হবে। আর টিকা পেতে হলে জন্মনিবন্ধন কার্ড লাগবে। এদিকে জন্মনিবন্ধন করাতে গিয়ে কাউন্সিলর অফিসে গিয়ে জানতে পারেন, সঙ্গে বাবা মায়ের নিবন্ধনও লাগবে। শেষ পর্যন্ত দুইজনের নিবন্ধন করাতে দিলেন সেপ্টেম্বর মাসের ২২ তারিখ। কিন্তু এখনো পর্যন্ত পাননি নিবন্ধনের মেসেজ। ওয়ার্ড কমিশনার কার্যালয়ে ৫-৬ বার গিয়েও মেলেনি কোনো সদুত্তর। যতবার যায়, ততোবার বলে সার্ভার সমস্যা। তাই কাজ হয়নি। চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্মনিবন্ধন করাতে গিয়ে এভাবে প্রতিদিন ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষের। অনলাইনে নিবন্ধন করাতে গিয়ে নির্দিষ্ট সার্ভারে ভিড় থাকায়  নিবন্ধন কার্যাক্রমে তৈরি হয়েছে জটিলতা।
চলতি বছরের ১লা জানুয়ারি নতুন নিয়ম তৈরি করে সরকার। এতে স্কুলে নতুন শিক্ষার্থী ভর্তির জন্য সন্তানের পাশাপাশি বাবা মায়ের জন্মনিবন্ধন কার্ড দিতে হবে। এর আগে মা-বাবার জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়েই যে কারও জন্মনিবন্ধন করা যেতো। কিন্তু নতুন নিয়মে আগে বাবা-মায়ের জন্মনিবন্ধন করতে হয়, এরপর পাওয়া যায় সন্তানের জন্ম সনদ। এনিয়ে ভোগান্তি পোহাতে হয়েছিল অভিভাবকদের। আবার নতুন করে টিকার নিবন্ধন পেতে জন্মনিবন্ধন চাওয়ায় ভোগান্তিটা বেড়ে গেছে অনেক। যার ফলে সেন্ট্রাল সার্ভারে পড়েছে চাপ। গতকাল সকালে নগরীর চকবাজার ওয়ার্ডে গিয়ে কথা হয় জন্মনিবন্ধন করাতে আসে জয়নগর আবাসিকের বাসিন্দা সুজন চৌধুরীর সঙ্গে। জানালেন, তিনি কাতারে থাকেন। এখন স্ত্রীরও ভিসা হয়েছে। কিন্তু ১ বছরের শিশুটির জন্মনিবন্ধন না থাকায় বিমানের টিকিট করাতে পারছেন না। এ পর্যন্ত ৩ বার এসেছেন। কিন্তু সার্ভার জটিলতা বলে  জন্মনিবন্ধন পত্র দিচ্ছে না অফিসের লোকজন।
এদিকে ভোগান্তির বিষয়ে জানতে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তারকে কয়েকবার ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেননি। তবে চসিকের ৮নং শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ মোরশেদ আলম মানবজমিনকে বলেন, কয়েকদিন ধরে সার্ভারের সমস্যার কারণে বেশ জটিলতায় পড়েছি। বিশেষ করে শিক্ষার্থীদের করোনার টিকা কার্যক্রমের আওতায় আনার কারণে জন্মনিবন্ধনের হিড়িক পড়েছে। আগে যেখানে দৈনিক ৫০- ৬০ জনের জন্মনিবন্ধন করতে হতো, এখন সেখানে ১ হাজারের ওপর আবেদন পড়ছে। যে কারণে কাজ করতে হিমশিম খেতে হচ্ছে। এক্ষেত্রে আমাদের কর্মীরা সকাল থেকে রাত ১০টা পর্যন্ত কাজ করছে। আমি নিজেও এই সময় পর্যন্ত অফিস করি। কাজের চাপে সার্ভার একটু পর পর ডাউন হয়ে যায়। যে কারণে কাজ আটকে যাচ্ছে। তিনি বলেন, এখানে জনবল সংকট তো আছেই। এরপরও আমরা চালিয়ে যেতে পারতাম। কিন্তু সারা দেশে সেন্ট্রালি একটা সার্ভার। এখন এতই চাপ, এজন্য সার্ভার ডাউন হয়ে গেছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি দেখা দরকার। আর পাশাপাশি শিক্ষার্থীদের টিকার জন্য জন্মনিবন্ধনের বিষয়টিকে এই মুহূর্তে কড়াকড়ি না করলে ভালো হতো। তাহলে এখানে এত জটিলতা তৈরি হতো না।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ৩০ শিল্প প্রতিষ্ঠান

৮ ডিসেম্বর ২০২১

 ৬টি শিল্প সেক্টরের ৩০টি প্রতিষ্ঠান ও কারখানাকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ প্রদান করছে শ্রম ও কর্মসংস্থান ...

এবি ব্যাংকের ১৫ কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ

৮ ডিসেম্বর ২০২১

এবি ব্যাংকের ১৭৬ কোটি ১৮ লাখ টাকা দুর্নীতির মামলায় ব্যাংকটির ১৫ কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন ...

বুদ্ধিজীবী ও বিজয় দিবসে বিএনপি’র নানা কর্মসূচি ঘোষণা

৮ ডিসেম্বর ২০২১

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ...

ডেঙ্গুতে মৃত্যু ১০০ কক্সবাজারে একদিনে ৭৭ নতুন ডেঙ্গু রোগী ভর্তি

৮ ডিসেম্বর ২০২১

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আরও ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে এখন ...

সারা দেশে অনশনের ঘোষণা বিএনপিপন্থি আইনজীবীদের

৮ ডিসেম্বর ২০২১

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে সরকারকে চারদিনের ...

নয়টি বিলে অনুমোদন প্রেসিডেন্টের

৮ ডিসেম্বর ২০২১

প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে গৃহীত নয়টি বিলে অনুমোদন দিয়েছেন। গতকাল ...

শিক্ষার্থীদের সাইকেল র‌্যালি আজ

৮ ডিসেম্বর ২০২১

সড়কে অব্যবস্থাপনার প্রতিবাদ, নিরাপদ সড়ক ও নিহত শিক্ষার্থীদের স্মরণে সাইকেল র‌্যালি কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা। ...

হাফ ভাড়া তদারকি করবে মালিক সমিতি

৮ ডিসেম্বর ২০২১

রাজধানী ঢাকায় গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করার পাশাপাশি ভাড়া আদায় মনিটরিং করতে ৯টি ...

অনুমোদনের আগেই টেন্ডার আহ্বান!

৮ ডিসেম্বর ২০২১

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের গ্রুপভিত্তিক এমএসআর (ওটিএম) টেন্ডার নিয়ম বহির্ভূতভাবে দাখিল করাকে কেন্দ্র করে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status