যেভাবে নিবে বার্ষিক পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি!

স্টাফ রিপোর্টার

শিক্ষাঙ্গন (১ মাস আগে) অক্টোবর ২৬, ২০২১, মঙ্গলবার, ৩:২১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:৩৪ অপরাহ্ন

ফোন মানেই কি সব সময় সময়ের অপচয়! একটা প্রচলিত ধারণা হচ্ছে বাচ্চারা যত বেশি ফোনের সাথে সময় কাটায় তত বেশিই তারা পড়াশুনা থেকে দূরে সরে যায়। কিন্তু এখন আর এই ধারণা একেবারেই ঠিক নয়।
কারণ টেন মিনিট স্কুল আমাদের এই ধারণা একেবারেই পাল্টে দিয়েছে। শুধু তাই নয়, তাদের সহযোগিতায় সারা দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা লাখো শিক্ষার্থী পাচ্ছে নিজেদের মনের মত করে চ্যাপ্টার ভিত্তিক পরীক্ষার প্রস্তুতি নেয়ার সুযোগ। সাথে রয়েছে নিজেকে যাচাই করার জন্য মডেল টেস্ট ও ড্রিল। এছাড়াও ইন্টার্যাক্টিভ লাইভ ক্লাস যেখানে থাকছে যেকোনো সমস্যা নিয়ে প্রশ্ন করার ও জানার সুযোগ।
করোনার কারণে সিলেবাস থেকে শুরু করে দৈনন্দিন জীবনের লেখাপড়া করার অভ্যাস, সবকিছুতেই এসেছে বেশ পরিবর্তন। দুই বছর আগ পর্যন্তও এসব ঝুট ঝামেলার কোনো বালাই ছিলনা, শিক্ষার্থীরা নিয়মিত লেখাপড়া করে স্কুলের বার্ষিক পরীক্ষায় অংশগ্রহণ করতো এবং ভালো ফলাফলও করতো।
কিন্তু এখন বেশিরভাগ শিক্ষার্থী সাধারণ স্কুল জীবন থেকে অনেকটাই দূরে সরে এসেছে।
করোনার জন্য এই দেড় বছরের পড়াশোনার বিশাল বিরতিতে শিক্ষার্থীরা প্রায় ভুলতেই বসেছে বইয়ের পাতায় কী লেখা আছে। এখন পরীক্ষার কিছুদিন আগে এসে তুমুল উৎকণ্ঠায় ভুগছে তারা, ফলাফলের কথা চিন্তা করেই। চেষ্টা চলছে শেষ মুহূর্তের জোরালো প্রস্তুতির, কিন্তু কিছুতেই যেনো কাজ হচ্ছে না। কোনো ভাবেই পড়াশুনা করে সামলে ওঠা যাচ্ছে না। কারণ এই করোনা পরিস্থতিতে সবার পড়াশুনাই থমকে গেছে। অনেক ক্ষেত্রে পড়াশুনার প্রতি এসে গেছে অনেকটা আলসেমিও। তাই হঠাৎ করে যখন পরীক্ষার সময় নির্ধারণ হলো বেশির ভাগ শিক্ষার্থীই পরে গেছে চরম উৎকণ্ঠায়। বিশেষ করে এসএসসি ও এইচএসসি পরক্ষার্থীরা। সবার এখন একটাই ভাবনা, এত অল্প সময়ে কিভাবে হবে এত পড়াশুনা। কোথা থেকে শুরু করবো!! কিভাবে পড়বো!! কিছুই ভেবে না পেয়ে সবাই যখন উদ্বিগ্ন, ঠিক সেই সময়ে চলে এসেছে শেষ মুহূর্তের প্রস্তুতি কোর্স। তো এখন ফোনেই হয়ে যাক বার্ষিক পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি?! লাখো শিক্ষার্থীর একই সমস্যা দূর করার লক্ষ্য নিয়ে টেন মিনিট স্কুল নিয়ে এসেছে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রস্তুতি কোর্স https://10ms.io/Ao6Qx যেখানে শিক্ষার্থীরা নিতে পারবে তাদের বার্ষিক পরীক্ষার শেষ মুহুর্তের প্রস্তুতি। এবং শিক্ষার্থীদের সর্বোচ্চ প্রস্তুতি নিশ্চিত করার লক্ষ্যে কোর্সে থাকছে Zoom Live Class, লেকচার শীট ও পর্যাপ্ত সংখ্যক পরীক্ষা দেয়ার ব্যবস্থা। শিক্ষার্থীদের যেনো ক্লাসে জয়েন করতে কোনো বেগ পেতে না হয় সে জন্য Zoom লিংক ক্লাস শুরুর পূর্বেই একজন ছাত্রের/অভিভাবকের ফোনে SMS এর মাধ্যমে চলে যাবে যাতে একজন ছাত্র ক্লিক করেই Zoom App এর মাধ্যমে ক্লাসে যুক্ত হতে পারে। তারপরেও কারও যদি নিজের প্রস্তুতি নিয়ে আত্মবিশ্বাস না থাকে এবং দ্বিধাদ্বন্দ্বে ভুগতে থাকে, তবে তার জন্য সহায়তাকারী হিসেবে কাজ করবে এই কোর্সে ক্লাস নেয়া অভিজ্ঞ শিক্ষকেরা এবং বেসিক লেকচার শীটগুলো। কোর্সটি সবাইকে আসন্ন বার্ষিক পরীক্ষায় আত্মবিশ্বাসী করবে কেননা যেই ক্লাসগুলো তারা পাবে তা অভিজ্ঞ শিক্ষকদের সাজেশনের আলোকে নির্মিত। আরো থাকছে পরীক্ষামূলক মডেল টেস্ট। যার মাধ্যমে নিশ্চিত ভাবেই পরীক্ষা প্রস্তুতি হবে আরো বেশি কার্যকরী।
ষষ্ঠ থেকে নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের আসন্ন বার্ষিক পরীক্ষা আগামী ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর এই ৬ দিনে অনুষ্ঠিত হবে, যেখানে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত এই তিন বিষয়ের প্রতিটিতে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই তিন বিষয়ের উপর অনেকেই অনেকদিন ধরে পড়াশোনা চর্চার বাইরে থাকায় পরীক্ষা নিয়ে একটা ভীতি তৈরি হয়েছে, আর বেশি বেশি এক্সাম না দেয়াও এই ভীতি সৃষ্টির আরেকটি কারণ। তাই এই কোর্সটি তাদের শক্ত বেসিক নিশ্চিত করে হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে সাহায্য করবে। তাই আর দেরি না করে শুরু করে দাও নিজের পরীক্ষা প্রস্তুতি টেন মিনিট স্কুল এর সাথে। কারণ এক্সাম ক্র্যাক করা এখন আরো সহজ, কম সময়েও।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

বুয়েট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি’তে ১ম, প্রকৌশল গুচ্ছে ৩য়, মেডিকেলে ৫৯তম সিয়াম বুয়েটে হলেন ১ম

২৬ নভেম্বর ২০২১



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status