খুলনা সিভিল সার্জন কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে

দেশ বিদেশ ২৫ অক্টোবর ২০২১, সোমবার

খুলনা সিভিল সার্জন কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা কে এম সফিউর রহমানের বিরুদ্ধে নানান অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। গত বৃহস্পতিবার তদন্ত কর্মকর্তা যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন খুলনা সিভিল সার্জন কার্যালয়ে এসে তদন্ত কার্যক্রম শুরু করেন। সাবেক খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদের লিখিত অভিযোগের ভিত্তিতে এক সদস্য তদন্ত কমিটি গঠন করে এ তদন্তের নির্দেশনা দেয়া হয়।
তদন্ত কর্মকর্তা যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন বলেন, খুলনা সিভিল সার্জন কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা কে এম শফিউর রহমানের বিরুদ্ধে দাখিলকৃত নানা অভিযোগের ভিত্তিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন নির্দেশনা প্রদান করা হয়। এজন্য তিনি গত বৃহস্পতিবার তদন্তের জন্য খুলনা সিভিল সার্জন কার্যালয়ে যান। সেখানে তদন্তের স্বার্থে কয়েকজনের সঙ্গে কথাবার্তা বলেন। জানা যায়, খুলনার সাবেক সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ গত ২০২০ সালের ১১ই নভেম্বর প্রশাসনিক কর্মকর্তা কে এম সফিউর রহমানের নানাবিধ অভিযোগ লিখিত আকারে স্বাস্থ্য অধিদপ্তর পরিচালক (প্রশাসন) বরাবর প্রেরণ করেন। লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, কোভিড-১৯ শুরু হওয়ার পর থেকে ২০২০ সালের মার্চের দ্বিতীয় সপ্তাহ হতে প্রায় ৬ মাস একনাগাড়ে অফিসে অনুপস্থিত ছিলেন। নিজে ংবষভ উৎধরিহম কর্মকর্তা হওয়ায় অনুমোদিত অনুপস্থিতির উক্ত ৬ মাসের বেতন বিল ট্রেজারি হতে উত্তোলন করেছেন। কোভিড-১৯ ব্যবস্থাপনা কার্যক্রমের সঙ্গে কোনো প্রকার সম্পৃক্ত নন অথচ কোভিড-১৯ ব্যবস্থাপনা কাজে সিভিল সার্জন অফিসে ব্যবহারের জন্য এনজিও কর্তৃক দেয়া গাড়িটি তিনি বাসা থেকে অফিসে যাতায়াতের কাজে নিয়মিত ব্যবহার করেন, এমনকি তার গ্রামের বাড়িতে যাওয়া, বাসার বাজার করার কাজেও তার ব্যক্তিগত সম্পত্তি হিসেবে ব্যবহার করেন। বারবার নিষেধ করা সত্ত্বেও তিনি আদেশ অমান্য করে গাড়িটি ব্যবহার করেন।
অভিযোগে আরও উল্লেখ করা হয়, খুলনা সিভিল সার্জন অফিসের প্রশাসনিক কর্মকর্তা কে এম সফিউর রহমান গত ২০১১ সালের ২৬শে জুলাই থেকে ২০২০ সালের ১১ই নভেম্বর কর্মরত এবং এর পূর্বে প্রায় ৬ বছর অত্র দপ্তরে প্রেষণে কর্মরতসহ মোট ১৫ বছর একই দপ্তরে কর্মরত আছেন। প্রশাসনিক কর্মকর্তা সফিউর রহমান খুলনা জেলার স্থায়ী বাসিন্দা এবং খুলনা শহরে নিরালা অভিজাত আবাসিক এলাকায় নিজস্ব ভবনে বসবাস করেন। তিনি দীর্ঘদিন খুলনা শহরে বসবাস করায় বিভিন্ন প্রভাব খাটিয়ে অফিসে নানা প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি করেন।
অভিযোগে উল্লেখ করা হয়, দীর্ঘদিন একই জায়গায় কর্মরত থাকায় কর্মকর্তা-কর্মচারীদের ওপর স্থানীয় প্রভাব খাটান। নানাভাবে হয়রানি করে। অফিসে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিরোধ সৃষ্টি করে অফিসের পরিবেশ নষ্ট করেছেন।
কথায় কথায় তাদের বদলি করার হুমকি দেন। যা একটি অফিসের শৃঙ্খলা ও আপিল বিধি পরিপন্থি। অভিযোগে আরও উল্লেখ করা হয়, সিভিল সার্জন কার্যালয়ে আসা সেবাপ্রার্থী মহিলাদের সঙ্গে অশালীন আচরণ ও নারী কর্মচারীদের যৌন নিপীড়নের চেষ্টাও করেছেন বলে অভিযোগ আছে।
এ ব্যাপারে খুলনা সিভিল সার্জন কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা কে এম সফিউর রহমান বলেন, অভিযোগের বিষয়ে মোবাইলে নয়, দেখা করেন, সামনা সামনি কথা বলবো।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

এলডিসি’র সুবিধা অব্যাহত রাখার ওপর জোর বাংলাদেশের

৫ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক সহায়তা ব্যবস্থাগুলোতে এলডিসিভুক্ত দেশগুলো যেসব সুবিধা পায়, তা (এলডিসি) থেকে উত্তরণের পরও যেন সেসব ...

হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী আজ

৫ ডিসেম্বর ২০২১

গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৬৩ সালের এইদিনে লেবাননের রাজধানী বৈরুতে ...

শ্রিংলা আসছেন মঙ্গলবার

প্রধানমন্ত্রীর দিল্লি সফর নিয়েও আলোচনা হতে পারে

৫ ডিসেম্বর ২০২১

দু’দিনের সফরে আগামী মঙ্গলবার ঢাকা আসছেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তার সফরে ভারতের প্রেসিডেন্ট ...

চাকরি প্রার্থীদের ইংরেজি ও যোগাযোগে অদক্ষতাই বেকারত্বের কারণ

৫ ডিসেম্বর ২০২১

স্বাধীনতার পর প্রায় সব সূচকসহ শিক্ষার হার বাড়লেও বাড়ছে না কর্মসংস্থান। প্রতি বছর নতুন মুখ ...

নারী অধিকার নিয়ে তালেবানের ডিক্রিতে নেই শিক্ষা ও কাজের সুযোগের কথা

৫ ডিসেম্বর ২০২১

আফগানিস্তানে নারীর অধিকার সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছে তালেবান। কিন্তু এতে নারীর শিক্ষা ও কাজের ...

রপ্তানি আয়ের সঙ্গে বাড়ছে আমদানি ব্যয়

৪ ডিসেম্বর ২০২১

রপ্তানি আয়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আমদানি ব্যয়। রেকর্ডের পর রেকর্ড হচ্ছে অর্থনীতির গুরুত্বপূর্ণ এই ...

প্রতিবন্ধীদের কল্যাণে হিন্দু আইন সংস্কারের দাবি

৪ ডিসেম্বর ২০২১

হিন্দু আইনে সম্পত্তিতে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ হিন্দু আইন সংস্কার পরিষদ। ...

বাজার মূলধন বেড়েছে পৌনে ৭ হাজার কোটি টাকা

৪ ডিসেম্বর ২০২১

আগের সপ্তাহে ১৫ হাজার কোটি টাকা কমলেও বিদায়ী সপ্তাহে পৌনে ৭ হাজার কোটি টাকা বেড়েছে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status