ডিসেম্বরে ড্যাপ গেজেট যৌক্তিক কারণে হতে পারে সংশোধন: এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২৫ অক্টোবর ২০২১, সোমবার

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী এবং ড্যাপ রিভিউ মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক মো. তাজুল ইসলাম বলেছেন আগামী ডিসেম্বরের মধ্যেই ডিটেইল এরিয়া প্ল্যান-ড্যাপ গেজেট আকারে প্রকাশিত হবে। তবে যৌক্তিক কারণে কোথাও সংশোধনের প্রয়োজন পড়লে সেটি করার সুযোগ থাকবে।
গতকাল মন্ত্রণালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ড্যাপ চূড়ান্তকরণের লক্ষ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে মতবিনিময় সভায় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এসব কথা বলেন।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে জাতীয় সেমিনার অনুষ্ঠিত হবে। এরপর ড্যাপ রিভিউয়ের জন্য গঠিত মন্ত্রিসভা কমিটির মাধ্যমে চূড়ান্ত করে গেজেট প্রকাশ করা হবে। গেজেট প্রকাশের পর বাস্তবায়নের সময় যদি কোথাও ভুল-ভ্রান্তি বা অসামঞ্জস্য থাকে কিংবা কোনো যৌক্তিক কারণে পরিবর্তনের অথবা সংশোধনের দরকার হয় তাহলে সেটি অবশ্যই করা হবে। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, দেশের আইন যদি পরিবর্তন হয়, সংবিধান যদি পরিবর্তন করা যায় তাহলে ড্যাপ পরিবর্তন অথবা সংশোধন করা যাবে।
মো. তাজুল ইসলাম বলেন, ড্যাপ চূড়ান্ত করার লক্ষ্যে ইতিমধ্যে নগর পরিকল্পনাবিদ, পরিবেশবাদী, রিহ্যাব, বিএলডিএসহ সকল পক্ষের মতামত নেয়া হয়েছে। এ ছাড়া খসড়া ড্যাপ নীতিমালা ওয়েবসাইটে আপলোড করায় সেখানেও অনেকে মতামত দিচ্ছেন। সেগুলোও আমলে নেয়া হচ্ছে। অর্থাৎ সকলের যৌক্তিক পরামর্শ ও মতামত অন্তর্ভুক্ত করেই এটি চূড়ান্ত করা হচ্ছে। ড্যাপকে একটি ন্যায়সঙ্গত বা অন্তর্ভুক্তিমূলক পরিকল্পনা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, রাজধানীকে একটি আধুনিক, দৃষ্টিনন্দন ও বসবাসযোগ্য নগরী হিসেবে গড়ে তোলার সকল উপকরণ অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি বলেন, ভূমির সঠিক ব্যবহার করে আবাসিক ও বাণিজ্যিক এলাকাসহ কৃষি অঞ্চল, জলাশয়, ওয়াটার রিটেনশন, বনাঞ্চল, উন্মুক্ত স্থান, বন্যা প্রবাহ এলাকাসহ সবকিছুই পরিকল্পনায় নিয়ে এটি প্রণয়ন করা হচ্ছে। তাজুল ইসলাম জানান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন রাজউকের মাধ্যমে ডিটেইল এরিয়া প্ল্যান প্রণয়ন করা হলেও ঢাকা দুই সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয় করে এটি বাস্তবায়ন করা হবে। ডিসেম্বরের মধ্যেই চূড়ান্ত করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ সময়ের মধ্যেই চূড়ান্ত করে গেজেট প্রকাশ করার জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মধ্যেই চূড়ান্ত করা সম্ভব হবে বলে জানান তিনি। সভায় গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, গৃহায়ন ও গণপূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার, রাজউক চেয়ারম্যান এবিএম আমিন উল্লাহ নুরী এবং প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ৩০ শিল্প প্রতিষ্ঠান

৮ ডিসেম্বর ২০২১

 ৬টি শিল্প সেক্টরের ৩০টি প্রতিষ্ঠান ও কারখানাকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ প্রদান করছে শ্রম ও কর্মসংস্থান ...

এবি ব্যাংকের ১৫ কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ

৮ ডিসেম্বর ২০২১

এবি ব্যাংকের ১৭৬ কোটি ১৮ লাখ টাকা দুর্নীতির মামলায় ব্যাংকটির ১৫ কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন ...

বুদ্ধিজীবী ও বিজয় দিবসে বিএনপি’র নানা কর্মসূচি ঘোষণা

৮ ডিসেম্বর ২০২১

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ...

ডেঙ্গুতে মৃত্যু ১০০ কক্সবাজারে একদিনে ৭৭ নতুন ডেঙ্গু রোগী ভর্তি

৮ ডিসেম্বর ২০২১

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আরও ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে এখন ...

সারা দেশে অনশনের ঘোষণা বিএনপিপন্থি আইনজীবীদের

৮ ডিসেম্বর ২০২১

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে সরকারকে চারদিনের ...

নয়টি বিলে অনুমোদন প্রেসিডেন্টের

৮ ডিসেম্বর ২০২১

প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে গৃহীত নয়টি বিলে অনুমোদন দিয়েছেন। গতকাল ...

শিক্ষার্থীদের সাইকেল র‌্যালি আজ

৮ ডিসেম্বর ২০২১

সড়কে অব্যবস্থাপনার প্রতিবাদ, নিরাপদ সড়ক ও নিহত শিক্ষার্থীদের স্মরণে সাইকেল র‌্যালি কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা। ...

হাফ ভাড়া তদারকি করবে মালিক সমিতি

৮ ডিসেম্বর ২০২১

রাজধানী ঢাকায় গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করার পাশাপাশি ভাড়া আদায় মনিটরিং করতে ৯টি ...

অনুমোদনের আগেই টেন্ডার আহ্বান!

৮ ডিসেম্বর ২০২১

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের গ্রুপভিত্তিক এমএসআর (ওটিএম) টেন্ডার নিয়ম বহির্ভূতভাবে দাখিল করাকে কেন্দ্র করে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status