পালিত হলো আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন দিবস

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২৫ অক্টোবর ২০২১, সোমবার

ডলফিন হত্যাকারীদেরকে চিহ্নিত করা ও আইনের আওতায় আনতে সহায়তাকারী বনবিভাগের কর্মীদের পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাবউদ্দিন। আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন দিবস উপলক্ষে আগারগাঁওয়ের বন অধিদপ্তরে আয়োজিত আলোচনায় পাঠ্যসূচিতে বিপন্ন প্রাণী ও পরিবেশ শিক্ষা যুক্ত করতে প্রস্তাব তৈরির নির্দেশনা দেন শাহাবউদ্দিন। মিঠাপানির ডলফিন রক্ষায় নতুন করে গবেষণা প্রকল্প নেয়ার নির্দেশ দেন পরিবেশমন্ত্রী।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, ডলফিন নদীর প্রতিবেশ ব্যবস্থাকে উন্নত করে। মৎস্যসম্পদ বৃদ্ধির জন্য ডলফিন সুরক্ষার নির্দেশ দেন উপমন্ত্রী। ডলফিনের পাশাপাশি অন্য বিপন্ন প্রাণী সুরক্ষায় উদ্যোগী হওয়ার নির্দেশ দেন বেগম হাবিবুন নাহার।
বিশেষ অতিথির বক্তব্যে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু ডলফিনসহ বিপন্ন প্রাণী রক্ষায় ব্যাপকভিত্তিক জনসচেতনতা তৈরিতে পাঠ্যসূচিতে বন্যপ্রাণী রক্ষার গুরুত্বের বিষয়টি অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন। বিদ্যমান আইন সংস্কার করে বন্যপ্রাণী হত্যা ও পাচারে দণ্ড বাড়ানোর পরামর্শ দেন মুকিত মজুমদার বাবু। জেলেদের মধ্যে ব্যাপক সচেতনতা তৈরির মাধ্যমে ডলফিনের মৃত্যু কমিয়ে আনা সম্ভব বলে মত দেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান।
অনুষ্ঠানের বিশেষ অতিথি আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ-আইইউসিএন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রাকিবুল আমীন বলেন, জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্য হুমকিতে থাকায় আগামী এক দশকে বাংলাদেশের সংরক্ষিত ৩০ শতাংশ এলাকার বাইরের ৭০ শতাংশ এলাকার পরিবেশ ব্যবস্থাপনা কৌশল নির্ধারণে তার সংস্থা সহায়তা করবে।
মুকিত মজুমদার বাবুর বক্তব্য সমর্থন করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল বলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে আগামী প্রজন্মকে শিক্ষা দিতে হবে। তাই বিপন্ন যত প্রাণী আছে তা পাঠ্যপুস্তকে যুক্ত করতে হবে।
প্রধান বনসংরক্ষক ও আয়োজনের সভাপতি মো. আমীর হোসাইন চৌধুরী মিঠাপানির ডলফিনকে জাতীয় জলজ স্তন্যপায়ী প্রাণী হিসেবে ঘোষণার প্রস্তাব পুনর্ব্যক্ত করেন। ৭০ শতাংশ ডলফিন জেলেদের জালে আটকে মারা যাচ্ছে উল্লেখ করে প্রধান বনসংরক্ষক বলেন- বিষয়টি নিয়ে জেলেদের মাঝে ব্যাপক গণসচেতনতায় কাজ করছে বন অধিদপ্তর।
স্বাগত বক্তব্যে বন অধিদপ্তরের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, ঢাকার বনসংরক্ষক মোল্যা রেজাউল করিম বলেন, সুন্দরবনের তিনটি অভয়ারণ্যে ডলফিনের সংখ্যা ৫৫ শতাংশ বেড়েছে, যা দেশের ডলফিন সংরক্ষণের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে কাজ করছে। এ ধারা অব্যাহত রাখতে বনবিভাগের সক্ষমতা বাড়ানোর আহ্বান জানান তিনি।
প্রতিবছর বাংলাদেশের নদ-নদীতে বিভিন্নভাবে মারা যাচ্ছে অনেক ডলফিন। স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে সরকারি উদ্যোগে ডলফিন সংরক্ষণে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। এ বছর ঢাকা, চট্টগ্রাম, খুলনাসহ দেশের বিভিন্ন জায়গায় আলোচনা, র‌্যালি ইত্যাদির মাধ্যমে আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন দিবস পালিত হয়।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

এলডিসি’র সুবিধা অব্যাহত রাখার ওপর জোর বাংলাদেশের

৫ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক সহায়তা ব্যবস্থাগুলোতে এলডিসিভুক্ত দেশগুলো যেসব সুবিধা পায়, তা (এলডিসি) থেকে উত্তরণের পরও যেন সেসব ...

হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী আজ

৫ ডিসেম্বর ২০২১

গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৬৩ সালের এইদিনে লেবাননের রাজধানী বৈরুতে ...

শ্রিংলা আসছেন মঙ্গলবার

প্রধানমন্ত্রীর দিল্লি সফর নিয়েও আলোচনা হতে পারে

৫ ডিসেম্বর ২০২১

দু’দিনের সফরে আগামী মঙ্গলবার ঢাকা আসছেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তার সফরে ভারতের প্রেসিডেন্ট ...

চাকরি প্রার্থীদের ইংরেজি ও যোগাযোগে অদক্ষতাই বেকারত্বের কারণ

৫ ডিসেম্বর ২০২১

স্বাধীনতার পর প্রায় সব সূচকসহ শিক্ষার হার বাড়লেও বাড়ছে না কর্মসংস্থান। প্রতি বছর নতুন মুখ ...

নারী অধিকার নিয়ে তালেবানের ডিক্রিতে নেই শিক্ষা ও কাজের সুযোগের কথা

৫ ডিসেম্বর ২০২১

আফগানিস্তানে নারীর অধিকার সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছে তালেবান। কিন্তু এতে নারীর শিক্ষা ও কাজের ...

রপ্তানি আয়ের সঙ্গে বাড়ছে আমদানি ব্যয়

৪ ডিসেম্বর ২০২১

রপ্তানি আয়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আমদানি ব্যয়। রেকর্ডের পর রেকর্ড হচ্ছে অর্থনীতির গুরুত্বপূর্ণ এই ...

প্রতিবন্ধীদের কল্যাণে হিন্দু আইন সংস্কারের দাবি

৪ ডিসেম্বর ২০২১

হিন্দু আইনে সম্পত্তিতে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ হিন্দু আইন সংস্কার পরিষদ। ...

বাজার মূলধন বেড়েছে পৌনে ৭ হাজার কোটি টাকা

৪ ডিসেম্বর ২০২১

আগের সপ্তাহে ১৫ হাজার কোটি টাকা কমলেও বিদায়ী সপ্তাহে পৌনে ৭ হাজার কোটি টাকা বেড়েছে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status