কলোম্বিয়া: মাদক পাচারকারি উসুগা গ্রেপ্তার, পাবলো এস্কোবারের সঙ্গে তুলনা প্রেসিডেন্টের

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) অক্টোবর ২৪, ২০২১, রোববার, ৬:০৭ অপরাহ্ন

কলোম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক পাচারকারি দাইরো অ্যান্তোনিও উসুগাকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। অতোনিয়েল নামে পরিচিত উসুগা ‘অটোদেফেনসাস গাইতানিস্তাস দে কলোম্বিয়া’ নামক গ্যাং এর প্রধান। শনিবার তাকে দেশের এক প্রত্যন্ত অঞ্চল থেকে গ্রেপ্তার করা হয়েছে। একে কলোম্বিয়ার জন্য বড় জয় হিসেবে আখ্যায়িত করেছেন দেশটির প্রেসিডেন্ট আইভান ডুকে। বিশ্বজুড়ে আলোচিত কলোম্বিয়ান মাফিয়া পাবলো এস্কোবারের পতনের সঙ্গে আইভানের গ্রেপ্তারের তুলনা করেন প্রেসিডেন্ট। বলেন, কলোম্বিয়ার মাদক গ্যাংগুলোর জন্য এটিই সবথেকে বড় আঘাত। শুধুমাত্র পাবলো এস্কোবারের পতনের সঙ্গেই এর তুলনা হতে পারে।

ডুকে আরও বলেন, তার সরকার উসুগাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে কাজ করছে। যুক্তরাষ্ট্রের ম্যানহাটান ফেডারেল আদালতে ২০০৯ সালে উসুগার বিরুদ্ধে অপরাধ প্রমানিত হয়। ব্রুকলিন এবং মিয়ামিতেও তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে। উসুগার গ্রেপ্তারকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক জোসে মিগুয়েল ভিভানকো। তিনি এক টুইটে লিখেন, উসুগার নির্দেশে যে শত শত অপরাধ সংগঠিত হয়েছে তার জন্য তাকে বিচারের মুখোমুখি হতে হবে। তার কারণে ক্ষতির শিকার হয়েছেন যারা তারা ন্যায় বিচার চান।

দীর্ঘ দিন ধরেই উসুগাকে খুঁজছিল কলোম্বিয়ার নিরাপত্তা বাহিনী। বিভিন্ন অভিযানে উসুগার মিত্রদের হত্যা করা হয়েছে, পরিবারের সদস্যদের গ্রেপ্তার করা হয়েছে এবং তার জমা করা অর্থও জব্দ হয়েছে। কিন্তু কোনোভাবেই তার নাগাল পাওয়া যাচ্ছিল না। তার সম্পর্কে যে কোনো তথ্যের জন্য ৮ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল কলোম্বিয়া সরকার। যুক্তরাষ্ট্র ঘোষণা করেছিল ৫ মিলিয়ন ডলার পুরস্কার।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

বিটকয়েনের দরপতন

৪ ডিসেম্বর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status