এক ‘অদৃশ্য শক্তি’ দেশ চালাচ্ছে

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ২৪ অক্টোবর ২০২১, রোববার | সর্বশেষ আপডেট: ১:২৫ অপরাহ্ন

এক ‘অদৃশ্য শক্তি’ দেশটা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দেশের অবস্থার পরিস্থিতি তুলে ধরতে গিয়ে শনিবার এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এ রকম অভিযোগ করেন। জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে প্রয়াত রাজনীতিক অলি আহাদের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়।
তিনি বলেন, প্রতিমুহূর্তে প্রতিক্ষণে আমাদের ওপরে খবরদারি করা হচ্ছে। এই অদৃশ্য শক্তি যারা আসলে এই দেশটাকে চালাচ্ছে তাদের ক্ষমতা, তাদের যাওয়ার রাস্তা এতো গভীরে চলে গেছে যে, তারা এদেশের মানুষকে নিয়ন্ত্রণ করছে, এদেশের সমাজকে নিয়ন্ত্রণ করছে। এ রকম একটা অবস্থার মধ্যে আমরা গণতন্ত্রের লড়াইটা করছি।
ঐক্যবদ্ধ আন্দোলনে অংশগ্রহণে সকল রাজনৈতিক দলের প্রতি আহবান রেখে মির্জা ফখরুল বলেন, সমস্ত রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এখানে আছেন আমি তাদের কাছে অনুরোধ করবো যে, আমরা আমাদের ছোট-খাটো সমস্যাগুলো ভুলে যাই এই মুহূর্তে। আসুন না আমরা একসাথে এক হয়ে, ঐক্যবদ্ধ হয়ে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে আমাদের আশা-আকাঙ্ক্ষার যে স্বপ্নগুলো ছিল সেগুলোকে আবার ফিরিয়ে আনার জন্য যেটা আমরা অর্জন করেছিলাম আমরা এক হয়ে একটা লড়াই করি, সংগ্রাম করি।
তিনি বলেন, আমরা (বিএনপি) তো লড়ছি। আমরা আপনাদের কাছে এইটুকু আশা করবো এই লড়াইয়ে একটা ইস্যুতে অর্থাৎ গণতন্ত্রের জন্য লড়াই, সেই লড়াইয়ে আসুন আমরা একসঙ্গে আসি। লেট আস ফাইট টুগেদার। আমরা একসাথে লড়াইটা করি এবং দেশকে এই ভয়াবহ অবস্থা থেকে বের করে নিয়ে আসি। এই ফ্যাসিস্ট সরকারের পতন ঘটিয়ে আমরা একটা গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করি। তারপরে যার সেটা বোঝাপড়া তা সেটা করে নেবেন। অন্তত: একটা গণতান্ত্রিক ব্যবস্থায় আমরা ফিরে আসি।
গণতন্ত্রের জন্য দলের চেয়ারপারসন খালেদা জিয়ার ত্যাগের কথা উল্লেখ করে তিনি বলেন, এখনো তিনি গণতন্ত্রের জন্য লড়াই করতে গিয়ে গৃহবন্দি হয়ে আছেন। এই বৃদ্ধ বয়সে অসুস্থ অবস্থায়ও তিনি এখনো লড়াই করছেন। আমাদের নেতা তারেক রহমান সাহেব মিথ্যা মামলাগুলোতে পড়ে নির্বাসিত হয়ে আছেন। দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে ৩৫ লাখ মামলা, সহস্রাধিককে হত্যা ও পাঁচ শতাধিককে গুম করার পর বিএনপি লড়াই করার কথাও তুলে ধরেন মির্জা ফখরুল।
প্রয়াত রাজনীতিক অলি আহাদের মেয়ে বিএনপি দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানার সভাপতিত্বে ও ড. জাহিদ-উর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুব উল্লাহ, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান জুনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

‘চাল-ডাল-তেলের দাম কমানোর দাবি’
ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সামপ্রদায়িক সমপ্রীতি বিনষ্টের প্রতিবাদে সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবি জানান।
তিনি বলেন, এই সরকার জনগণের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের তাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তারা ১০ টাকা কেজি দরে চাল খাওয়ানোর কথা বলেছিল। এখন চালের কেজি ৭০ টাকা। তেলের দাম বেড়েছে, চিনির দাম বেড়েছে, ডালের দাম বেড়েছে। তাদের সেদিকে কোনো খেয়াল নাই। তারা নিজেরা লুটপাট করছে, পয়সা বানাচ্ছে, দুর্নীতি করছে। আমাদের স্পষ্ট দাবি চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমাতে হবে।
ফখরুল বলেন, এই সরকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যেরে মূল্য কমাতে ব্যর্থ হয়েছে, তারা গরিব মানুষকে অন্ন-বস্ত্র-বাসস্থান দিতে ব্যর্থ হয়েছে। শুধু তাই নয়, তারা জনগণের নিরাপত্তা দিতেও ব্যর্থ হয়েছে, তারা দেশের সামপ্রদায়িক সমপ্রীতি অক্ষুণ্ন্ন রাখতে ব্যর্থ হয়েছে। এদের আর ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই।
মহানগর দক্ষিণের সভাপতি আব্দুস সালামের সভাপতিত্বে ও সদস্য সচিব রফিকুল আলম মজনুর পরিচালনায় মানববন্ধনে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, মহানগর উত্তরের সভাপতি আমান উল্লাহ আমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, মীর সরাফত আলী সপু, যুবদলের সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, কৃষক দলের হাসান জাফির তুহিন, ঢাকা দক্ষিন সিটি করপোরেশনের গত নির্বাচনে বিএনপি’র মেয়র প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেন, মহানগর উত্তর বিএনপি’র সদস্য সচিব আমিনুল হকসহ ঢাকা মহানগর দক্ষিণের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

দরজায় কড়া নাড়ছে ওমিক্রন -স্বাস্থ্য অধিদপ্তর

৬ ডিসেম্বর ২০২১

দেশে করোনাভাইরাসের সংক্রমণ কমলেও আত্মতুষ্টির সুযোগ নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ-নিয়ন্ত্রণ) অধ্যাপক ...

করোনায় মৃত্যু ২৮ হাজার ছাড়ালো

৬ ডিসেম্বর ২০২১

দেশে করোনায় ফের মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত ...

৬৮ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

৬ ডিসেম্বর ২০২১

গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৬৮ জন নতুন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। রাজধানীতেই ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status