বিকেন্দ্রীকরণ পরীক্ষা নেয়ার চ্যালেঞ্জে সফল ঢাবি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

দেশ বিদেশ ২৪ অক্টোবর ২০২১, রোববার

সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রথমবারের মতো বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত বেশ সফলভাবেই বাস্তবায়ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন কেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকলেও করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যঝুঁকি এবং শিক্ষার্থীদের কষ্ট লাঘবের কথা চিন্তা করে ঢাকাসহ দেশের সব বিভাগীয় শহরে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে প্রথমবারের মতো ঢাকাতে না এসেই নিজ বিভাগে থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান সারা দেশের শিক্ষার্থীরা।
দেশের সবচেয়ে স্বনামধন্য এ বিশ্ববিদ্যালয়ে তীব্র প্রতিযোগিতার ভর্তি যুদ্ধে শিক্ষার্থীদের আবেগকে পুঁজি করে প্রশ্ন ফাঁস, ডিজিটাল জালিয়াতি, অনলাইনে প্রতারণাসহ ভর্তি পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করতে নানা ধরনের অপচেষ্টায় সক্রিয় থাকে একটি  স্বার্থন্বেষী চক্র। পরীক্ষা ঢাকার বাইরে নিলে এ চক্রের তৎপরতা বৃদ্ধি, প্রশ্ন ফাঁসের সম্ভাবনা বৃদ্ধি, সবকেন্দ্রই সুষ্ঠুভাবে একই মানদণ্ডের পরীক্ষা নেয়াসহ নানা ধরনের চ্যালেঞ্জ ছিল বিশ্ববিদ্যালয় প্রশাসনের সামনে।
তবে সুস্পষ্ট পরিকল্পনা, কেন্দ্রীয়ভাবে যথাযথ সমন্বয়, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও বিভাগীয় বিশ্ববিদ্যালয়গুলোর সার্বিক সহায়তায় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা বা অভিযোগ ছাড়াই শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়েছে সব বিভাগের ভর্তি পরীক্ষা। সর্বশেষ গতকাল ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষাও অনাকাঙ্খিত কোনো ঘটনা ছাড়াই সম্পন্ন হয়েছে।
কষ্ট লাগব, খরচ সাশ্রয় ও যাত্রাপথের ভোগান্তি থেকে মুক্তি পেয়ে নিজ বিভাগে পরীক্ষাতে বসতে পেরে খুশি ভর্তিচ্ছু শিক্ষার্থীরাও। শিক্ষার্থী ও অভিভাবকসহ শিক্ষা সংশ্লিষ্ট অনেকেরই মত শিক্ষার্থীদের সামগ্রিক সুবিধার কথা মাথায় রেখে সামনে থেকে এই পদ্ধতিতেই যেন পরীক্ষার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়।
গতকাল পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে এসে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের সময় ও অর্থ সাশ্রয়ের কথা বিবেচনায় নিয়ে এবার এই প্রথমবারের মতো বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি জালিয়াতি রোধে শুরু থেকেই কঠোর পদক্ষেপ নেয়ার কারণে কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শিক্ষার্থীদের সামগ্রিক সুবিধার কথা বিবেচনায় নিয়ে আগামী থেকে পরীক্ষা গ্রহণে এই পদ্ধতিই অনুসরণ করা হবে।।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ৩০ শিল্প প্রতিষ্ঠান

৮ ডিসেম্বর ২০২১

 ৬টি শিল্প সেক্টরের ৩০টি প্রতিষ্ঠান ও কারখানাকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ প্রদান করছে শ্রম ও কর্মসংস্থান ...

এবি ব্যাংকের ১৫ কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ

৮ ডিসেম্বর ২০২১

এবি ব্যাংকের ১৭৬ কোটি ১৮ লাখ টাকা দুর্নীতির মামলায় ব্যাংকটির ১৫ কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন ...

বুদ্ধিজীবী ও বিজয় দিবসে বিএনপি’র নানা কর্মসূচি ঘোষণা

৮ ডিসেম্বর ২০২১

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ...

ডেঙ্গুতে মৃত্যু ১০০ কক্সবাজারে একদিনে ৭৭ নতুন ডেঙ্গু রোগী ভর্তি

৮ ডিসেম্বর ২০২১

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আরও ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে এখন ...

সারা দেশে অনশনের ঘোষণা বিএনপিপন্থি আইনজীবীদের

৮ ডিসেম্বর ২০২১

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে সরকারকে চারদিনের ...

নয়টি বিলে অনুমোদন প্রেসিডেন্টের

৮ ডিসেম্বর ২০২১

প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে গৃহীত নয়টি বিলে অনুমোদন দিয়েছেন। গতকাল ...

শিক্ষার্থীদের সাইকেল র‌্যালি আজ

৮ ডিসেম্বর ২০২১

সড়কে অব্যবস্থাপনার প্রতিবাদ, নিরাপদ সড়ক ও নিহত শিক্ষার্থীদের স্মরণে সাইকেল র‌্যালি কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা। ...

হাফ ভাড়া তদারকি করবে মালিক সমিতি

৮ ডিসেম্বর ২০২১

রাজধানী ঢাকায় গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করার পাশাপাশি ভাড়া আদায় মনিটরিং করতে ৯টি ...

অনুমোদনের আগেই টেন্ডার আহ্বান!

৮ ডিসেম্বর ২০২১

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের গ্রুপভিত্তিক এমএসআর (ওটিএম) টেন্ডার নিয়ম বহির্ভূতভাবে দাখিল করাকে কেন্দ্র করে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status