ইত্যাদি এবার সোনারগাঁয়ে

স্টাফ রিপোর্টার

বিনোদন ২৪ অক্টোবর ২০২১, রোববার

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে প্রাচ্যের ড্যান্ডি হিসেবে খ্যাত নারায়ণগঞ্জ জেলার ঐতিহাসিক উপজেলা সোনারগাঁয়ে। গত ১৪ই অক্টোবর সীমিতসংখ্যক দর্শক নিয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত ঈশা খাঁর স্মৃতি বিজড়িত বড় সর্দারবাড়ির সামনে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ‘সংগ্রাম’ তৈলচিত্রের আদলে তৈরি ভাস্কর্যকে ঘিরে ধারণ করা হয় অনুষ্ঠানটি। এবারের অনুষ্ঠানে গান রয়েছে দুটি। অস্তিত্বের টানে মানুষের নিজের শিকড় খোঁজার ওপর রচিত একটি গান গেয়েছেন শিল্পী কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু। সোনারগাঁয়ের ইতিহাসগাঁথা ও কৃষ্টিকথা নিয়ে মনিরুজ্জামান পলাশের লেখা আরেকটি পরিচিতিমূলক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছে স্থানীয় অর্ধশতাধিক নৃত্যশিল্পী। এবারের ইত্যাদিতে নারায়ণগঞ্জ ও সোনারগাঁয়ের ইতিহাস, ঐতিহ্য এবং লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ওপর রয়েছে দু’টি প্রতিবেদন। সোনারগাঁয়ে নদীতে ভাসমান বেদে পরিবার, চর্মকার, চরাশ্রয়ী জেলে ও অন্ত্যজ সম্প্রদায়ের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার আত্মপ্রত্যয়ী যুবক শাহেদ কায়েসের ওপর রয়েছে প্রতিবেদন।
প্রকৃতি প্রেমিক বৃক্ষসেবক খাইরুল আলমের ওপর রয়েছে একটি সচেতনতামূলক প্রতিবেদন। ২০১৯ সালের অক্টোবর মাসে প্রচারিত ইত্যাদিতে কিশোরগঞ্জ শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে হাওরের মাঝখানে নির্মিত একটি অভিনব স্কুলের ওপর প্রতিবেদন প্রচার হয়। এই দুর্গম স্কুলটিতে শিক্ষার্থীরা যাতে নিরাপদে শিক্ষালাভ করতে পারে, সেজন্যে স্কুলের সংস্কার কাজ ও যাতায়াতের নৌকা তৈরির জন্য ইত্যাদির মাধ্যমে কেয়া কসমেটিকসের পক্ষ থেকে ১০ লাখ টাকা প্রদান করা হয়েছিল। এবারের পর্বে সেই স্কুলের ওপর রয়েছে ফলোআপ প্রতিবেদন। লোনা দোষে সবচেয়ে বেশি সুপেয় পানির সংকট সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায়। এই উপজেলার পানিবেষ্টিত দুর্গম গাবুরা ইউনিয়নে সুপেয় পানির কষ্টে থাকা মানুষদের ওপর রয়েছে প্রতিবেদন। এবারের পর্বে রয়েছে গ্রীসের প্রাচীন নিদর্শন ঐতিহ্যবাহী অ্যাক্রোপোলিসের ওপর একটি প্রতিবেদন। এবারের পর্বেও রয়েছে আকর্ষণীয় দর্শকপর্ব। ‘ই’-প্রতারণা, স্মৃতির প্রতি প্রীতি, প্রজন্ম-ব্যবধানের টানাপড়েন, তোষামোদকারীর মোসাহেবি, ভাইরাল ফোবিয়ায় সাংবাদিকতাসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে নাট্যাংশ। এবারো ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন।
ইত্যাদি বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে আগামী ২৯শে অক্টোবর শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর। সব সময় ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হলেও এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে শুধুমাত্র বিটিভি ওয়ার্ল্ডেই অনুষ্ঠানটি প্রচার হবে। ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

আপনার মতামত দিন

বিনোদন অন্যান্য খবর

অন্যরকম সম্মাননায় অপু

২৯ নভেম্বর ২০২১

ফিরছেন রচনা

২৯ নভেম্বর ২০২১

আধুনিক গানে কিশোর পলাশ

২৯ নভেম্বর ২০২১

১ মাসের বিরতি

২৯ নভেম্বর ২০২১

ফের আলোচনায়

২৯ নভেম্বর ২০২১

ছোট পর্দায় আজ

২৯ নভেম্বর ২০২১

এনটিভিতে ‘মেহমান’এনটিভিতে আজ রাত ৮টা ২০ মিনিটে প্রচার হবে ধারাবাহিক নাটক ‘মেহমান’। আহসান আলমগীরের ...

আসছে পিকে টু!

২৮ নভেম্বর ২০২১



বিনোদন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status