মামলাজট কমাতে অনন্য ভূমিকা রাখতে পারে মেডিয়েশন: প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) অক্টোবর ২৩, ২০২১, শনিবার, ৫:৩৭ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:০১ পূর্বাহ্ন

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বিচারক, আইনজীবী ও এর সঙ্গে সম্পৃক্ত সবাইকে অবশ্যই মেডিয়েশনের মাধ্যমে মামলা নিষ্পত্তিতে আগ্রহী হয়ে এগিয়ে আসতে হবে। কেননা, মামলা নিষ্পত্তিতে বিলম্ব হলে তা বিচারের ব্যাপ্তিকে ক্ষুণ্ন করে। এতে মামলার পক্ষসমূহের খরচ বেড়ে যায় এবং আদালতে মামলার জট বৃদ্ধি পেতে থাকে।

তিনি বলেন, সকল বিচারপ্রার্থী দ্রুত ও সুষ্ঠু বিচার পাওয়ার অধিকারী। সে ক্ষেত্রে দ্রুত মামলা নিষ্পত্তি করে মেডিয়েশন প্রক্রিয়া মামলাজট নিরসনে অনন্য ভূমিকা রাখতে পারে।
 এদিকে, মেডিয়েশনের মাধ্যমে বিচার অঙ্গন, রাষ্ট্রীয় ও সমাজ জীবনে শান্তি স্থাপনে ভূমিকা রাখায়  আন্তর্জাতিক মেডিয়েশন অ্যাওয়ার্ড ২০২১ পাচ্ছেন সাতজন। এর মধ্যে বাংলাদেশ, ভারত ও কেনিয়ার পাঁচ বিচারপতি ও ঢাকা পোস্টের সুপ্রিম কোর্ট প্রতিবেদকের নাম রয়েছে। শনিবার  রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিচারকদের সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান বিচারপতির উপস্থিতিতে অ্যাওয়ার্ডপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী। অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন : সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামাল, বিচারপতি আহমেদ সোহেল, জাতিসংঘের অম্বুসম্যান ড. কেভিন বেরি ব্রাউন,ভারতের জম্বু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি গীতা মিতাল, ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুরিয়ান জোসেফ, কেনিয়ার নারী বিচারপতি জয়েসি অ্যালুস ও অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেদী হাসান ডালিম।


বিমস চেয়ারম্যান বলেন, বাংলাদেশের সংবিধান দিবসে তাদের হাতে মেডিয়েশন অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে। এশিয়া-আফ্রিকা মেডিয়েশন ও বাংলাদেশ-ইন্ডিয়া মেডিয়েটর ফোরামের সহযোগিতায় এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে। পরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন মেডিয়েশন বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত দেশের ২৮০ জন বিচারককে  সনদ প্রদান করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক মেডিয়েশন অ্যাওয়ার্ডপ্রাপ্ত আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুরিয়ান জোসেফ, জম্মু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি গীতা মিতাল, জাতিসংঘের অম্বুডসম্যান ড. কেভিন বেরি ব্রাউন, সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান, সিনিয়র জেলা ও দায়রা জজ ফজলে খোদা মোহাম্মদ নাজির, সিনিয়র জেলা ও দায়রা জজ জয়শ্রী সমাদ্দার ও বাংলাদেশ ইন্ডিয়া মেডিয়েটর্স ফোরামের চেয়ারম্যান জর্জ যিশু ফিদা ভিক্টর।

মেডিয়েশন সনদ প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া, বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি আহমেদ সোহেল।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

শনাক্তের হার ১.৪৫

করোনায় আরও ৫ জনের মৃত্যু

৭ ডিসেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status