‘বিচারহীনতা, পক্ষপাতমূলক আচরণের কারণে বারবার সাম্প্রদায়িক সহিংসতা’

অনলাইন ডেস্ক

অনলাইন (১ মাস আগে) অক্টোবর ২৩, ২০২১, শনিবার, ৪:৪২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:০০ পূর্বাহ্ন

বিচারহীনতা, পরস্পরের ওপর দোষারোপ ও পক্ষপাতমূলক আচরণের সংস্কৃতির কারণে দেশে বারবার সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। আজ শনিবার জাতীয় সংসদ ভবনের সামনে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ ও দোষী ব্যক্তিদের বিচারের দাবিতে এক মানববন্ধনে তিনি এমন মন্তব্য করেন।

সাম্প্রদায়িক হামলার ঘটনায় বিচারহীনতার সংস্কৃতিকে দায়ী করে সুজনের সম্পাদক বলেন, অতীতে এ ধরনের ঘটনায় যে অন্যায়, অবিচার হয়েছে তার বিচার হয়নি। শুধু তাই নয়, আরও অনেক ক্ষেত্রে অন্যায়-অসংগতি হয়, তার বিচার হয় না। আবার আমরা দেখি, একটা ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে আমাদের রাজনীতিবিদেরা একে অপরকে দোষারোপ করেন। আমাদের প্রশাসন ও সরকার সমর্থক কিছু কিছু নেতা হামলার ঘটনায় পক্ষপাতমূলক আচরণ করছেন।

বদিউল আলম বলেন, গত কয়েক দিনে দেশে যে তাণ্ডব হয়েছে, সেখানে আমাদের তরুণেরা সামনে ছিল। তারা এসব ঘটনা ঘটিয়েছে। এতে বোঝা যায়, আমাদের তরুণেরা উচ্ছন্নে যাওয়া শুরু করেছে। তরুণদের সঠিক পথে আনতে আজ আমাদের জাতীয় কর্মসূচি দেয়া দরকার, যাতে তারা এসব অন্যায় অপকর্ম থেকে দূরে থাকে। তিনি বলেন, এই যে অপসংস্কৃতি ও অপকর্ম শুরু হয়েছে, তার বিরুদ্ধে আমাদের সবার অবস্থান নেয়া দরকার। এ ধরনের ঘটনা বন্ধে আমাদের মধ্যে শ্রদ্ধাবোধ সৃষ্টি করা দরকার। সমাজ ও আন্তধর্মে সম্প্রীতি সৃষ্টি করা দরকার বলেও মনে করেন তিনি।

মানববন্ধনে সহিংসতার ঘটনায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন, দোষী ব্যক্তিদের বিচারিক প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তিসহ ১৫ দফা দাবি তুলে ধরা হয়। সুজন, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, বিকশিত নারী নেটওয়ার্ক ও ইয়ুথ এন্ডিং হাঙ্গার এই মানবন্ধনের আয়োজন করে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, উত্তেজনা

আনন্দ মোহন কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

৫ ডিসেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফ

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ নেই

তৃতীয় ধাপে নির্বাচনী সহিংসতা

বিজিবি সদস্যসহ প্রাণ গেলো ৯ জনের

রবির ১৪ শিক্ষার্থীর চুল কর্তন

সেই শিক্ষিকা স্বপদে বহাল থাকলেও পেলেন শাস্তি

কুমিল্লায় কাউন্সিলর হত্যা

দুই আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

DMCA.com Protection Status