নারীর চেয়ে পুরুষের উপর করোনার প্রভাব বেশি, ভারতে গড় আয়ু কমেছে ২ বছর

অনলাইন (১ মাস আগে) অক্টোবর ২৩, ২০২১, শনিবার, ৩:১৩ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:০০ পূর্বাহ্ন

করোনাভাইরাসের ধাক্কায় ভারতে মানুষের গড় আয়ু কমেছে দুই বছর। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পপুলেশন সায়েন্সেস (আইআইপিএস) এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) এর যৌথ গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষকদের দাবি, করোনার জেরে ভারতে ৩৫-৭৯ বছর বয়সীদের মধ্যে যে অত্যধিক মৃত্যু হয়েছে, তার ফলেই কমেছে মানুষের গড় আয়ু।

হিন্দুস্তান টাইমস এর এক প্রতিবেদনে বলা হয়- গত বৃহস্পতিবার বিএমসি পাবলিক হেলথে প্রকাশিত গবেষণা অনুযায়ী, বয়সভিত্তিক মৃত্যুর নিরিখে নারীদের চেয়ে পুরুষদের উপর মহামারীর প্রভাব বেশি পড়েছে। আইআইপিএসের সূর্যকন্ত যাদব বলেছেন, ‘বয়সের ভিত্তিতে মৃত্যুর ক্ষেত্রে যে বৈষম্য রয়েছে, তা পুরুষদের ক্ষেত্রে বেশি। নারীদের চেয়ে পুরুষরা বেশি বাহ্যিক বিষয়ের সম্মুখীন হওয়ার কারণে সেটা হতে পারে।’

উক্ত গবেষণার জন্য 'কোভিড-১৯ ইন্ডিয়া অ্যাপ্লিকেশন প্রোগামিং ইন্টারফেস' (এপিআই) পোর্টাল থেকে তথ্য সংগ্রহ করা হয়েছিল। গত বছরের ৩০ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত তথ্য জোগাড় করেছিলেন গবেষকরা। তারা করোনাভাইরাসসহ মৃত্যুর ২২ টি কারণ চিহ্নিত করেছিলেন। সেই তথ্য বিশ্লেষণের মাধ্যমে গবেষকরা দেখেন যে ভারতে মানুষের গড় আয়ু দুই বছর কমে গিয়েছে। গবেষণা অনুযায়ী, গড় আয়ু যে ছয় থেকে আট বছর বেড়েছিল, তা কমিয়ে দিয়েছে করোনাভাইরাস মহামারী। ওই গবেষণায় জানানো হয়েছে, মানুষের গড় আয়ুর উপর নেতিবাচক প্রভাব ফেলেছে করোনা মহামারী।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

ছাত্রলীগের দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি

আনন্দ মোহন কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

৫ ডিসেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফ

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ নেই

তৃতীয় ধাপে নির্বাচনী সহিংসতা

বিজিবি সদস্যসহ প্রাণ গেলো ৯ জনের

রবির ১৪ শিক্ষার্থীর চুল কর্তন

সেই শিক্ষিকা স্বপদে বহাল থাকলেও পেলেন শাস্তি

কুমিল্লায় কাউন্সিলর হত্যা

দুই আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

DMCA.com Protection Status