চুরি হয়ে গেলো বাগদাদ থেকে আনা প্রচীন নিদর্শনটি

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি

বাংলারজমিন ২৩ অক্টোবর ২০২১, শনিবার

শিবচরের দত্তপাড়া ইউনিয়নের মগড়া পুকুরপাড় গ্রামের খবির উদ্দিন মৌলভীর বাড়ির প্রাচীন নিদর্শন শতবর্ষ আগের একটি পিতলের ডেগ চুরি হয়ে গেছে। প্রাচীন নিদর্শন বিশাল আকৃতির ডেগটি চুরির ঘটনায় শিবচর থানার অফিসার ইনচার্জ মো: মিরাজ হোসেনসহ পুলিশের দল ঘটনাস্থল পরিদর্শন করেছে ।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার ফজরের নামাজের সময় মৌলভী বাড়ির পীর মরহুম খবির উদ্দিন মৌলভীর নাতি হাবিব মুন্সী মসজিদে এসে দেখেন ডেগটি নেই। ডেগ যেখানে রাখা ছিল ওই ঘরের একটি খ্ুিট ভেঙে ডেগটি কে বা কারা চুরি করে নিয়ে গেছে। সাথে সাথে বাড়ির সকলকে বিষয়টি জানিয়ে পুলিশে খবর দেওয়া হয়। পরে সকালে দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্র থেকে পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। পুলিশ বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে কাজ করতে গিয়ে স্থানীয় এক বাড়ির সিসি ক্যামেরার অস্পষ্ট ফুটেজ পর্যবেক্ষণ করে দেখতে পায় ভোর রাত ৩টার দিকে একটি ব্যাটারি চালিত ভ্যানে করে কাপড়ে ঢাকা ডেগ সদৃশ্য কিছু একটা নিয়ে যাচ্ছে ৩/৪ জন লোক। ধারণা করা হচ্ছে- ভ্যানে করেই ডেগটি চুরি করে নিয়ে যায় চোরচক্র।

মৌলভী বাড়ির পীর মরহুম খবির উদ্দিন মৌলভীর নাতি হাবিব মুন্সী বলেন, ফজরের নামাজের সময় মসজিদে এসে দেখি ডেগটি নাই। ডেগ যেখানে রাখা ছিল ওই ঘরের একটি খুটি ভেঙে ডেগটি বের করেছে। এই ডেগটি একশত বছর আগের। মসজিদের পাশেই রাখা ছিল। অনেক দূর থেকে অসংখ্য মানুষ ডেগটি দেখতে আসতো।’
তিনি জানান, আধ্যাত্মিক শক্তিসম্পন্ন মরহুম মাওলানা খবির উদ্দিন আহমেদ আল কাদেরী প্রায় ১শ’ বছর পূর্বে বাগদাদ থেকে এই ডেগটি এনেছিলেন। তার মাজারের পাশে একটি খোলা ঘরে এই ডেগটি রাখা ছিল দর্শনার্থীদের জন্য। বিশাল এই ডেগটি দেখতে দূর-দূরান্ত থেকে অনেক লোকজন আসতো। ডেগটির উপর খোদাই করে লেখা ছিল- ‘ডেগ ওরুচে পিরানে পীর সৈয়দ আব্দুল কাদের জিলানী গোলাম ফকির– শ্রী মৌলভী খবির উদ্দিন কাদেরী, সাং- উৎরাইল, সন- ১৩১৯”। বাকি লেখাটুকু অস্পষ্ট ছিল। এই লেখা দেখেই ধারণা করা হয় ডেগটি বাগদাদ থেকে আনা এমন মন্তব্য স্থানীয়দের। ডেগটির উচ্চতা ৩ ফুট ৬ ইঞ্চি। এর চারপাশের আয়তন ১ শ ৪৮ ইঞ্চি। ডেগ এর উপর দিকে কাঁধ বরাবর চারকোণে চারটি রিং রয়েছে। যার ওজন প্রায় ৪ কেজি করে। ডেগটি স্থানান্তরের জন্য পূর্ণবয়স্ক ১৪ থেকে ১৫ জন লোক লাগতো এবং কমপক্ষে ৯/১০ মণ খিচুরি এই ডেগ এর মধ্যে রাখা যেতো বলে স্থানীয়রা জানান। প্রায় ১শ’ বছর পূর্বে বাগদাদ থেকে এদেশে আনা হয়েছিল বলে জানা গেছে।
শিবচর থানার অফিসার ইনচার্জ মো. মিরাজ হোসেন বলেন খবর পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। স্থানীয় একটি সিসি টিভির ফুটেজ পর্যবেক্ষণ করে বিষয়টি গভীরভাবে খতিয়ে দেখা হচ্ছে। চোরচক্রকে ধরতে অভিযান চলছে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ছাত্রলীগের সংঘর্ষের দুদিন পর হল খুললো আনন্দমোহন কলেজের

৭ ডিসেম্বর ২০২১

ময়মনসিংহের আনন্দমোহন কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনার জের ধরে বন্ধ হওয়া আবাসিক হলগুলো ...

সিলেটে মেটলাইফ ইন্স্যুরেন্সের পলিসি হোল্ডারদের হুমকি

৭ ডিসেম্বর ২০২১

মেটলাইফ ইন্স্যুরেন্স কোম্পানির হয়রানি বন্ধ ও তিন দফা দাবি না মানলে দুর্বার আন্দোলন এবং আইনি ...

শ্রীনগরে টানা বর্ষণে ১ হাজার হেক্টর আলু ও সরিষার ক্ষেত পানির নিচে

৭ ডিসেম্বর ২০২১

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে গত দুইদিনের টানা বর্ষণে শ্রীনগরে প্রায় ১ হাজার হেক্টর আলু ও সরিষা ...

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব

ডুমুরিয়ায় ৫৫শ’ হেক্টর জমির ধান মাঠে, দুশ্চিন্তায় কৃষকরা

৭ ডিসেম্বর ২০২১

 ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সৃষ্ট নিম্নচাপে খুলনার ডুমুরিয়ায় তলিয়ে গেছে আমন ধানের ক্ষেত। তিনদিনের বিরতিহীন বৃষ্টি ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status