ক্ষেতেই নষ্ট হচ্ছে পেঁপে, লোকসানে চাষিরা

এবিএম আতিকুর রহমান, ঘাটাইল (টাঙ্গাইল) থেকে

বাংলারজমিন ২৩ অক্টোবর ২০২১, শনিবার

ঘাটাইলে ক্ষেতেই পচে নষ্ট হচ্ছে পেঁপে। বাজারে দাম না থাকায় লোকসান গুনতে হচ্ছে পেঁপে চাষিদের। এক মণ পেঁপে বাগান থেকে ১০০ টাকা আর বাজারে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ প্রতিমণ পেঁপে চাষাবাদ করতে কৃষকের খরচ হয়েছে কমপক্ষে ২০০ টাকা। এমনটাই জানিয়েছেন তারা। যেখানে গত বছর এক মণ পেঁপে বিক্রি হয়েছে ৭০০-৯০০ টাকায়। তবুও বাজারে সবজির দাম আকাশ চুম্বি। কৃষক দাম না পেলেও পাইকার, খুচরা বিক্রেতা, দালাল ও সিন্ডিকেটের কারণে সবজির বাজার অস্থিতিশীল।
শীতকালে সবজির ব্যাপক আমদানি হওয়ার কথা থাকলেও লোকসানের ভয়ে কৃষকরা বাজারে সবজি তুলছেন না। ফলে অনেক সবজি বাগানেই পঁচে নষ্ট হচ্ছে।
আষারিয়াচালা গ্রামের পেঁপে চাষি জামাল মিয়ার বাগানে গিয়ে দেখা যায়, ৩০০ শতাংশের বাগানে প্রতিটি গাছ ভর্তি পেঁপে। অনেক গাছের পেঁপে পচে যাচ্ছে। তিনি জানান, পেঁপে তুলে বাজারে বিক্রি করে যে টাকা পাওয়া যায় তাতে খরচ ওঠে না। জামালের মতো অনেক চাষির পেঁপে ক্ষেতেই নষ্ট হচ্ছে। খোরশেদ আলম, দেলুটিয়া গ্রামের আলতাব হোসেন ও সত্তরবাড়ি গ্রামের রফিকুল ইসলাম বলেন, গত বছর ভালো দাম পেয়ে এবার বেশি জমিতে পেঁপে লাগিয়েছিলাম। ভেবেছিলাম বেশি লাভ হবে। এখন যে দামে পেঁপে বিক্রি হচ্ছে তাতে পুঁজি হারাতে হবে। বাজারে নিয়ে বিক্রি করতে পারছি না। কেউ ক্ষেত থেকে নিলে নিবে না হলে ক্ষেতেই নষ্ট হবে। পেঁপের পাইকারি ক্রেতা ফজর আলী জানান, গত বছরের তুলনায় পেঁপের আবাদ বৃদ্ধি পাওয়ায় বাজার দর কিছুটা পড়ে গেছে। তিনি আরও জানান, চাষি পর্যায়ে দাম কমে গেলেও ঢাকায় ৭০০ থেকে ৮০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। গারোবাজারের খন্দকার এগ্রোফার্মের মালিক খন্দকার আবদুল লতিফ বলেন, শ্রমিক ও পরিবহন খরচ, রাস্তাঘাটে চাঁদার কারণে ঘাটাইলে উৎপাদিত প্রতিমণ পেঁপে ঢাকায় নিতে খরচ ৫০০ টাকা। ফলে এখানে পেঁপের দাম ১০০ টাকা মণ হলেও তা ঢাকাবাসীকে ৭০০-৮০০ টাকা মণ দামে কিনতে হচ্ছে। উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবু সাঈদ জানান, চাহিদার তুলনায় উৎপাদন বেশি হলে অনেক সময় এ ধরনের পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তবে শিগগিরই পেঁপের এই মন্দা কেটে যাবে। সংরক্ষণ করে রাখতে পারলে পরবর্তীতে ভালো দাম পাওয়া যেতে পারে। কারণ বাজারে সব সময়েই পেঁপের চাহিদা থাকে।
উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় ৯০ হেক্টর জমিতে পেঁপের আবাদ হয়েছে যার অধিকাংশই পাহাড়ি এলাকায়। পেঁপে একটি লাভজনক ফসল হওয়ায় ঘাটাইলের পাহাড়ি এলাকার অনেক কৃষক ও বেকার যুবক পেঁপে চাষ করে স্বাবলম্বী হচ্ছেন। পেঁপে বাগানে কাজ করে অনেক শ্রমজীবী মানুষ জীবিকা নির্বাহ করছেন। অন্য ফসলের তুলনায় ফলন ও লাভ বেশি হওয়ায় গত ৩ বছরে পাহাড়ি এলাকায় পেঁপের আবাদ বেড়েছে। কিন্তু হঠাৎ করে এবার পেঁপের দাম অস্বাভাবিকভাবে কমে যাওয়ায় এ অঞ্চলের পেঁপে চাষিরা লোকসানে পড়েছে। পেঁপে চাষে আগ্রহ হারাতে বসেছে অনেকই।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

কালিয়াকৈর পৌরসভার আওয়ামী লীগ প্রার্থীর নানা অভিযোগ

২৯ নভেম্বর ২০২১

গাজীপুরের কালিয়াকৈর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম তার কর্মীদের মারধরসহ নির্বাচন নিয়ে ...

চাটখিলে দুই শীর্ষ সন্ত্রাসী অস্ত্রসহ গ্রেপ্তার

২৯ নভেম্বর ২০২১

চাটখিল থানা পুলিশ গত শনিবার বিকালে চাটখিল পৌর সভার দশানী টবগা গ্রামের শীর্ষ সন্ত্রাসী ফুয়াদ ...

হাতির বিরুদ্ধে জিডি

২৯ নভেম্বর ২০২১

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় গোলা ভেঙে ১৫০ আড়ি ধান নষ্ট করার অভিযোগে হাতির বিরুদ্ধে সাধারণ ডায়েরি ...

মাকে শ্লীলতাহানির চেষ্টা, বাধা দেয়ায় সন্তানকে কুপিয়ে জখম

২৯ নভেম্বর ২০২১

মাকে শ্লীলতাহানি করতে না পেরে ১৫ বছর বয়সী সন্তানকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। গত শনিবার ...

ডোমারে স্কুলছাত্রীকে প্রকাশ্যে মারধর করলো বখাটে যুবক

২৯ নভেম্বর ২০২১

নীলফামারীর ডোমারে প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় থানার সামনেই স্কুলছাত্রীকে মারধর করেছে সুমন নামে এক বখাটে ...

গোয়ালন্দে চোর সন্দেহে যুবককে আটকে নির্যাতন

২৯ নভেম্বর ২০২১

রাজবাড়ীর গোয়ালন্দে অটোবাইক চোর সন্দেহে রাসেল শেখ (২১) নামে এক যুবককে স্থানীয় জনপ্রতিনিধির বাড়িতে আটকে ...

সিদ্ধিরগঞ্জে ফ্ল্যাট বাসায় বিস্ফোরণে আরও এক শ্রমিকের মৃত্যু

২৯ নভেম্বর ২০২১

সিদ্ধিরগঞ্জের একটি বহুতল ভবনের চতুর্থ তলার ফ্ল্যাটে বিস্ফোরণের ঘটনায় আরও এক শ্রমিকের মৃত্যু হয়েছে। তার ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status