বিশ্বকাপে আফ্রিদিকে ছুঁলেন সাকিব

স্পোর্টস ডেস্ক

খেলা ২২ অক্টোবর ২০২১, শুক্রবার

বিশ্বকাপের প্রথম ম্যাচে লাসিথ মালিঙ্গাকে টপকে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছেন সাকিব আল হাসান। কাল গড়লেন নয়া এক রেকর্ড। বিশ্বকাপ শুরুর আগেই হাতছানি দিচ্ছিলো রেকর্ডটি, প্রয়োজন ছিল ১০ উইকেট। প্রথম পর্বের তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে সেটি স্পর্শ করলেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। রেকর্ডটি এখন নিজের করে নিতে তার প্রয়োজন মাত্র ১ উইকেট। কাল রেকর্ড গড়ার দিনে ব্যাট হাতে ৪৬ ও বল হাতে চার উইকেট নিয়ে ম্যাচ  সেরাও  হয়েছেন এই ক্রিকেটার।
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের ৬ আসরে সাকিবের উইকেটসংখ্যা ছিল ৩০টি। বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় ৬ নম্বরে থেকে আসর শুরু করেন সাকিব। সেখান থেকে শীর্ষে উঠতে মাত্র তিন ম্যাচ খেললেন তিনি। এই তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে তিনিই এখন বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি। তবে সমান ৩৯টি উইকেট রয়েছে পাকিস্তানের সাবেক তারকা অলরাউন্ডার শহিদ আফ্রিদিরও। তিনি ৩৪ ইনিংস বোলিং করে নিয়েছেন এই ৩৯ উইকেট। সেখানে সাকিবের ৩৯ উইকেট নিতে লেগেছে মাত্র ২৭ ইনিংস। এছাড়া ইকোনমি এবং গড়েও আফ্রিদির চেয়ে এগিয়ে সাকিব। টি-টোয়েন্টি বিশ্বকাপে আফ্রিদি প্রতি ২০.৭ বলে একটি করে উইকেট নিয়েছেন। সাকিবের স্ট্রাইক রেট তার চেয়ে বেশ ভালো-১৫.৪ বলে একটি উইকেট। বোলিং গড়েও আফ্রিদির (২৩.২৫) চেয়ে এগিয়ে সাকিব (১৬.৪১)।
বিশ্বরেকর্ড গড়ার পথে এবারের বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ২ উইকেট নেন দেশ সেরা এই ক্রিকেটার। স্বাগতিক ওমানের বিপক্ষে পরের ম্যাচে তার ৩ উইকেট। ক্রমাগত উন্নতির ধারা বজায় রেখে পাপুয়া নিউগিনির বিপক্ষে গতকাল নিয়েছেন ৪টি উইকেট। কাল নিয়ন্ত্রিত বোলিংয়ে একে একে চার্লস আমিনি, সাইমন আতাই, সেসে বাউ ও হিরি হিরির বিদায়ঘণ্টা বাজিয়েছেন সাকিব। মনে হচ্ছিল, প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইফার নিয়ে নেবেন তিনি। কিন্তু তা হয়নি। নিজের ৪ ওভারে মাত্র ৯ রানের খরচায় নিয়েছেন ৪টি উইকেট। সাকিবের ক্যারিয়ারসেরা বোলিং ২০১৮ সালে। মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেবার ২০ রানে ৫ উইকেট নিয়েছিলেন এ বাঁহাতি।
এই তিন ম্যাচের ৯ উইকেটেই সাকিব উঠে গেছেন শীর্ষে। এখন প্রথম পর্বের তিন ম্যাচ শেষে সুপার টুয়েলভে আরও পাঁচটি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। সেই পাঁচ ম্যাচ থেকে আর মাত্র একটি উইকেট পেলেই এককভাবে বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি হবেন তিনি।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

আউট নাকি আউট নয়!

৫ ডিসেম্বর ২০২১

ঢাকা টেস্টের প্রথম দিনে বাংলাদেশি বোলারদের ভালোই ভুগিয়েছেন আজহার আলী। অথচ তার বিদায় ঘণ্টা বেজে ...

রফিকের অভিযোগের পর পুরো কোচিং স্টাফকেই বরখাস্ত করলো ইয়র্কশায়ার

৫ ডিসেম্বর ২০২১

ইংলিশ কাউন্টি ক্রিকেটে বর্ণবাদের অভিযোগ পুরনো। কিছুদিন আগে ইয়র্কশায়ারের সাবেক ক্রিকেটার রফিক আজমের বক্তব্যে বিষয়টি ...

‘পেইনের জীবন তছনছ হয়ে গেছে’

৫ ডিসেম্বর ২০২১

তাসমানিয়ার এক নারী কর্মীকে অশ্লীল বার্তা পাঠিয়েছিলেন অজি ক্রিকেটার টিম পেইন। সেটি ফাঁস হওয়ার পর ...

ছোট পর্দায় আজকের খেলা

৫ ডিসেম্বর ২০২১

বাংলাদেশ-পাকিস্তান ২য় টেস্টমিরপুর, দ্বিতীয় দিন সকাল ১০টা(টি-স্পোর্র্টস, গাজী টিভি)ভারত-নিউজিল্যান্ড ২য় টেস্টমুম্বই, ...



খেলা সর্বাধিক পঠিত



চট্টগ্রাম টেস্ট

পাকিস্তানের ভালো শুরু

DMCA.com Protection Status