বাঁশ বাগানে ঝুপড়ি ঘরে ওদের বসবাস

মেহেরপুর প্রতিনিধি

বাংলারজমিন ২০ অক্টোবর ২০২১, বুধবার

বেড়ার ঘরে পলিথিনের ছাউনি দিয়ে অন্যের জমিতে স্ত্রী-সন্তান নিয়ে এক ঘরেই বসবাস করে আসছেন অসহায় সুশান্ত হালদার। মেঘলা রাতে বৃষ্টির প্রতিটি ফোটার শব্দ শুনে এবং পোকামাকড়ের সাথেই তাদের রাত কাটে। ঘরের দেয়াল নেই। মাটি-বেড়ার ঘরে সাপ, ব্যাঙ আর কেঁচোর সঙ্গে নিত্য যুদ্ধ করতে হয় অসহায় সুশান্ত হালদারের। সুশান্তর এ ঘরটি দেখলেই যেনো চোখে পানি চলে আসে। এমন পরিবেশে কোন মানুষ কি বসবাস করতে পারে? মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনে জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জমি ও ঘর উপহার দিলেও সুশান্তর কপালে জোটেনি সরকারি ঘর। জীবন যুদ্ধের মহানায়ক সুশান্ত হালদারের বসবাস মেহেরপুরের গাংনী উপজেলার রাইপুর ইউনিয়নের হাড়িয়াদহ গ্রামে।
সুশান্তর বাবার বাড়ি মেহেরপুর শহরে হলেও, সেখানেও তার তেমন জমি নেই। এ কারণে প্রায়ই ২০ বছর যাবত শ্বশুর বাড়ি হাড়িয়াদহ গ্রামে তার বসবাস। কিন্তু দুর্ভাগ্য তার শ্বশুরেরও কোন জায়গা-জমি নেই। শ্বশুর সুধীর হালদার মারা যাওয়ার পর শাশুড়ি এখন অন্যের জমির উপর বাঁশ বাগানে বসবাস করে আসছেন। তার শাশুড়ি ভিক্ষা করে জীবন-যাপন করে আসছেন। সুশান্ত মাছ শিকার করে জীবন-জীবিকা নির্বাহ করে আসছেন। তবে এলাকায় নদী-নালা, খাল-বিল তেমন নেই। যদিও কয়েকটি ছোট নদী রয়েছে। ওই নদীতে শুকনো মৌসুমে পানি না থাকায় মাছ শিকারও তার তেমন হয় না। ফলে অন্যের কৃষি ক্ষেতে দিন মজুরির কাজ করে সংসার চালাতে হয় তাকে। পরিবারে রয়েছে ৪ জন সদস্য।
এই বেড়ার ঘরে কোন রকমে বসবাস করা সুশান্ত গাংনী উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে প্রাণের আকুতি মাথা গোঁজার ঠাঁই চাই।
সুশান্তর স্ত্রী পূর্ণিমা হালদার জানান , লোক মারফত জানতে পেরেছি, মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনে জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা জমি ও ঘর উপহার দিচ্ছেন। ইউএনও স্যারের মাধ্যমে বহু মানুষ ইতিমধ্যে জমি ও ঘর পেয়েছে, তারা সেখানে বসবাস করছে, আপন ঠিকানা পেয়েছে। অনেকে জমি ও ঘর পেলেও সেখানে বসবাস করে না। ফলে পতিত অবস্থায় আছে। আর আমরা ঘরের অভাবে মানবেতর জীবন যাপন করছি। আমি অনেকের কাছে বলেছি। কিন্তু কেউ আমাদের দুঃখ কষ্ট বোঝেনি। আমরা অসহায় গৃহহীন মানুষ, তাই ইউএনও স্যারের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে মাথা গোঁজার ঠাঁই চাই। তা না হলে খোলা আকাশের নিচে থাকা ছাড়া উপায় থাকবে না।
পূর্ণিমা আরো বলেন, কেউ যদি কয়েকটি ঢেউটিন দিতেন। তাহলে, ভাঙ্গা ঘরের উপর টিন দিয়ে কিছুটা হলেও বৃষ্টির পানিতে থেকে রক্ষা পেতাম।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

কমলগঞ্জে পিকআপের চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

৬ ডিসেম্বর ২০২১

কমলগঞ্জে একটি দ্রুতগামী পিকআপ গাড়ির চাপায় মো. রুয়েল মিয়া (৩২) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত ...

গৌরনদীতে বোমা তৈরির সময় বিস্ফোরণে আহত ৩

৬ ডিসেম্বর ২০২১

 বরিশালের গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের দক্ষিণ মাদ্রা ফারিহা পার্ক সংলগ্ন এলাকার পরিত্যক্ত একটি টিনের ঘরে ...

নাসিক নির্বাচনে মেয়র পদে মনোনয়ন কিনলেন বিএনপি’র সাখাওয়াত-কামাল

৬ ডিসেম্বর ২০২১

আসন্ন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন ফরম কিনেছেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপি’র সহ-সভাপতি এডভোকেট সাখাওয়াত হোসেন ...

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে খুলনাঞ্চলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবন বিপর্যস্ত

৬ ডিসেম্বর ২০২১

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে খুলনায় গত শনিবার সকাল থেকে শুরু হয়ে দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। ...

নৌকা পেয়ে বোমা ফাটিয়ে উল্লাস

৬ ডিসেম্বর ২০২১

 রাজবাড়ীর পাংশায় ৩টি হাত বোমাসহ দুইজনকে আটক করেছে পুলিশ। গত শনিবার রাতে উপজেলার মৌরাট ইউনিয়নের ...

নওগাঁয় ভুয়া এইচএসসি পরীক্ষার্থী গ্রেপ্তার

৬ ডিসেম্বর ২০২১

নওগাঁর নিয়ামতপুরে অন্যের হয়ে প্রক্সি পরীক্ষা দেয়ার অপরাধে এক ভুয়া পরীক্ষার্থীকে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ...

রাজনগরে ইউপি নির্বাচন

কামারচাকে নৌকার কাণ্ডারি আতাউর, আপিলে ফিরলেন টেংরার আকমল

৬ ডিসেম্বর ২০২১

অবশেষে নানা জল্পনা-কল্পনার পর মৌলভীবাজারের রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী নজমুল হক সেলিমের আপিল ...

ভারপ্রাপ্ত হলেন মোমিন

সিলেটে দুঃসময়ে পাশে নেই পাপলু

৬ ডিসেম্বর ২০২১

গাজীপুরে যুবলীগ নেতার হুইল চেয়ার ও সেলাই মেশিন প্রদান

৬ ডিসেম্বর ২০২১

গাজীপুর মহানগর যুবলীগের আহ্বায়ক কামরুল আহসান সরকার রাসেল গতকাল রোববার অসহায় প্রতিবন্ধী ও দুস্থদের হুইল ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



শিক্ষকের মৃত্যু

উত্তাল কুয়েট

DMCA.com Protection Status