মাসকাটে শুধুই প্রার্থনা

ইশতিয়াক পারভেজ, মাসকাট (ওমান) থেকে

প্রথম পাতা ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১:৫৫ অপরাহ্ন

আল আমেরাত স্টেডিয়ামে আজ জিতবে তো বাংলাদেশ! যদি না জিতে তাহলে কি হবে! সহজ উত্তর ছিটকে যাবে বিশ্বকাপ থেকে। কারণটা অজানা কারো নয়, স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর শেষ দু’টি ম্যাচ জিততে হবে। তার উপর আজ প্রতিপক্ষ স্বাগতিক ওমান। নিজেদের মাটিতে তারা টাইগার বধের রণ পরিকল্পনা সাজিয়ে রেখেছে। একটু এদিক-ওদিক হলেও টি- টোয়েন্টি বিশ্বকাপের সুপার-১২ খেলার স্বপ্ন ভেঙে যাবে। ফিরে আসতে হবে বাছাই পর্ব থেকেই দেশে। তাই মাসকাটে বাংলাদেশিদের মধ্যে আজ একটাই প্রার্থনা। হ্যাঁ, এছাড়া আর কি-ই বা করার আছে। কারণ একদিন আগেই সকল টাইগার ভক্তের হৃদয় ভেঙেছে মাহমুদুল্লাহ রিয়াদের দল। বাছাই পর্বের প্রথম ম্যাচেই হেরেছে স্কটিশদের সঙ্গে ৬ রানের ব্যবধানে যেখানে লক্ষ্য ছিল মাত্র ১৪০ রানের। জিতে গেলে অবশ্য শেষ ম্যাচের পাপুয়া নিউগিনিকে নিয়ে ভাবনা নেই বাংলাদেশ শিবিরে। তবে তাও যে স্বস্তি নেই। তাকিয়ে থাকতে হবে ‘বি’ গ্রুপের অন্য দলগুলোর দিকে। অন্যদিকে বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ পরের দুই ম্যাচে হারের কথা ভাবতেই চান না। তবে একই ভুল করলে যে বিপদ হবে সেটিই বার্তা দিয়েছেন দলকে। তিনি বলেন, ‘আগামী ম্যাচগুলোতে একই ভুলগুলো যদি করি, তাহলে সামনের ম্যাচগুলোতেও ভালো কিছু হবে না খুব সম্ভবত। অবশ্যই আমি ফ্রাস্টেটেড। এই মুহূর্তে আমার ফ্রাস্টেটেড না হয়ে কোনো উপায়ও নেই। যেটা বারবারই বলা লাগছে ব্যাটিংটাই আমাদের মূল চিন্তার বিষয়। আমাদের ভালো ব্যাটিং করতে হবে।’ বিশ্বকাপে টাইগারদের টিকে থাকার এই লড়াই শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।
নিজেদের মাটিতে ওমান তাদের সেরাটাই দিয়ে বাংলাদেশকে রুখে দিতে প্রস্তত হয়ে আছে। যদি মাহমুদুল্লাহ রিয়াদের দল এ ম্যাচ জিতেও যায় এরপরও প্রার্থনা করতে হবে যাতে ওমানকে শেষ ম্যাচে স্কটল্যান্ড পরাজিত করে সুযোগ হবে বাংলাদেশ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড খেলতে পারার।  তবে সেই ক্ষেত্রে শেষ ম্যাচে পিএনজিকে হারাতে পারে বাংলাদেশ। আর যদি বাংলাদেশ ওমানের বিপক্ষে জিতে ও স্কটল্যান্ডের বিপক্ষে ওমান জিতে তাহলে কঠিন সমীকরণের মধ্যে পড়বে বাংলাদেশের বিশ্বকাপ ভাগ্য। তাই ওমানের বিপক্ষে আজ ম্যাচে জয়ের বিকল্প কিছু নেই বাংলাদেশের। এই ম্যাচকে বিশ্বকাপ বাছাইপর্বের হাই ভোল্টেজ ম্যাচ বলতেই হচ্ছে। এই ম্যাচ নিয়ে তাই আগ্রহেরও কোনো কমতি নেই দর্শকদের। বাংলাদেশের দর্শকরা দোয়া করছেন কাল যাতে টাইগাররা ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকতে পারে।
ওমানের সঙ্গে এখনো পর্যন্ত একটি আন্তর্জাতি টি-টোয়েন্টি ম্যাচ খেলে। ২০১৬ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইভেন্টে ওমান বাংলাদেশের মুখোমুখি হয়। হেড টু হেড দেখায় ওমানের বিপক্ষে বাংলাদেশ ৫৪ রানের বিশাল জয় পায়। টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬ সালের সেই ম্যাচে ওমান বাংলাদেশের বিপক্ষে টসে জিতে আগে বল করার সিদ্ধান্ত নেয়। বাংলাদেশ আগে ব্যাট করতে এসে নির্ধারিত ২০ ওভার শেষে ১৮০ রান করে দুই উইকেটের বিনিময়ে। বাংলাদেশের পক্ষে টি-  টোয়েন্টিতে ওইদিন শতক হাঁকিয়ে নেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ৬৩ বলে ১০৩ রানে কার্যকরী ইনিংস খেলেন। যার মধ্যে ১০ টি চারের মার ও ৫ টি ছ’য়ের মার ছিল। মুশফিক ৪৪ ও সৌম্য সরকার ২২ রান করেন। জবাবে ওমান ব্যাট করতে নেমে ১২ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ৬৫ রান করতে সক্ষম হয়। বৃষ্টির কারণে পরে বন্ধ হয়ে গেলে বাংলাদেশ ৫৪ রানের জয় পায়। ম্যান অফ দ্য ম্যাচ হয়, তামিম ইকবাল।
এবার দেশ সেরা ওপেনার তামিম দলে নেই। তার পরিবর্তে দলের ওপেনিংয়ে ভরসা হতে পারেননি সৌম্য সরকার, লিটন দাসরা। স্কটল্যান্ডের বিপক্ষে গতকাল তারা দু’জনই আউট হন সমান সমান ৫ রান করে। আজ তাই ওপেনিংয়ে পরিবর্তনের গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত আরও একবার আস্থা রাখতে দেখা যেতে পারে তাদের ওপর। আর পরিবর্তন হলেও দলে জায়গা পাবেন তরুণ ওপেনার নাঈম শেখ। তবে ব্যাটিং বিভাগে এরচেয়ে বেশি কোনো পরিবর্তনের কথা শোনা যায়নি। অন্যদিকে অধিনায়ক মাহমদুল্লাহ রিয়াদ আস্থা রাখছেন বোলারদের ওপর। তবে আজ ম্যাচে বল হাতে তাসকিনের পরিবর্তে দেখা যেতে পারে শরীফুল ইসলামকে। তবে দল যেমনই হোক লক্ষ্য এখন একটাই ওমানকে হারিয়ে বিশ্বকাপের লড়াইয়ে টিকে থাকার।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

সাইবার ফরেনসিক ল্যাব

এক ক্লিকেই শনাক্ত হবে অপরাধী, থানায় থানায় বাজবে এলার্ম

৬ ডিসেম্বর ২০২১

শান্তি সম্মেলনের সমাপনীতে প্রধানমন্ত্রী

অস্ত্রের বদলে শান্তির জন্য প্রতিযোগিতা করুন

৬ ডিসেম্বর ২০২১

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা

‘আইনি সুযোগ খুঁজছে সরকার’

৬ ডিসেম্বর ২০২১

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকার আইনি সুযোগ খুঁজছে বলে ...

সব মহানগরে হাফ ভাড়া কার্যকর শনিবার থেকে

৬ ডিসেম্বর ২০২১

১১ই ডিসেম্বর থেকে চট্টগ্রামসহ দেশের সব মেট্রোপলিটন শহরে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর হচ্ছে। গতকাল ...

ব্যঙ্গচিত্র প্রদর্শন, কফিন মিছিল আজ

লাল কার্ডে প্রতিবাদ

৫ ডিসেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ব্যঙ্গচিত্র প্রদর্শন, কফিন মিছিল আজ

লাল কার্ডে প্রতিবাদ

ঢাকায় শান্তি সম্মেলন উদ্বোধন প্রেসিডেন্টের

বিশ্বময় শান্তির সুবাতাস ছড়িয়ে দেয়ার প্রত্যয়

ছাত্রলীগ সম্পাদকসহ ৯ শিক্ষার্থী বহিষ্কার, অধ্যাপকের মৃত্যুর ঘটনায় নতুন তদন্ত কমিটি

উত্তাল কুয়েট

DMCA.com Protection Status