কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সুতোয় গাঁথা

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১:৩১ অপরাহ্ন

রংপুরের পীরগঞ্জে হিন্দুদের বাড়িঘরে অগ্নিসংযোগ-লুটপাটের ঘটনায় সম্পৃক্তদের তাৎক্ষণিক ভাবে চিহ্নিত’ করা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ওই ঘটনায় জড়িত সন্দেহে ৪৫ জনকে আটক করা হয়েছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, যারা ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের জন্য যথাযথ সহায়তা দিতে। গতকাল দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সুতোয় গাঁথা।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে (রংপুরে পীরগঞ্জ) কোনো জীবনহানি হয়নি, তবে সম্পদহানি হয়েছে, বাড়িঘর পুড়িয়েছে। আমরা মনে করি এই লোকদের আমরা চিহ্নিত করেছি তাৎক্ষণিকভাবেই। এলাকাবাসীর সহায়তায় ৪৫ জনকে ধরেছি এবং আরও কয়েকজনকে ধরার জন্য চেষ্টা চলছে।
তিনি আরও বলেন, এটা একটি আরেকটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। ঘটনার সূত্রপাত এক কিশোরের ফেইসবুকে একটা  পোস্ট নিয়ে।
ইচ্ছায় দিক, বা অনিচ্ছায় বা উদ্দেশ্য প্রণোদিতভাবে হোক, স্ট্যাটাস দেয়া হয়েছে। পুলিশ প্রশাসন এ ঘটনা আঁচ করে ছেলেটি যেখানে থাকতো, সেখানে অভিযান চালায়, তবে ছেলেটিকে পাওয়া যায়নি।
ওই গ্রামের নিরাপত্তা দিতে সেখানে পুলিশ মোতায়েন ছিল জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা অগ্নিসংযোগ করেছে তারা দুষ্কৃতকারী। এই দুষ্কৃতকারীরা তখন এই এলাকা ছেড়ে অন্য এলাকায় গিয়ে পীরগঞ্জ থানার রঘুনাথপুর ইউনিয়নের একটি গ্রামের কয়েকটি ঘরে অগ্নিসংযোগ করে। আমার কাছে যে তথ্য এসেছে, সেখানে ২৫টি বাড়িতে অগ্নিসংযোগ করেছে। দুষ্কৃৃতকারীরা বাড়িঘর লুট করেছে। ৯০ শতাংশের বেশি বাড়িঘর লুটপাট এবং ভাঙচুর করেছে। আমাদের নিরাপত্তার যত ধরনের ব্যবস্থা সেটি আমরা গ্রহণ করেছি। কিন্তু এ ঘটনাটা আকস্মিকভাবেই দুষ্কৃৃতকারীরা ঘটিয়ে ফেলেছে। পুলিশ  পৌঁছানোর আগেই সেখানে ঘটনা ঘটানো হয়েছে বলে তিনি মন্তব্য করেন।
তিনি আরও বলেন, জেলা প্রশাসন তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ ও কাপড় বিতরণ করেছে। স্থানীয় এমপি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীও উদ্যোগ নিয়েছেন। বাড়ি নির্মাণের জন্যও প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, যার যা প্রয়োজন হয় দেয়া হবে। খুব শিগগিরই তাদের বাড়ি-ঘর তৈরি করে দেয়া হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

সুলতান

২০২১-১০-১৮ ১২:২৫:১২

আমরা বাংলা দেশে মুসলিম সংখ্যাগরিষ্ঠতা আমাদের শান্তির দেশে অন্য ধর্মের লোকদের উপর কৌন ঈমানদার মুসলমানরা জুলুম করতে পারে না এটা ইসলামিক ও শরীয়া আইনের বিরোধী। যারা এসব অপকর্মের সাথে জড়িত তারা কোরআন ও হাদিস এর অনুসারী নয় ওরা সবাই জাহেল শয়তান ধারা পরিচালিত ও বরবাদীদের অন্তর ভুক্ত এবং আল্লাহ্রর জমিনে অশান্তি সৃষ্টি কারী মুনাফেক অর্থ ও লোভী ক্ষমতা লোভী কুলাংগার কুসেডারার। ওদের ইসলামিক আইনে বিচার হোক।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

বৃটেন, জার্মানি, ইতালিতে শনাক্ত

২৯ নভেম্বর ২০২১

বৃটেন, জার্মানি, ইতালিতে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের ভয়াবহ ভ্যারিয়েন্ট ওমিক্রন। নতুন এই ভ্যারিয়েন্টকে কেন্দ্র করে আবার ...

আবরার হত্যা

রায় ঘোষণা ৮ই ডিসেম্বর

২৯ নভেম্বর ২০২১

নির্বাচন কমিশন

সংসদের গত সেশনেই আইন করার সুযোগ ছিল

২৯ নভেম্বর ২০২১

নির্বাচন কমিশন

আগামী দুই অধিবেশনের মধ্যে ইসি গঠনের আইন

২৯ নভেম্বর ২০২১

করোনায় আরও তিনজনের মৃত্যু

২৯ নভেম্বর ২০২১

গত ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ...

হাফ ভাড়ায় নারাজ মালিকরা

আন্দোলনে অনড় শিক্ষার্থীরা

২৮ নভেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



কেমন আছেন খালেদা জিয়া

বিএনপি’র নতুন কর্মসূচি ঘোষণা

১০০০ ইউপি নির্বাচন আজ

বিনা ভোটে জয়ী ৫৬৯ জন

হাফ ভাড়ায় নারাজ মালিকরা

আন্দোলনে অনড় শিক্ষার্থীরা

DMCA.com Protection Status