দুই ম্যাচ জিতেও বাদ পড়তে পারে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

খেলা ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৯:৪২ পূর্বাহ্ন

আইসিসি’র অফিসিয়াল দুই প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার পর আয়ারল্যান্ডের বিপক্ষে হারে বাংলাদেশ। আশা করা হচ্ছিল বাছাইপর্বের ম্যাচে পূর্ণশক্তির দল নিয়ে ঘুরে দাঁড়াবে মাহমুদুল্লাহ রিয়াদরা। তবে ৬ রানের আক্ষেপে স্কটল্যান্ডের বিপক্ষে হার দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করে রিয়াদের দল। আর বাংলাদেশের সুপার টুয়েলভে জায়গা করতে পারবে কি না তা নিয়ে জেগেছে শঙ্কা। বাকি দুই ম্যাচে জিতলেও মূল পর্বে পৌঁছাতে কঠিন সমীকরণ মেলাতে হবে সাকিব-রিয়াদদের।
আজ স্বাগতিক ওমানের মোকাবিলা করবে বাংলাদেশ। আর বৃহস্পতিবার গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে খেলবে পাপুয়া নিউগিনির বিপক্ষে। ম্যাচ দুটোর যেকোনো একটি হারলে বাছাইপর্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শেষ হয়ে যাবে বাংলাদেশের। আর টানা দুই জয় পেলেও কঠিন হিসাব মেলাতে হবে টাইগারদের।
দুই জয়ে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৪। বাংলাদেশের বিপক্ষে হেরে ওমান যদি স্কটিশদের বিপক্ষে জেতে, তখন তাদের পয়েন্টও টাইগারদের সমান হবে। আর স্কটল্যান্ড পিএনজির বিপক্ষে জিতলে তাদেরও হবে ৪ পয়েন্ট। তখন হিসাব করতে হবে এই তিন দলের নেট রান রেট। আর সেই কঠিন সমীকরণেই বাদ পড়তে পারে বাংলাদেশ।
জয় দিয়ে বাছাইপর্ব শুরু করা ওমান ও স্কটল্যান্ড নেট রানে বেশ এগিয়ে আছে। এক ম্যাচ করে খেলে ২ পয়েন্ট নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে ওমান-স্কটল্যান্ড।
উদ্বোধনী ম্যাচে ৩৮ বল হাতে রেখে পিএনজিকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারায় স্বাগতিক ওমান। আর তাতে নেট রান রেটে সবার চেয়ে এগিয়ে দলটি। +৩.১৩৫ নেট রান রেট ওমানের। বাংলাদেশের বিপক্ষে ৬ রানের জয় পাওয়া স্কটল্যান্ডের নেট রান রেট +০.৩০০। তৃতীয় স্থানে থাকা বাংলাদেশের নেট রান রেট -৩.০০। আর চারে থাকা পাপুয়া নিউগিনির নেট রান রেট -৩.১৩৫।
সুপার টুয়েলভে পৌঁছাতে আরও একটি পথ খোলা আছে বাংলাদেশের সামনে। টানা দুই জয়ের সঙ্গে মাহমুদুল্লাহ রিয়াদদের প্রার্থনা করতে হবে স্কটিশদের জয়। স্কটল্যান্ড বাকি দুই ম্যাচে জিতলে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশ পৌঁছাবে দ্বিতীয় রাউন্ডে। সেক্ষেত্রে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে জায়গা করে নেবে স্কটল্যান্ড। আর ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে বাংলাদেশের।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mithel

২০২১-১০-১৯ ১৮:৪৭:৩৯

This is not qualifier, this is first round running......

Tuheen

২০২১-১০-১৯ ০১:০৩:৫০

যারা চার্টাড ফ্লাইট যায় তারা কখনো মূল পর্বে যায় না। অহংকার পতনের মুল

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

তাইজুলের ‘লাকি সেভেন’

২৯ নভেম্বর ২০২১

তামিমকে ছাড়িয়ে মুশফিক

২৯ নভেম্বর ২০২১

টেস্টে তামিম ইকবালকে পেছনে ফেলে বাংলাদেশের ব্যাট হাতে এখন সবচেয়ে বেশি রান মুশফিকুর রহীমের। গতকাল ...

‘ওমিক্রন’ আতঙ্কে বাংলাদেশ ছাড়ছেন পাকিস্তানের কোচ

২৯ নভেম্বর ২০২১

করোনার প্রকোপ সামলে মাত্রই সোজা হতে শুরু করেছে বিশ্ব। এমতাবস্থায় মাথা চড়া দিয়ে উঠছে ভাইরাসটির ...

গেইলকে অবসরের সুযোগ দেবে ওয়েস্ট ইন্ডিজ

২৯ নভেম্বর ২০২১

ধারণা করা হচ্ছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটার ক্রিস ...

ছোট পর্দায় আজকের খেলা

২৯ নভেম্বর ২০২১

বাংলাদেশ-পাকিস্তান ১ম টেস্ট চট্টগ্রাম, চতুর্থ দিন সকাল ১০টা(গাজী টিভি, টি-স্পোর্টস)ভারত-নিউজিল্যান্ড ১ম টেস্ট ...



খেলা সর্বাধিক পঠিত



চট্টগ্রাম টেস্ট

৩৩০ রানে শেষ বাংলাদেশ

DMCA.com Protection Status