পর্দা উঠলো টি-২০ বিশ্বকাপের

ইশতিয়াক পারভেজ, মাসকট(ওমান) থেকে

প্রথম পাতা ১৮ অক্টোবর ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৪৬ অপরাহ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপে শুভ সূচনা করলো স্বাগতিক ওমান। পাপুয়া নিউগিনির বিপক্ষে পেলো ১০ উইকেটের জয়। গতকাল উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা ওঠে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। ওমানের মাসকাটের আল-আমেরাত স্টেডিয়ামে পাপুয়া নিউগিনি ও ওমানের বিপক্ষে ম্যাচের আগে হয় উদ্বোধনী অনুষ্ঠান। সম্পূর্ণ মেয়েদের গড়া এক ব্যান্ড দলের পারফরম্যান্স ছিল এ অনুষ্ঠানের মূল অংশ।
বিশ্ব মঞ্চে ওমানের পথচলা ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে। পরের আসরে সুযোগ পেয়ে অভাবিতভাবে হয়ে গেছে অন্যতম স্বাগতিক। ঘরের মাঠে ‘বিশ্বকাপ অভিষেক’ দারুণভাবে রাঙিয়েছে ওমান। ১০ উইকেটে উড়িয়ে দিয়েছে পাপুয়া নিউগিনিকে। বিশ্বকাপে মাত্র তৃতীয় দল হিসেবে কোনো উইকেট না হারিয়ে জয় পেলো ওমান।
প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা পাপুয়া নিউগিনির অভিষেকটা হলো তেতো। টসে হেরে ব্যাট করতে নেমে পাপুয়া নিউগিনি করে ৯ উইকেটে ১২৯ রান। ঘরের মাঠ আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে ৩৮ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ওমান। হারাতে হয়নি কোনো উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয় জয়ের স্বাদ পেয়েছে ওমান। ২০১৬ অভিষেক
আসরে একমাত্র জয়টি তারা পেয়েছিল আয়ারল্যান্ডের বিপক্ষে।
ইনিংসের শুরুর ওভারেই উইকেট হারায় নিউগিনি, পরের ওভারেও। তাতে বড় বিপর্যয়ের শঙ্কাতেই পড়ে গিয়েছিল নবাগত দলটি। এরপর অধিনায়ক আসাদ ভালা আর ব্যাটার চার্লস আমিনির ৮১ রানের এক জুটিতে সে শঙ্কা বিদায় করে পাপুয়া নিউগিনি। তবে ম্যাচে দলটির সুখস্মৃতি সে পর্যন্তই। আমিনি (২৬ বলে ৩৭ রান) বিদায় নেন রানআউটের শিকার হয়ে, এর কিছু পর অধিনায়ক ভালাও পথ ধরেন আমিনির। তার আগে আসাদ ভালা তুলে নেন আসরের প্রথম ফিফটি (৪৩ বলে ৫৬ রান)।
১০২ রানে ৪ উইকেট হারিয়েও একটা ক্ষীণ আশা ছিল পাপুয়া নিউগিনির। তবে অধিনায়ক জিশান মাকসুদের দারুণ বোলিংয়ে সে আশাও শেষ হয়ে যায় দলটির। ওমান দলপতি ২০ রান খরচায় ৪ উইকেট নিয়ে স্পর্শ করেন দারুণ রেকর্ড। যা টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে অধিনায়কদের সেরা বোলিং। ২০০৭ আসরে ভারতের বিপক্ষে ২০ রানে ৪ উইকেট নিয়েছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি।
আল আমেরাতের উইকেটে ১৬০ এর আশপাশের সংগ্রহকে ধরা হচ্ছিল লড়াকু স্কোর। পাপুয়া নিউগিনির সংগ্রহ যায়নি তার ধারে কাছেও। ওমানের জয়টা তাই অনুমিতই ছিল। দুই ওপেনার আকিব ইলিয়াস আর জিতেন্দর সিং শুরু থেকেই চড়াও হয়েছেন পাপুয়া নিউগিনি বোলারদের ওপর। তাতে ঘুরে দাঁড়ানোর ক্ষীণ আশাটাও শেষ হয়ে যায় পাপুয়া নিউগিনির। ওভারপ্রতি দশের কাছাকাছি রান তুলে মাত্র ১৩.৪ ওভারেই ম্যাচটা শেষ করে ফেলেন দু’জনে।
২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের পর এবারই সবচেয়ে দীর্ঘ বিরতি দিয়ে হচ্ছে এ সংস্করণের বিশ্ব আসর। সর্বশেষ ২০১৬ সালে ভারতে হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারো খাতা-কলমে আয়োজক তারাই। তবে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে।
২০২০ সালেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ায়। তবে করোনাভাইরাসের কারণে সেটা পিছিয়ে গেছে ২০২২ সাল পর্যন্ত। অস্ট্রেলিয়ার পর ভারতে হওয়ার কথা ছিল এ টুর্নামেন্ট, সেটাই হচ্ছে এখন।
শুরু হলো ১৬ দলের টুর্নামেন্টের প্রথম পর্ব। দুই গ্রুপে ভাগ হয়ে এ পর্বে খেলছে বাংলাদেশসহ আট দল। দুই গ্রুপ থেকে দুটি করে দল যাবে সুপার? টুয়েলভ পর্বে, সেখানে আগে থেকেই আছে আটটি দল।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

একের পর এক মৃত্যু দিনভর বিক্ষোভ

শেষ কোথায়?

১ ডিসেম্বর ২০২১

বিএনপি’র সমাবেশ

খালেদা জিয়ার কিছু হলে দায় সরকারের

১ ডিসেম্বর ২০২১

আফ্রিকা থেকে ফিরলে ১৪ দিনের কোয়ারেন্টিন

১ ডিসেম্বর ২০২১

আফ্রিকা থেকে কেউ দেশে এলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। ‘নো মাস্ক, নো সার্ভিস’-এর ...

ঝুঁকিপূর্ণ তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিলো ভারত

১ ডিসেম্বর ২০২১

ঢাকার অনুরোধের প্রেক্ষিতে ভারত ভ্রমণের লাল তালিকা থেকে বাংলাদেশকে বাদ দেয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ...

আফ্রিকা ফেরত ২৪০ জন ‘নিখোঁজ’

১ ডিসেম্বর ২০২১

দক্ষিণ আফ্রিকা থেকে গত এক মাসে ২৪০ জন বাংলাদেশে এসেছেন। তবে তাদের অধিকাংশের খোঁজ পাচ্ছে ...

ওমিক্রন আতঙ্ক

নয়া বিধিনিষেধ আসছে

৩০ নভেম্বর ২০২১

কূটনীতিকদের প্রশ্নহীন ব্রিফিং, বৃটেন ও কানাডা অনুপস্থিত

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ নেই- পররাষ্ট্রমন্ত্রী

৩০ নভেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



কেমন আছেন খালেদা জিয়া

বিএনপি’র নতুন কর্মসূচি ঘোষণা

ওমিক্রন আতঙ্ক

নয়া বিধিনিষেধ আসছে

কূটনীতিকদের প্রশ্নহীন ব্রিফিং, বৃটেন ও কানাডা অনুপস্থিত

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ নেই- পররাষ্ট্রমন্ত্রী

১০০০ ইউপি নির্বাচন আজ

বিনা ভোটে জয়ী ৫৬৯ জন

হাফ ভাড়ায় নারাজ মালিকরা

আন্দোলনে অনড় শিক্ষার্থীরা