হাইতিতে অপহরণের শিকার মার্কিন মিশনারিদের একটি দল

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) অক্টোবর ১৭, ২০২১, রোববার, ৫:২০ অপরাহ্ন

হাইতিতে ১৭ মার্কিন খ্রিষ্টান মিশনারি ও তাদের পরিবারের সদস্যদের অপহরণ করেছে স্থানীয় একটি অপরাধী গ্যাং। দেশটির রাজধানী পোর্ট আউ প্রিন্সে শনিবার তাদেরকে একটি বাস থেকে অপহরণ করা হয়। মিশনারি দলটি একটি অনাথ আশ্রম থেকে বাসে করে বিমানবন্দরের দিকে যাচ্ছিল। বর্তমানে তাদেরকে স্থানীয় একটি সশস্ত্র গ্যাং এর সদস্যরা আটকে রেখেছে বলে জানিয়েছে হাইতির পুলিশ। এই গ্যাংটি অপহরণ ও চুরির জন্য পরিচিত। পাশের রাষ্ট্র ডোমিনিকান রিপাবলিকেও তারা অপরাধ কার্যক্রম পরিচালনা করে।
যুক্তরাষ্ট্রভিত্তিক খ্রিষ্টান ত্রাণ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, অপহৃত দলটি হাইতিতে একটি অনাথ আশ্রম প্রতিষ্ঠা করছিল। মিশনের পরিচালক মার্কিন দূতাবাসের সঙ্গে মিলেই কাজ করছিলেন। তবে বর্তমানে ওই দলটি কোথায় আছে তা নিশ্চিত হওয়া যায়নি। মার্কিন সরকারের মুখপাত্র জানিয়েছেন, তারা এই অপহরণের বিষয়টি সম্পর্কে অবগত আছেন। বিদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিরাপত্তাকে যুক্তরাষ্ট্র সবসময় অগ্রাধিকার দেয়।
হাইতিতে এ ধরণের অপহরণ একটি সাধারণ ঘটনা। প্রায়ই সেখানে গ্যাং সদস্যরা অপহরণ এবং পড়ে মুক্তিপণ দাবি করে থাকে। কয়েক হাজার ডলার থেকে ১ মিলিয়ন ডলারও তারা দাবি করে। মুক্তিপণ না পেলে মেরে ফেলার নজিরও রয়েছে দেশটিতে। ২০২১ সাকের প্রথম ৯ মাসে দেশটিতে ৬ শতাধিক অপহরণের ঘটনা রিপোর্ট হয়েছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

আরেক তাজমহল!

২৯ নভেম্বর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status