দেবপুরে সোলার প্যানেল দ্বারা পাতকুয়ার পানি দিয়ে সবজি চাষ

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি

বাংলারজমিন ১৬ অক্টোবর ২০২১, শনিবার

নওগাঁর মহাদেবপুরে সোলার প্যানেলের মাধ্যমে মটর চালিয়ে পাতকুয়া থেকে পানি উঠিয়ে সবজি চাষ করে স্বাবলম্বী হচ্ছেন উপজেলার প্রায় ৬৫০ জন কৃষক। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) উদ্যোগে কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে মহাদেবপুর উপজেলায় ২৬টি সোলার প্যানেল দ্বারা পাতকুয়া স্থাপন করা হয়েছে। সরজমিন মহাদেবপুর উপজেলার ভীমপুর ইউনিয়নের বাঘাচারা গ্রামে গিয়ে দেখা গেছে, সোলার প্যানেল দ্বারা পাতকুয়ার পানি দিয়ে কলা, শিম, পোটল, বেগুন, হলুদসহ নানাপ্রকার সবজি চাষ করছে কৃষকরা। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিটি পাতকুয়ার এলাকার ১২ থেকে ১৫ জন কৃষকদের নিয়ে একটি সমিতি গঠন করেছেন। এই সমিতির সভাপতি সোলার প্যানেল দ্বারা পাতকুয়ার পানি উত্তোলনসহ রক্ষণাবেক্ষণে সার্বিক দায়িত্ব পালন করেন। প্রতিটি পাতকুয়ার পানি দিয়ে ২৫ থেকে ৩০ বিঘা জমিতে সবজি চাষ হচ্ছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ মহাদেবপুর জোনের সহকারী প্রকৌশলী মো. ইন্তেখাফ আলম জানান, প্রতিটি সোলার প্যানেল দ্বারা পাতকুয়া স্থাপনে মোট ব্যয় হয়েছে ১৩ লাখ টাকা। বিনামূল্যে বরেন্দ্র অঞ্চলের কৃষকদের স্বল্প পানিতে সবজি উৎপাদন করতে কৃষি মন্ত্রণালয়ের এই উদ্যোগ।
২০১৬-১৭ অর্থবছরে এ প্রকল্পটি শুরু হলেও ২০২০-২১ অর্থবছরের জুনে প্রকল্পটির মেয়াদ শেষ হয়েছে। আগামীতে এ প্রকল্পটির মেয়াদ বৃদ্ধি পেলে তারা বরেন্দ্র অঞ্চলে সবজি উৎপাদনসহ আর্থিকভাবে স্বাবলম্বী হবে বলে জানিয়েছেন এলাকার কৃষকরা।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

মোশারফ বাহিনীর তাণ্ডব

রূপগঞ্জে বসতবাড়িতে হামলা ভাঙচুর, গুলি, আহত-১৮

২৮ নভেম্বর ২০২১

নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় আধিপত্য বিস্তার করতে বহিরাগত সন্ত্রাসী নিয়ে এলাকাবাসীর উপর হামলা চালিয়েছে সন্ত্রাসী মোশারাফ ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



বিরিয়ানির প্যাকেটে হেরোইন

মামা-মামিকে ফাঁসাতে গিয়ে ভাগ্নে ধরা

DMCA.com Protection Status