৭০০ কোটি ডলার ফেরত দিতে দ. কোরিয়াকে চাপ দিল ইরান

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) অক্টোবর ১৫, ২০২১, শুক্রবার, ৬:২৫ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১২:৫৪ অপরাহ্ন

দক্ষিণ কোরিয়ায় আটক আছে ইরানের ৭০০ কোটি ডলার। আবারো এই অর্থ ফেরত দেয়ার দাবি জানিয়েছে তেহরান। দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি বলেছেন, সিউলের কাছে তেহরানের যে ৭০০ কোটি ডলার আটক রয়েছে তা দ্রুত ফেরত দিতে হবে। দক্ষিণ কোরিয়া যদি অর্থ ফেরত দেয়ার কার্যকর উদ্যোগ নেয় তবেই কেবল তার নিজের ভাবমর্যাদা ঠিক করা সম্ভব হবে।  

ইরানি গণমাধ্যমগুলো জানিয়েছে, ২০১৮ সালে যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার আগে ইরানের কাছ থেকে দক্ষিণ কোরিয়া বিপুল পরিমাণ তেল কিনেছিল। কিন্তু মার্কিন চাপের কারণে ইরানকে পাওনা অর্থ দিতে পারছে না। গত তিন বছরের বেশি সময় ধরে এই অর্থ দক্ষিণ কোরিয়ার ব্যাংকে আটকা পড়ে রয়েছে। ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি বলেন, গতকাল দিনের প্রথম দিকে তিনি দক্ষিণ কোরিয়ার ফার্স্ট ভাইস পররাষ্ট্রমন্ত্রী চই জং কুনের সঙ্গে অর্থ ফেরত দেয়ার বিষয়ে টেলিফোনে কথা বলেন।
আলী বাকেরি বলেন, আমি কোরিয়ার মন্ত্রীকে বলেছি যে, আটকে পড়া অর্থ ছাড় করার বিষয়ে সিউলের পক্ষ থেকে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেয়া হলেই কেবলমাত্র ইরানি জনগণের কাছে দক্ষিণ কোরিয়ার হারানো মর্যাদা ফিরে আসতে পারে। চই জংয়ের সঙ্গে ফোনালাপের পর টুইটারে দেয়া পোস্টে একথা জানান আলী বাকেরি।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

আরেক তাজমহল!

২৯ নভেম্বর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status