পেলেকে টপকালেন ছেত্রী, ফাইনালে ভারত

স্পোর্টস ডেস্ক

খেলা ১৪ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছাতে দু’দলকে মেলাতে হতো একই সমীকরণ। জয়ের বিকল্প ছিল না কারোরই। নেপালের বিপক্ষে কঠিন পরীক্ষায় জামাল ভূঁইয়ারা উত্তীর্ণ হতে পারেনি। তবে স্বাগতিক মালদ্বীপকে ৩-১ গোলে বিধ্বস্ত করে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ভারত। জয়ের রাতে ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে গেলেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী।

বুধবার রাতে মালদ্বীপের বিপক্ষে জোড়া গোল পেয়েছেন সুনীল। ভারত অধিনায়কের গোল সংখ্যা এখন ৭৯। ব্রাজিলিয়ান ফুটবল রাজপুত্র পেলের ৭৭ গোলকে ছাপিয়ে গেছেন তিনি। নেপালের বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচে গোল করে পেলের পাশে বসেছিলেন ছেত্রী।

৩১তম মিনিটে মনভীর সিংয়ের গোলে এগিয়ে যায় ভারত।
১৪ মিনিটের ব্যবধানে ম্যাচে সমতা ফেরায় মালদ্বীপ। ৪৫ মিনিটে আলী আশফাক পেনাল্টি থেকে গোল করেন।

বিরতি থেকে ফিরে আক্রমণে ধার বাড়ায় ভারত। সাফল্য পেয়েও ৬২তম মিনিটে। মনভীরের পাস থেকে গোল করে ভারতকে দ্বিতীয়বারের মতো লিড এনে দেন সুনীল ছেত্রী। আর এই গোলেই পেলেকে ছাড়িয়ে যান তিনি।

ব্রাজিলিয়ান মহাতারকা তার আন্তর্জাতিক কেরিয়ারে ৯২ ম্যাচে ৭৭ গোল করেছিলেন। ১২৪ তম ম্যাচে সুনীল ছাড়িয়ে গিয়েছেন তাকে। ৭১ মিনিটে প্রীতম কোটালের পাস থেকে জোড়া গোল পূর্ণ করেন ছেত্রী। ৩-১ গোলের জয় পায় ভারত।

বর্তমানে খেলা আন্তর্জাতিক ফুটবলারদের মধ্যে ফিফা র‌্যাঙ্কিং-এর ১০৭ তম দেশ ভারতের সুনীল ছেত্রী হলেন তৃতীয় সর্বোচ্চ গোলদাতা। তার সামনে রয়েছেন কেবল আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি এবং পর্তুগিজ সেনসেশন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। সুনীলের মেসিকে (৮০) অতিক্রম করার জন্য আর দু’টি গোলের প্রয়োজন। সর্বোচ্চ গোলদাতা রোনালদোর গোলসংখ্যা ১১৫।

আগামী ১৬ই অক্টোবর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালের মুখোমুখি হবে ভারত।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

বাবরদের টনিক ‘২০০৯’

১৮ অক্টোবর ২০২১



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status