ত্রিপাঠির ছক্কায় ফাইনালে সাকিবের কলকাতা

স্পোর্টস ডেস্ক

খেলা ১৪ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার

দিল্লি ক্যাপিটালসের দেয়া ১৩৬ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে কলকাতা নাইট রাইডার্স। ১ উইকেটেই ৯৬ রান তোলে কেকেআর। দ্বিতীয় উইকেট হারায় ১২৩-এ। ২৪ বলে সাকিব আল হাসানদের প্রয়োজন মাত্র ১৩ রান, তখনও হাতে রয়েছে ৮ উইকেট। এরপরই দৃশ্যপটে আমুল পরিবর্তন আনে দিল্লির বোলাররা। মাত্র ৭ রান জড়ো করতেই কলকাতা হারায় ৬টি উইকেট। শেষ ২ বলে প্রয়োজন ৬ রান, পঞ্চম বলে ছক্কা হাঁকিয়ে নাইটদের রোমাঞ্চকর জয় এনে দেন রাহুল ত্রিপাঠি। শারজায় দ্বিতীয় কোয়ালিফায়ারে বুধবার ৩ উইকেটে জেতে কলকাতা।
আগের ম্যাচে কেকেআরকে জেতানো টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান এদিন রাখতে পারেননি কোনো ভূমিকা। ব্যাট হাতে শূন্য করার আগে বোলিংয়েও সাফল্য পাননি এই বাঁ হাতি স্পিনার। ৪ ওভারে ২৮ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।
টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৫ রান জড়ো দিল্লি। গত আসরের ফাইনালিস্টরা ভালো শুরুর ইঙ্গিত দিলেও পায়নি কাঙ্ক্ষিত পুঁজি।
দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন শেখর ধাওয়ান। এছাড়া শ্রেয়াস আইয়ার ২৭ বলে অপরাজিত ৩০ ও পৃথ্বী শ ১২ বলে ১৮ রান করেন।
কলকাতার পক্ষে বরুণ চক্রবর্তী শিকার করেন দুটি উইকেট। সাকিবের পর সুনীল নারিনও পাননি কোনো উইকেটের দেখা। ৪ ওভারে ২৭ রান দিয়েছেন এই ক্যারিবীয় স্পিনার। তবে দুর্দান্ত ক্যাচে সাকিব সাজঘরে ফেরান ধাওয়ানকে।
সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন কেকেআরের দুই ওপেনার শুভমন গিল ও ভেঙ্কাটেশ আইয়ার। উদ্বোধনী জুটিতেই দল পায় ৯৬ রানের দেখা। ৪১ বলে চারটি চার ও তিনটি ছক্কা হাঁকিয়ে ৫৫ রান করে সাজঘরে ফেরেন ভেঙ্কাটেশ। এরপর ৪৬ বলে ৪৫ রান করে আউট হন শুভমন গিল।
নিতিশ রানা ১৩ রান করে ফিরলে কলকাতা চাপে পড়ে যায়। দীনেশ কার্তিক ও এউইন মরগান দুইজনই ৩ বলের মোকাবিলায় কোনো রান না করেই আউট হন।
শেষ ওভারে ব্যাট হাতে মাঠে নামেন সাকিব। রবিচন্দ্রন অশ্বিনের করা এই ওভারে কলকাতার প্রয়োজন ছিল ৭ রান। সাকিবকে বিনা রানে লেগ বিফোরের ফাঁদে ফেলেন অশ্বিন। এরপর সুনীল নারিনও ব্যর্থ হন শূন্য রানে। অবশেষে রাহুল ত্রিপাঠির নৈপুণ্যে জয় পায় কলকাতা নাইট রাইডার্স।
আগামী শুক্রবার ফাইনালে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে কলকাতা। এর আগে একবারই শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয়েছিল দল দুটি। ২০১২ আসরে দুই শিরোপার প্রথমটি জিতেছিল কলকাতা।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

আউট নাকি আউট নয়!

৫ ডিসেম্বর ২০২১

ঢাকা টেস্টের প্রথম দিনে বাংলাদেশি বোলারদের ভালোই ভুগিয়েছেন আজহার আলী। অথচ তার বিদায় ঘণ্টা বেজে ...

রফিকের অভিযোগের পর পুরো কোচিং স্টাফকেই বরখাস্ত করলো ইয়র্কশায়ার

৫ ডিসেম্বর ২০২১

ইংলিশ কাউন্টি ক্রিকেটে বর্ণবাদের অভিযোগ পুরনো। কিছুদিন আগে ইয়র্কশায়ারের সাবেক ক্রিকেটার রফিক আজমের বক্তব্যে বিষয়টি ...

‘পেইনের জীবন তছনছ হয়ে গেছে’

৫ ডিসেম্বর ২০২১

তাসমানিয়ার এক নারী কর্মীকে অশ্লীল বার্তা পাঠিয়েছিলেন অজি ক্রিকেটার টিম পেইন। সেটি ফাঁস হওয়ার পর ...



খেলা সর্বাধিক পঠিত



চট্টগ্রাম টেস্ট

পাকিস্তানের ভালো শুরু

DMCA.com Protection Status