ফেসবুকের কালো তালিকায় ৬ বাংলাদেশি জঙ্গি সংগঠন

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ১৪ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার

জঙ্গি সংগঠন হিসেবে ছয়টি সংগঠনকে কালো তালিকাভুক্ত করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সংগঠনগুলোর বিরুদ্ধে অভিযোগ রয়েছে তারা বাংলাদেশে সক্রিয় এবং অপারেশন চালাচ্ছে। ‘ডেঞ্জারাস ইন্ডিভিজ্যুয়ালস অ্যান্ড অর্গানাইজেশন্স’ (ডিআইও)-এর আওতায় গোপন তালিকায় এই নামগুলো রয়েছে। এ বিষয়ে তদন্ত করছে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী। কালো তালিকাভুক্ত ওই ব্যক্তি সম্পর্কে তদন্ত করছে এন্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। ফেসবুক কর্তৃক তালিকাভুক্ত সংগঠনগুলো হচ্ছে, আল মুরসালাত মিডিয়া অ্যান্ড ইসলামিক স্টেট বাংলাদেশ। ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্ক রয়েছে তাদের। হরকাতুল জিহাদি ইসলামি বাংলাদেশ অ্যান্ড আনসারুল্লাহ বাংলা। আল কায়েদার সেন্ট্রাল কমান্ডের সঙ্গে এর সম্পর্ক রয়েছে। এ ছাড়া রয়েছে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ, সাহাম আল হিন্দু মিডিয়া। এর রয়েছে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সঙ্গে সম্পর্ক।
এ তালিকায় তরিকুল ইসলাম নামে এক ব্যক্তি রয়েছে। তার বিস্তারিত কোনো পরিচয় দেয়া হয়নি। বলা হয়েছে, জেএমবি’র সঙ্গে তার সম্পর্ক রয়েছে। এ ব্যাপারে এন্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) এর প্রধান অতিরিক্ত আইজিপি কামরুল আহসান বলেন, ফেসবুক কর্তৃপক্ষ এইসব সংগঠনকে কালো তালিকাভুক্ত করে একটি ভালো কাজ করেছে। এসব জঙ্গি সংগঠন সোশ্যাল মিডিয়ায় তাদের কার্যক্রম চালাচ্ছে, তা আমরাও নজরদারি করছি। এসব জঙ্গি সংগঠনের মধ্যে তিনটি জঙ্গি সংগঠনকে সরকার আগেই নিষিদ্ধ ঘোষণা করেছে। সেগুলো হলো হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজিবি), আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) ও জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)। তরিকুল ইসলাম নামে যে ব্যক্তিকে ফেসবুক কালো তালিকাভুক্ত করেছে, তার সম্পর্কে খোঁজখবর নেয়া হচ্ছে বলে জানান তিনি।
সূত্র জানায়, কমপক্ষে চার হাজার ব্যক্তি ও গ্রুপের একটি তালিকা প্রকাশ করেছে ফেসবুক। এরমধ্যে দাতব্য সংস্থা, হাসপাতাল, লেখক, কয়েকশ’ সঙ্গীত শিল্পী, রাজনীতিক এবং প্রয়াত ঐতিহাসিক ব্যক্তিদের নাম রয়েছে। এদেরকে বিপজ্জনক হিসেবে মনে করে ফেসবুক। কয়েক বছরে ফেসবুক ব্যবহারকারীদের একটি অনিবার্য পরিস্থিতির মুখে ফেলেছে তারা। সহিংসতা উস্কে দেয় এমন পোস্ট দিতে নিরুৎসাহিত করেছে ফেসবুক। এ বিষয়ে যেসব ব্যক্তি বা গ্রুপকে বিপজ্জনক মনে করছে তাদেরকে চিহ্নিত করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

সাইবার ফরেনসিক ল্যাব

এক ক্লিকেই শনাক্ত হবে অপরাধী, থানায় থানায় বাজবে এলার্ম

৬ ডিসেম্বর ২০২১

শান্তি সম্মেলনের সমাপনীতে প্রধানমন্ত্রী

অস্ত্রের বদলে শান্তির জন্য প্রতিযোগিতা করুন

৬ ডিসেম্বর ২০২১

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা

‘আইনি সুযোগ খুঁজছে সরকার’

৬ ডিসেম্বর ২০২১

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকার আইনি সুযোগ খুঁজছে বলে ...

সব মহানগরে হাফ ভাড়া কার্যকর শনিবার থেকে

৬ ডিসেম্বর ২০২১

১১ই ডিসেম্বর থেকে চট্টগ্রামসহ দেশের সব মেট্রোপলিটন শহরে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর হচ্ছে। গতকাল ...

ব্যঙ্গচিত্র প্রদর্শন, কফিন মিছিল আজ

লাল কার্ডে প্রতিবাদ

৫ ডিসেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ব্যঙ্গচিত্র প্রদর্শন, কফিন মিছিল আজ

লাল কার্ডে প্রতিবাদ

ঢাকায় শান্তি সম্মেলন উদ্বোধন প্রেসিডেন্টের

বিশ্বময় শান্তির সুবাতাস ছড়িয়ে দেয়ার প্রত্যয়

ছাত্রলীগ সম্পাদকসহ ৯ শিক্ষার্থী বহিষ্কার, অধ্যাপকের মৃত্যুর ঘটনায় নতুন তদন্ত কমিটি

উত্তাল কুয়েট

DMCA.com Protection Status