৬ জনের বিরুদ্ধে মামলা

জাফলংয়ে বালু লুট

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে

শেষের পাতা ১৪ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১:৫৫ অপরাহ্ন

জাফলংয়ের বালু ও পাথরখেকো সিন্ডিকেটের ৬ সদস্যর বিরুদ্ধে চাঁদাবাজি ও পরিবেশ ধ্বংসের মামলা করা হয়েছে। গত ৪ মাসে ওই সিন্ডিকেট জাফলংয়ের পরিবেশ সঙ্কটাপন্ন এলাকা বা ইসিএ জোনে নির্বিচারে প্রায় ২০ কোটি টাকার বালু লুট করে পরিবেশ ধ্বংস করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। গতকাল দুপুরে সিলেটের আমল গ্রহণকারী ১০ নং আদালতে এই মামলা করেছেন জাফলং নয়াবস্তি গ্রামের বাসিন্দা মুক্তিযোদ্ধা ইনসান আলী। আদালত মামলাটি গ্রহণ করে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য গোয়াইনঘাট থানা পুলিশকে নির্দেশ দিয়েছেন। মামলায় আসামি করা হয়েছে; জাফলং মামার দোকানের বাসিন্দা সুমন, বিশ্বনাথের তেঘরী গ্রামের বাসিন্দা ফয়জুল ইসলাম, কান্দুবস্তি গ্রামের ফিরোজ আহমদ, আসামপাড়া গ্রামের শামসুল ইসলাম, লেঙ্গুরা এলাকার মুজিব ও লামা দুমকা গ্রামের সুভাস দাস। মামলার এজাহারে ইনসান আলী জানিয়েছেন- জাফলং ব্রিজ এলাকার ১৪ বর্গ কিলোমিটার এলাকা বাংলাদেশ সরকার কর্তৃক পরিবেশ সঙ্কটাপন্ন এলাকা বা ইসিএ জোন হিসেবে চিহ্নিত। গত জুন মাস থেকে আসামিরা নয়াবস্তি, কান্দুবস্তি গ্রামের লোকজনের বসতবাড়ি ধ্বংস করে নির্বিচারে বালু উত্তোলন করছে। এতে করে ইতিমধ্যে ৫-৬ কোটি টাকার ক্ষতি হয়েছে।
এছাড়া বাসা বাড়ির দেওয়াল ও কবরস্থান দখল করে তারা বালু লুটপাট করছে।  গোয়াইনঘাটের লিজকৃত গোয়াইন ১১৭ বালুমহাল ও পাশ্ববর্তী জৈন্তাপুরের সারি-১, সারি-২ বালুমহাল ইসিএ জোন থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত। কিন্তু জৈন্তাপুরের বালুমহালের কাগজ ব্যবহার করে ইসিএ জোনভুক্ত এলাকা থেকে বালু ও পাথরখেকো সুমন, ফয়জুল, ফিরোজ, শামসুল ও মুজিবের সহযোগিতায় অবৈধ বোমা মেশিন ব্যবহার করে ডাউকী ও পিয়াইন নদী থেকে প্রতিদিন ৪০ থেকে ৫০ লাখ টাকা অবৈধ আদায় করে আত্মসাৎ করেছে। মামলার এজাহারে তিনি উল্লেখ করেন- গত ৯ই সেপ্টেম্বর জাফলংয়ে অবৈধ বালু লুটপাট বন্ধে আলীম উদ্দিন সিলেটের প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কাছে অভিযোগ করেছিলেন। আর এই অভিযোগ দায়েরের পর আসামিরা  জাফলংয়ে সশস্ত্র মহড়া অব্যাহত রেখেছে।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি

‘সাম্প্রদায়িক হামলার পেছনে স্বার্থান্বেষী মহল’

২০ অক্টোবর ২০২১

 রাজনৈতিক সুবিধা হাসিলের জন্য একটি স্বার্থান্বেষী মহল সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে। সরকার এ ব্যাপারে সজাগ রয়েছে। ...

শনাক্তের হার আবার বেড়েছে

আরও ৭ জনের মৃত্যু

২০ অক্টোবর ২০২১

একদিনে করোনায় শনাক্তের হার আবার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। ...

বাংলাদেশের হিন্দুদের রক্ষায় ভারতে আইন সংশোধনের দাবি কংগ্রেস নেতার

২০ অক্টোবর ২০২১

বাংলাদেশ থেকে ধর্মীয় নিষ্পেষণে পালিয়ে যাওয়া হিন্দুদের সুরক্ষার জন্য ভারতের নাগরিকত্ব (সংশোধন) আইন (সিএএ) সংশোধন ...

১৭২ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে

১৯ অক্টোবর ২০২১

গত ২৪ ঘণ্টায় ১৭২ জন নতুন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীতেই ...

শামসুদ্দিন চৌধুরী মানিক চেয়ারম্যান

ইভ্যালির পরিচালক বোর্ড গঠন

১৯ অক্টোবর ২০২১

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিককে চেয়ারম্যান করে ই-কমার্স কোম্পানি ইভ্যালি পরিচালনা পর্ষদ ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



৬৪ জেলার এসপিকে বার্তা

নিরাপত্তা জোরদার

কুমিল্লার ঘটনায় সরকার দায়ী: মান্না

বাজারের থলে ও শূন্য হাঁড়ি নিয়ে অবস্থান

DMCA.com Protection Status