ইভ্যালির হাত ধরেই ৫ ই-কমার্স প্রতিষ্ঠান দেউলিয়া

আল-আমিন

দেশ বিদেশ ১৩ অক্টোবর ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ১:০৫ অপরাহ্ন

দেউলিয়া হয়ে যাওয়া ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সঙ্গে ৫ টি ই-কমার্স প্রতিষ্ঠানের যোগসূত্র পাওয়া গেছে। ওই ৫ প্রতিষ্ঠানের মালিক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা কেউ  ইভ্যালিতে চাকরি করেছে বা রাসেলের সঙ্গে সম্পর্ক তৈরি করে প্রতারণার হাত পাকিয়েছে। এই ৫টি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ও কর্মচারীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। তার মধ্যে একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান কানাডায় পালিয়ে গেছেন। তাকে ইন্টারপোলের মাধ্যমে দেশে ফিরিয়ে আনার জন্য চেষ্টা চলছে। ওই ৫টি প্রতিষ্ঠান হলো- ধামাকা ডটকম, কিউকম, রিং আইডি, থলেকম ও নিরাপদ ডটকম। ইভ্যালিতে পণ্য ডেলিভারি নিয়ে প্রতারণার বিদ্যা শেখার পর তারা আবার নিজেরাই প্রতিষ্ঠান খুলে বসেছেন। ইভালির প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল এবং তার স্ত্রী এখন কারাগারে।
ইভ্যালির হিসাবে ৫৪৪ কোটি টাকার নয়- ছয় পাওয়া গেছে। আর ইভ্যালির সঙ্গে  যোগসাজশ থাকা আরও ৫টি প্রতিষ্ঠানের কয়েক শ’ কোটি টাকার হিসাব মিলাতে পারছে না আইনশৃঙ্খলা বাহিনী। র‌্যাব ও পুলিশ বলছে, ইভ্যালির প্রধান নির্বাহী  কর্মকর্তা রাসেল যেমন নিজের কোম্পানিকে দেউলিয়া করেছেন, তেমন করে তার সঙ্গে যোগসাজশ থাকা প্রতিষ্ঠানের মালিক ও ঊর্র্ধ্বতন কর্মকর্তাদের তিনি সঠিক পরামর্শ দিতে ব্যর্থ হয়েছেন। এতে তারাও দেউলিয়া হয়ে গেছেন। ইভ্যালি ছাড়াও এই ৫টি প্রতিষ্ঠানও অনলাইনে জমজমাট ব্যবসা করেছে। কিন্তু তারা পরে এই সঠিক সময়ে পণ্য ডেলিভারি দেয়ার নিয়ম আর ধরে রাখতে পারেনি।
এ বিষয়ে র‌্যাব’র আইন ও গণমাধ্যম বিভাগের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, ই-কমার্স ধামাকার তিন কর্মকর্তাকে র‌্যাব গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করে। তারা জানায়, এক সময় ইভ্যালিতে তারা চাকরি করেছে।’ ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) একেএম হাফিজ আক্তার রাসেল জানান, ‘পুলিশ যে ক’টি ই-কমার্স প্রতিষ্ঠানের কর্মকর্তাকে ধরেছে তাদের সঙ্গে ইভ্যালির সংযোগ পাওয়া গেছে।’
আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, গত ২৯শে সেপ্টেম্বর রাজধানীর তেজগাঁও এলাকায় অভিযান চালিয়ে ধামাকা শপিংয়ের সিওও (চিফ অপারেটিং অফিসার) সিরাজুল ইসলাম রানা, ক্যাটাগরি হেড (মোবাইল ফ্যাশন ও লাইফ স্টাইল) ইমতিয়াজ হাসান সবুজ এবং ক্যাটাগরি হেড (ইলেক্টনিক্স) ইব্রাহীম স্বপনকে গ্রেপ্তার করে র‌্যাব। তারা তিনজনই এক সময় ইভ্যালিতে চাকরি করতেন। পরে রাসেলের পরামর্শে তারা ধামাকা অনলাইন শপিং খুলে বসেন। রাসেলের কুটবুদ্ধিতে তারা গ্রাহকের পণ্য নিয়ে নয়-ছয় শুরু করেন।
সূত্র জানায়, গত ৪ঠা অক্টোবর রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে কিউকমের চেয়ারম্যান রিপন মিয়াকে গ্রেপ্তার করে পুলিশ। পরে ওই কোম্পানির সঙ্গে যোগসাজশ থাকার কারণে আরজে নিরবকে গ্রেপ্তার করা হয়। তারা দুইজনই এখন কারাগারে। রিপন মিয়া পুলিশকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন যে, তার সঙ্গে ইভ্যালির রাসেলের সম্পর্ক ছিল। ব্যবসায়িক বিষয়ে তিনি তার পরামর্শ গ্রহণ করেছেন।
সূত্র জানায়, গত ৬ই অক্টোবর ই-কমার্স প্রতিষ্ঠান নিরাপদ ডটকমের পরিচালক ফারহানা আফরোজ এ্যানিকে (২৯)  গ্রেপ্তার করে সিআইডি। নারায়ণগঞ্জের ফতুল্লা মডেল থানায় নিরাপদ ডটকমের অনলাইনের সিইও এবং ডিরেক্টরের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা করেন ফাহিম হোসেন নামে এক ক্রেতা। নিরাপদ ডটকম-এর সিইও শাহরিয়ার খানের সঙ্গে যোগাযোগ ছিল রাসেলের। সূত্র জানায়, গত ৪ঠা অক্টোবর রিং আইডি’র পরিচালক সাইফুল ইসলামকে গ্রেপ্তার করে সিআইডি। তবে এর মালিক শরিফ ইসলাম কানাডায় পালিয়ে গেছে। পুলিশের অনুরোধে  প্রতিষ্ঠানটির প্রায় ২০০ কোটি ব্যাংক হিসাব জব্দ করেছে ব্যাংলাদেশ ব্যাংক। শরিফের সঙ্গে রাসেল আবার অনলাইন ব্যবসার বিষয়ে তথ্য লেনদেন করতেন। এছাড়াও থলে ডটকমের সিও-এর সঙ্গে রাসেলের যোগাযোগ ছিল বলে জানা গেছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Abdur Rahim

২০২১-১০-১৩ ১৯:১২:১৮

এই ডিজিটাল মাফিয়াদের কঠোরতম শাস্তি হওয়া উচিৎ।

Ripon

২০২১-১০-১৩ ১২:৪৯:১০

বিশ্বাস করো রাসেল ভাই আমি কিছু জানিনা।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

গুলশানে আবাসিক ভবনে আগুন, দগ্ধ ৭

২৮ অক্টোবর ২০২১

রাজধানীর গুলশান এলাকায় একটি আবাসিক ভবনে এসি বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল বেলা সাড়ে ...

সরজমিন পাটুরিয়া ঘাট

নিমিষেই ডুবে গেল ফেরিটি

২৮ অক্টোবর ২০২১

যারা মন্দিরে কোরআন রাখে তারাই মন্দির ভাঙে- স্থানীয় সরকার মন্ত্রী

২৮ অক্টোবর ২০২১

যারা মন্দিরে কোরআন শরীফ রাখে তারাই আবার মন্দির ভাঙে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী ...

কর্নেল অলির আহ্বান

২৭ অক্টোবর ২০২১

বিদ্যমান সমস্যা সমাধানে দ্রুত একটি জাতীয় সরকার গঠনের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক ...

সার্ভার ডাউন

চট্টগ্রামে জন্মনিবন্ধন পেতে চরম ভোগান্তি

২৭ অক্টোবর ২০২১

চট্টগ্রাম পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল মাওয়া সাইমা। কলেজ থেকে বলা ...

অপপ্রচারই বিএনপি’র শেষ আশ্রয়স্থল: ওবায়দুল কাদের

২৭ অক্টোবর ২০২১

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যেকোনো ইস্যুকে রাজনৈতিক রূপ দিয়ে বিতর্কিত করাই বিএনপি’র ...

চাপ সত্ত্বেও ৩ মাসে ফেসবুকের লাভ ৯০০ কোটি ডলার

২৭ অক্টোবর ২০২১

প্রত্যাশার চেয়ে ভালো উপার্জন করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অভ্যন্তরীণ ডাটা ফাঁস বিষয়ক কেলেঙ্কারির মুখে ...

কুমিল্লার ঘটনায় ইন্ধনদাতারা সবার পরিচিত, শিগগিরই নাম প্রকাশ: স্বরাষ্ট্রমন্ত্রী

২৭ অক্টোবর ২০২১

কুমিল্লায় কোরআন অবমাননার কথিত অভিযোগ তুলে পূজামণ্ডপ এবং হিন্দু সমপ্রদায়ের ওপর হামলার চক্রান্তকারী ও ইন্ধনদাতারা ...

৪৬২ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করলো আরইবি

২৭ অক্টোবর ২০২১

দেশের ৪৬২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করেছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)। গতকাল এক প্রেস ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



সরজমিন পাটুরিয়া ঘাট

নিমিষেই ডুবে গেল ফেরিটি

এবার রানা দাশগুপ্তের ১১ দফা

না মানলে ‘চলো চলো ঢাকা চলো’

DMCA.com Protection Status