অবশেষে জনসমক্ষে জ্যাক মা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (৫ দিন আগে) অক্টোবর ১৩, ২০২১, বুধবার, ১০:৪৩ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:২১ পূর্বাহ্ন

দীর্ঘদিন পর প্রকাশ্যে আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। চীনের অর্থ বিষয়ক নিয়ন্ত্রকের বিরুদ্ধে সমালোচনা করায় গত বছর থেকেই তিনি ও তার প্রতিষ্ঠান চীন সরকারের দমনপীড়নের মুখে পড়ে। এরপর তাকে প্রকাশ্যে আর দেখা যায়নি। এ নিয়ে নানা রকম কল্পকাহিনী ছড়িয়ে পড়ে। কিন্তু শেষ পর্যন্ত বার্তা সংস্থা রয়টার্স বলছে, তিনি এখন হংকংয়ে আছেন। সেখানে কয়েকদিনে ব্যবসা সহযোগীদের সঙ্গে সাক্ষাত করেছেন। গত বছর অক্টোবরে সাংহাইতে তিনি সরকারের আর্থিক প্রতিষ্ঠান নিয়ন্ত্রকদের বিরুদ্ধে সমালোচনা করে বক্তব্য রেখেছিলেন। তারপর থেকে তার ব্যবসা সা¤্রাজ্য সরকারের রোষানলে পড়ে।
ব্যাপক দমনপীড়ন চালানো হয়। ওই সময় থেকেই চীনের এই বিলিয়নিয়ার ‘লো প্রোফাইল’ রক্ষা করে অথবা মানুষের সামনে উপস্থিতি কমিয়ে দিয়েছেন। এরই মধ্যে আলিবাবা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের বিশাল অংকের আইপিও বিক্রি বন্ধ করে দেয় সরকার। ফলে আর্থিক দিক দিয়ে বড় রকম হোঁচট খান জ্যাক মা। ওই ঘটনার পর তিনি চীনের মূল ভূখ-ে জনগণের সামনে উপস্থিতি একেবারে কমিয়ে দেন। এক পর্যায়ে তিনি কোথায় আছেন তা নিয়ে নানা গুজব ছড়িয়ে পড়ে। একটি সূত্র বলেছেন, গত বছর অক্টোবরের পর এবারই প্রথম তাকে এশিয়ার অর্থনীতির প্রাণকেন্দ্র হংকংয়ে দেখা গেছে। এ বিষয়ে আলিবাবা’র পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। সাধারণত, এই প্রতিষ্ঠানের মাধ্যমেই জ্যাক মা তার মন্তব্য করে থাকেন। একটি সূত্র বলেছেন, চীনের এক সময়ের বিখ্যাত এবং তুখোড় উদ্যোক্তা জ্যাক মা। তিনি হংকংয়ে গত সপ্তাহে খাবার খেতে খেতে কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে সাক্ষাত করেন।
জ্যাক মা বেশির ভাগ সময় থাকেন চীনের পূর্বাঞ্চলীয় শহর হ্যাংঝৌতে। সেখানেই তার ব্যবসার প্রধান কার্যালয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Anwarul Azam

২০২১-১০-১২ ২২:৪৬:৫৫

চীনের নাগরিক জ্যাক মা। যার পরিচয়ের কোন প্রয়োজন পড়ে না। আলী বাবা ডট কম ই-কমার্স এর সবকিছুই তিনি। আর আমাদের হাঁটি হাঁটি পা পা। ভালোই চলছিল। কিন্তু কোথা থেকে কি যেন হয়ে গেল। লোভ লালসা থেকে না বেরুলে কিছুই হবে না। জ্যাক মা থেকে শিক্ষা নিন।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

আসলে কি ঘটছে পাকিস্তানে!

১৮ অক্টোবর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status