আফগান সঙ্কট সমাধানে ঐক্যবদ্ধ আন্তর্জাতিক পদক্ষেপের আহ্বান

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (২ সপ্তাহ আগে) অক্টোবর ১৩, ২০২১, বুধবার, ১০:২৮ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:২১ পূর্বাহ্ন

আফগানিস্তান পরিস্থিতির উন্নতি ঘটাতে ঐক্যবদ্ধ আন্তর্জাতিক পদক্ষেপের গুরুত্ব তুলে ধরেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আফগানিস্তান যাতে উগ্রবাদ এবং সন্ত্রাসের উৎস হয়ে উঠতে না পারে, তা নিশ্চিত করতে মঙ্গলবার বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বলেছেন, দেশটিতে কাঙ্ক্ষিত পরিবর্তন আসবে একীভূত বৈশ্বিক পদক্ষেপের মাধ্যমে। এদিন তিনি ভার্চ্যুয়াল মাধ্যমে ‘জি২০ এক্সট্রাঅর্ডিনারি সামিট অন আফগানিস্তান’ শীর্ষক সম্মেলনে বক্তব্য রাখেন। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। এতে আফগানিস্তানের জনগণের জন্য জরুরি ও অবাধ মানবিক সহায়তার জন্য চাপ প্রয়োগ করেন মোদি। এ ছাড়া আফগানিস্তানে সবার অংশগ্রহণমূলক একটি প্রশাসনের প্রয়োজনীয়তা জোর দিয়ে তুলে ধরেন। নরেন্দ্র মোদি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন ২৫৯৩-এর ওপর ভিত্তি করে আফগানিস্তান পরিস্থিতির উন্নতি করতে পদক্ষেপ গ্রহণ করা ঐক্যবদ্ধ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে প্রয়োজন হয়ে পড়েছে।
নরেন্দ্র মোদি এক টুইটে বলেছেন, আফগানিস্তান নিয়ে জি২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছি। এতে আফগানিস্তান যাতে উগ্রবাদ ও সন্ত্রাসের উৎস হয়ে উঠতে না পারে তা প্রতিরোধের কথা বলেছি।
উল্লেখ্য, ভারতের প্রেসিডেন্সির অধীনে ৩০ শে আগস্ট জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে প্রস্তাব গ্রহণ করে তাতে আফগানিস্তানে মানবাধিকার সমুন্নত রাখার প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে। দাবি করা হয়েছে, আফগানিস্তানকে যেন কোনো সন্ত্রাসীরা ব্যবহার করতে না পারে। সঙ্কট সমাধানে একটি রাজনৈতিক সমাধানের জন্য সংলাপ করতে হবে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আফগানিস্তানে বহু মানুষ অনাহারে, অপুষ্টিতে ভুগছে। তাদের প্রতিজনের বেদনার কথা অনুভব করে ভারত। এ কথাটাই বলেছেন মোদি। এ জন্য তিনি আফগানিস্তানে অবিলম্বে এবং কোনো বাধাহীন মানবিক সহায়তা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, উগ্রবাদ, সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে, মাদক পাচার ও অস্ত্রের কারবার বন্ধে যৌথভাবে লড়াইয়ের ওপর গুরুত্ব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status