জয়ের বিকল্প নেই বাংলাদেশের

সামন হোসেন মালে (মালদ্বীপ) থেকে

শেষের পাতা ১৩ অক্টোবর ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ১:৪০ অপরাহ্ন

দীর্ঘদিন ধরেই ট্রফি খরা বাংলাদেশের ফুটবলে। সেই ২০০৩ সালে সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ, এরপর কেটে গেছে দীর্ঘ ১৮টি বছর। আর ট্রফির দেখা মেলেনি। সাফের শেষ চার আসরেতো সেমিফাইনালেই খেলতে পারেনি বাংলাদেশ। এবার সুযোগ এসেছে ১৬ বছরের খরা কাটানোর। আজ মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় শুরু হওয়া এই ম্যাচে নেপালকে হারাতে পারলেই ২০০৫ সালের পর সাফের ফাইনাল খেলবে বাংলাদেশ। প্রথম বারের মতো ফাইানলের সুযোগ আছে নেপালেও। জামাল-তপুদের বিপক্ষে মাত্র এক পয়েন্ট ঝুলিতে ভরতে পারলেই প্রথমবারের মতো সাফের ফাইনাল নিশ্চিত হবে কিরণ লিম্বুদের।
সাফ গেমসের ফুটবলে একাধিকবার সোনা জিতেছে নেপাল। কিন্তু সাফ চ্যাম্পিয়নশিপে কেন যেন কখনোই শিরোপা জেতা হয়নি তাদের। এমনকি একটি বারের জন্য ফাইনালও খেলতে পারেনি হিমালয়ের দেশটি। এবার মালেতে তাদের শুরুটা দারুণ হয়েছে। প্রথম ম্যাচে স্বাগতিক মালদ্বীপকে হারিয়ে দিয়েছে তারা। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে ৬ পয়েন্ট তুলে নেওয়া নেপাল হেরেছে ভারতের কাছে। সব মিলিয়ে এবার সাফ জয়ের একটা বড় সম্ভাবনা দেখতে পাচ্ছে নেপাল। বাংলাদেশের বিপক্ষে কোনোরকম এক পয়েন্ট তুলতে পারলেই প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করে ইতিহাস রচনা করবে তারা।
অপরদিকে ২০০৩ সালে একবারই সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ। ফাইনালে খেলেছে বাংলাদেশ ১৯৯৯ ও ২০০৫ সালে। সেমিফাইনালের হতাশায় পুড়তে হয়েছে ১৯৯৫ ও ২০০৯ সালে। ২০১১ সালের পর থেকে সাফে বাংলাদেশের দৃশ্যপটটা গেছে পুরোপুরি পাল্টে। সবশেষ চারটি সাফে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে। সবচেয়ে হতাশার ছিল ২০১৮ সালে। গ্রুপের প্রথম দুই ম্যাচ জেতার পর নেপালের বিপক্ষেই হয় স্বপ্নভঙ্গ। গোলরক্ষক শহিদুল আলম সোহেলের অমার্জনীয় ভুলে গোল খেয়ে পিছিয়ে পড়ার পর নেপালের কাছে ২-০ গোলে হেরে বিদায় নিতে হয় বাংলাদেশকে। এমন একটা অতীতকে সঙ্গে নিয়ে মালেতে এসে বাংলাদেশ একেবারে মন্দ করেনি। শ্রীলঙ্কাকে প্রথম ম্যাচে হারানোর পর ১০ জন নিয়ে খেলেও ভারতকে ১-১ গোলে রুখে দেয় জামাল-তপুরা। কিন্তু সমস্যাটা হয়েছে শেষ ম্যাচে মালদ্বীপের কাছে ২-০ গোলে হেরে। তবে ভারতের কাছে নেপাল হেরে যাওয়ায় সুযোগ এসেছে বাংলাদেশের সামনে। ফুটবল ইতিহাসে যে ক’টি দেশের সঙ্গে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড বাংলাদেশের, সেই নেপালের বিপক্ষেই অঘোষিত সেমিফাইনাল। তবে জিততে হবে। জিতলে ২০০৫ সালের পর ফাইনাল। দেশের ফুটবলকে আবারও সাফল্যের রাস্তায় নিয়ে আসতে এ ফাইনালের বিকল্প নেই। সংবাদ সম্মেলনে সেটাই বারবার বলেছেন অস্কার ব্রুজন। এই টুর্নামেন্টের জন্য দায়িত্ব নেয়া ব্রুজন জানিয়েছেন নেপালের বিপক্ষে জয়টা বাংলাদেশের ফুটবলের জন্য কতোটা গুরুত্বপূর্ণ। জামাল-তপুরাও উপলদ্ধি করতে পেরেছেন তাদের জন্য এই জয়টা কতো গুরুত্বপূর্ণ। গতকাল হ্যানভেরুর গাসের মাঠে অনুশীলন শেষে তপু বলেন, আমরা একটা জিনিসই বুঝি সেটা হলো এই ম্যাচ আমাদের জিততে হবে। জেতাটা দেশের জন্য যেমন প্রয়োজন, তেমন প্রয়োজন আমার জন্য। এতোদিন ধরে ফুটবল খেলছি। কি অর্জন আছে আমার? একটা ট্রফি জিততে না পারলে ক্যারিয়ার শেষে আগামী প্রজন্মের কাছে কি জবাব দেবো? অধিনায়ক জামাল ভূঁইয়াও জানালেন তেমন কথা। দেশের ফুটবলের জন্য জয়টা খুব প্রয়োজন। জামাল-তপুদের এই উপলদ্ধি যদি মাঠে অন্যদের মধ্যে ছড়িয়ে দেয়া যায়। তাহলে আজ নতুন কিছু হলেও হতে পারে।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

বন্ধ হয়নি সিটি সার্ভিস

ভাড়া তালিকায় শুভঙ্করের ফাঁকি

১ ডিসেম্বর ২০২১

সিলেটে বিএনপি’র বিভাগীয় সমাবেশ

ভয়কে জয় করে আন্দোলনে নামুন

১ ডিসেম্বর ২০২১

নারায়ণগঞ্জ সিটির নির্বাচন ১৬ই জানুয়ারি

১ ডিসেম্বর ২০২১

আগামী বছরের ১৬ই জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ...

ভারতীয় দূতের সাক্ষাৎ

আখাউড়া-আগরতলা রেল রুট সচলের তাগিদ প্রধানমন্ত্রীর

১ ডিসেম্বর ২০২১

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কিছু অঞ্চলে করুণ পরিণতি বয়ে আনতে পারে ‘ওমিক্রন’

১ ডিসেম্বর ২০২১

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আরও সতর্কতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বলেছে, সারা বিশ্বে এই ...

কুমিল্লায় সিটি কাউন্সিলর হত্যা মামলা

দুই আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

১ ডিসেম্বর ২০২১

কুমিল্লায় চাঞ্চল্যকর সিটি কাউন্সিলর সৈয়দ মো. সোহেল হত্যা মামলার দুই আসামি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ...

আরও ১ জনের মৃত্যু

ফের বাড়ছে করোনার দৈনিক শনাক্তের হার

১ ডিসেম্বর ২০২১

করোনায় একদিনে শনাক্তের হার ফের ধীরে ধীরে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় আরও ১ জনের মৃত্যু ...

দক্ষিণ আফ্রিকা প্রবাসীদের বাড়িতে ফেরার খবর জানলো সবাই ১৪ দিন পর

১ ডিসেম্বর ২০২১

প্রশাসনের লোকজন বাড়িতে যাওয়ার পরই জানলো দক্ষিণ আফ্রিকা থেকে প্রবাসীদের বাড়ি ফেরার খবর। বিস্ময়েরও সৃষ্টি ...

বিশ্ববাজারে তেলের দামের পতন অব্যাহত

১ ডিসেম্বর ২০২১

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম কমেছে অন্তত ৩.২০ শতাংশ। মঙ্গলবার এ প্রতিবেদন লেখার সময় ...

১৫ বাস আটকালো শিক্ষার্থীরা

এবার ছাত্রীকে বাস থেকে ফেলে দেয়ার অভিযোগ

৩০ নভেম্বর ২০২১



শেষের পাতা সর্বাধিক পঠিত



সিলেটে বিএনপি’র বিভাগীয় সমাবেশ

ভয়কে জয় করে আন্দোলনে নামুন

১৫ বাস আটকালো শিক্ষার্থীরা

এবার ছাত্রীকে বাস থেকে ফেলে দেয়ার অভিযোগ