মরগানের মুখে ‘সাকিব স্তুতি’

স্পোর্টস ডেস্ক

খেলা ১৩ অক্টোবর ২০২১, বুধবার

সাকিব আল হাসান দলে ফিরতেই যেনো ভাগ্য ফিরেছে কলকাতা নাইট রাইডার্সের। আইপিএলের আরব আমিরাত পর্বে সাকিব খেলেছেন ৩ ম্যাচ। গুরুত্বপূর্ণ তিন ম্যাচেই জয়ের হাসি কলকাতার। টাইগার অলরাউন্ডারকে একাদশে না রাখায় সমালোচিত ছিলেন কেকেআর অধিনায়ক এউইন মরগান। আগের দুই ম্যাচে বল হাতে সাকিব বুঝিয়েছেন নিজের প্রয়োজনীয়তা। সোমবার এলিমিনেটরে প্রথমবার ব্যাটিংয়ের সুযোগ পেয়ে কার্যকর ইনিংস উপহার দিয়েছেন সাকিব। আঁটসাঁট বোলিংয়ে সতীর্থ বোলারদের কাজটা সহজ করে দিয়েছেন তিনি। আর সাকিবের অলরাউন্ড পারফরমেন্সের প্রসংশা করেছেন কলকাতা অধিনায়ক মরগান। জয়ের জন্য শেষ ওভারে ৭ রান প্রয়োজন ছিল কলকাতার। ব্যাটাররা সাধারণত স্কুপ শট খেলেন গতিময় বলে। ড্যান ক্রিস্টিয়ানের স্লোয়ারে শর্ট ফাইন লেগ দিয়ে বল বাউন্ডারিতে পাঠিয়ে দলকে জয়ের কাছে নিয়ে যান সাকিব। স্লোয়ারে সাকিবের স্কুপ শটের প্রসংশা করছিলেন টেলিভিশন ধারাভাষ্যকাররা।  বাংলাদেশ অলরাউন্ডারের স্কুপ শট কেকেআর সমর্থকদের ফিরিয়ে নিয়ে গিয়েছিল ৯ বছর আগে। ২০১২ আইপিএল ফাইনালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে স্কুপ শটেই কলকাতাকে শিরোপা এনে দিয়েছিলেন সাকিব।
তার আগে বল হাতে উইকেট না পেলেও কোহলি-ম্যাক্সওয়েলদের বেঁধে রেখেছিলেন। নতুন বলে সাকিবের ওভারে মাত্র দুটি বাউন্ডারি হাঁকাতে পেরেছেন কোহলি-ম্যাক্সওয়েল। সাকিবের একটি ওভারে রান নিতে গিয়ে রানআউট হতে বসেছিলেন কোহলি। ক্যাচ উঠলেও ফিল্ডার না থাকায় উইকেটশূন্যই থেকেছেন সাকিব। কলকাতার বোলিং ওপেন করা সাকিবের ভূমিকার প্রসংশা করে মরগান বলেন, ‘সাকিব তার তৃতীয় ম্যাচ খেললো, দুর্দান্ত বোলিং করেছে, সুযোগ তৈরি করছে সে, অন্য দুই রহস্য স্পিনারের সঙ্গে। টুর্নামেন্ট যত গড়াচ্ছে, তারা ক্রমে আরও ভালো হয়ে উঠছে।’ সাকিব-নারাইনের সঙ্গে দারুণ বোলিং করছেন ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ডাক পাওয়া বরুণ চক্রবর্তী। তিন স্পিনারই কোহলিদের বিপক্ষে জয়ের সিংহভাগ কাজ সেরে রাখেন। মরগান বলেন, ‘তারা সবাই বিশ্বমানের স্পিনার। এটা অনেক বড় সুবিধা।’
শারজাহতে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৩৮ রান করে র?য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। জবাবে ২ বল ও ৪ উইকেট হাতে নিয়ে লক্ষ্যে পৌঁছে যায় কলকাতা নাইট রাইডার্স।
এলিমিনেটর জিতে দ্বিতীয় কোয়ালিফায়ারে জায়গা করে নিলেন সাকিব-নারাইনরা। আজ ফাইনালে ওঠার লড়াইয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতা মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালসের।
কলকাতার বোলিং ওপেন করেন সাকিব। বাকি ৩ ওভারও করেছেন নতুন বলে। ২৪ রান দিয়ে উইকেটের দেখা পাননি। হজম করেছেন মাত্র ২ বাউন্ডারি। আট নম্বরে ব্যাটিংয়ে নেমে খেলেন ৬ বলে হার না মানা ৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস।
কোহলিদের প্রথম আইপিএল শিরোপার স্বপ্ন ভেঙে দিয়েছেন নারাইন। এই ক্যারিবিয়ান তারকা ব্যাটে-বলে অলরাউন্ড পারফরমেন্সে হয়েছেন ম্যাচসেরা। ২১ রানে নিয়েছেন ৪ উইকেট। ব্যাট হাতে ঝড় তুলে জয়ের সমীকরণ সহজ করে দেন তিনি। ক্রিজে প্রথম দুই বলেই হাঁকিয়েছেন ছক্কা। ড্যানিয়েল ক্রিস্টিয়ানের করা সেই ওভারে ৩ ছক্কায় নেন ২১ রান। ১৫ বলে ২৬ রানের ইনিংস খেলেন নারাইন।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

চোটে বছর শেষ নেইমারের

২৯ নভেম্বর ২০২১

চট্টগ্রাম টেস্ট

পাকিস্তানের ভালো শুরু

২৯ নভেম্বর ২০২১

চট্টগ্রাম টেস্ট

পাকিস্তানকে ২০২ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

২৯ নভেম্বর ২০২১

তাইজুলের ‘লাকি সেভেন’

২৯ নভেম্বর ২০২১



খেলা সর্বাধিক পঠিত



চট্টগ্রাম টেস্ট

৩৩০ রানে শেষ বাংলাদেশ

DMCA.com Protection Status