জাপান ভ্রমণকারী প্রথম বাঙালি নারী হরিপ্রভা তাকেদাকে নিয়ে এলিজার তথ্যচিত্র

স্টাফ রিপোর্টার

এক্সক্লুসিভ ১৩ অক্টোবর ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ১০:২২ পূর্বাহ্ন

প্রায় ১০৮ বছর আগে ঢাকার হরিপ্রভা তাকেদা জাপানি নাগরিক উইমন তাকেদাকে বিয়ে করে জাপান ভ্রমণে যান। সেখান থেকে ফিরে এসে সেই ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে রচনা করেন ‘বঙ্গ মহিলার জাপান যাত্রা’। বইটি প্রকাশ হয় ১৯১৫ সালে। মনে করা হয় বাংলা ভাষায় রচিত জাপান সম্পর্কে এটিই প্রথম বই। ‘বঙ্গ মহিলার জাপান যাত্রা’ সেই সময়ের জাপানের আর্থ- সামাজিক প্রেক্ষাপটের এক অনন্য দলিল। সেই অসামান্য দলিল নিয়েই নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘অ্যান আনসাং ট্রাভেলার অফ বেঙ্গল’।
ঢাকার আগারগাঁওস্থ মুক্তিযুদ্ধ যাদুঘর মিলনায়তনে ৯ই অক্টোবর, শনিবার ট্রাভেল ডকুমেন্টারি হরিপ্রভা তাকেদার প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়ে গেল। ‘কোয়েস্ট-আ হেরিটেজ জার্নি অফ বাংলাদেশ’-এর ব্যানারে নির্মিত এ তথ্যচিত্রে হরিপ্রভা তাকেদার জীবনীর প্রতি আলোকপাত করা হয়েছে।
২৬ মিনিটের তথ্যচিত্রের এই প্রিমিয়ার শো’তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-  জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। বিশেষ অতিথি ছিলেন- ইতিহাসবিদ ও লেখক  ড. মুনতাসির মামুন এবং  লেখক-গবেষক, মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি সদস্য মফিদুল হক।
প্রিমিয়ার শো’তে আরও উপস্থিত ছিলেন- দীপ্ত টিভি’র সিইও ফুয়াদ চৌধুরী, স্থপতি শামীম আমিনুর রহমান, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ফারুক মইনউদ্দিন, নির্মাতা তানভীর মোকাম্মেলসহ সমাজের আরও গণ্যমান্য ব্যক্তিরা।
প্রধান অতিথি জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি জাপান-বাংলাদেশ সাংস্কৃতিক সেতু-বন্ধনের এক অনন্য দৃষ্টান্ত তুলে ধরার জন্য এলিজা বিনতে এলাহীকে সাধুবাদ জানান।
হরিপ্রভা তাকেদার উপর নির্মিত এই তথ্যচিত্রের প্রযোজক  হেরিটেজ ট্রাভেলার এলিজা বিনতে এলাহী। এই ডকুমেন্টারির কনসেপ্ট, স্ক্রিপ্ট ও গবেষণার কাজটিও তিনি করেছেন। ডকুমেন্টারি নির্মাণ করেছেন রশিদ বারিকদার। ২০২০ সালে এলিজা বিনতে এলাহী নির্মাণ করেছিলেন আরও দু’টি তথ্যচিত্র; একটি ঢাকার প্রথম আকাশচারী জিনেট ভান তাসেলকে নিয়ে ‘ইন সার্চ অফ জিনেট ভান তাসেল’ অন্যটি ‘আওয়ার রোড টু ফ্রিডম’- যা বাংলাদেশে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানগুলো নিয়ে নির্মিত।
এই ট্রাভেল ডকুমেন্টারির উপর ভিডিও বার্তায় জাপান থেকে প্রতিক্রিয়া ব্যক্ত করেন জাপান প্রাবাসী লেখক, গবেষক মঞ্জুরুল হক, জাপানের লেখক ও গবেষক কাজুহিরো ওয়াতানাবে ও জাপানি সাংবাদিক তামামি কাওয়াকামি।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

বুয়েটের ছাত্র আবরারের পিতার প্রত্যাশা

‘রায়ের তারিখ যেন আর না পেছায়’

৮ ডিসেম্বর ২০২১

সিলেটে রায়হান হত্যা

নতুন অভিযোগ সালমা বেগমের

৬ ডিসেম্বর ২০২১

সুখী দেশের গোপন কথা

৬ ডিসেম্বর ২০২১

মাদক ব্যবসায় কোটিপতি

৬ ডিসেম্বর ২০২১

নিখোঁজের ১ দিন পরে স্কুলছাত্রের লাশ উদ্ধার

৫ ডিসেম্বর ২০২১

 শুক্রবার বিকালে পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার নদমুলা গ্রামের নদমুলা মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থী শান্ত হাওলাদার ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



সিলেটে রায়হান হত্যা

নতুন অভিযোগ সালমা বেগমের

DMCA.com Protection Status