শিশুদের জন্য চুল দান করে গিনেস রেকর্ড

রকমারি ২ অক্টোবর ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:২৮ পূর্বাহ্ন

নাম তাঁর জাহাব কামাল খান। পাকিস্তানি বংশোদ্ভূত জাহাব খানের বাড়ি আমেরিকার ভার্জিনিয়ার উত্তরাঞ্চলে। পেশায় স্কোয়াশ খেলোয়াড়, কোচ ও সমাজকর্মী। ১৩ বছর বয়সে শেষ বার চুল কেটেছিলেন। এর পর থেকে টানা চুল না কেটে চুল লম্বা করেছেন। দেড় যুগে তাঁর চুলের দৈর্ঘ্য দাঁড়ায় প্রায় ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ৩ ইঞ্চি। এতদিন সবচেয়ে লম্বা চুলের খেলোয়াড় হিসেবেই পরিচিত ছিলেন তিনি। এখন তিনি তিরিশের যুবতী।
১৭ বছর ধরে দীর্ঘ করে তোলা চুল অবশেষে কাটলেন, দান করলেন এবং রেকর্ড গড়লেন। শুধু তা–ই নয়, ওই সযত্নলালিত চুল তিনি শিশুদের কল্যাণে দান করেছেন। আর তাঁর এই কাজই তাঁকে বিশ্ব-স্বীকৃতি এনে দিয়েছে। সব চেয়ে লম্বা চুল দান করার বিশ্ব রেকর্ড এখন জাহাবের দখলে। জাহাবের মাথা থেকে ৫ ফুট ১ ইঞ্চি দীর্ঘ চুল কেটে ফেলা হয়। পরে কেটে ফেলা ওই চুল তিনি শিশুদের কল্যাণে দান করেন।


বিভিন্ন রোগের চিকিৎসা করাতে গিয়ে যেসব শিশু মাথার চুল হারিয়েছে, তাদের বিনামূল্যে চুল প্রতিস্থাপনে ব্যবহার করা হবে জাহাবের দান করা এই চুল। আর মহৎ এই কাজ করেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠে গেছে জাহাবের। জাহাব জানিয়েছেন, আজ আমি 'চিলড্রেন উইথ হেয়ারলস' এর সাথে কাজ করতে পেরে খুব খুশি এবং আমার চুল বাচ্চাদের সাহায্য করতে যাচ্ছে জেনে আমি কৃতজ্ঞ। আমাকে সমর্থনের জন্য আমি আমার সমস্ত স্পনসর এবং শুভানুধ্যায়ীদের ধন্যবাদ জানাতে চাই! "ওয়াশিংটন ডিসি ভিত্তিক প্রকাশনা এবং টিভি স্টেশন ডব্লিউজেএলএ জাহাবের গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্থাপনের খবর প্রকাশ করেছে। আজ থেকে ১৩ বছর আগে বাবা মোস্তফা কামাল খান মেয়েকে চুল না কাটার পরামর্শ দেন। সেই থেকে নিজের লম্বা ঘন চুলকে সযত্নে লালন করে যাচ্ছিলেন এই পাক তরুণী। বাবার সেদিনের পরামর্শ আজ তাঁকে গিনেস রেকর্ডের অধিকারী করলো। এর আগেও অবশ্য জাহাবের নাম গিনেসের খাতায় উঠেছে। আগস্টের শুরুতে বিশ্ব রেকর্ড গড়ার জন্য তিনি তার লম্বা চুলে ১,১০০ টি ক্লিপ ব্যবহার করেছিলেন। তবে এবার সেই একরাশ চুল শিশুদের মঙ্গলসাধনের উদ্দেশে উৎসর্গ করে নজির গড়লেন জাহাব কামাল খান।

সূত্র: dawn.com

আপনার মতামত দিন

রকমারি অন্যান্য খবর

দাড়িওয়ালা নারী

৪ জুলাই ২০২১



রকমারি সর্বাধিক পঠিত



তৈরী হচ্ছে রেলকোচের ১৬০ প্রকার পণ্য

সৈয়দপুরে অবসরপ্রাপ্ত শ্রমিকদের কারিশমা

DMCA.com Protection Status