এসএসসি ১৪ই নভেম্বর, এইচএসসি ২রা ডিসেম্বর শুরু

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার

চলতি বছরের এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। গতকাল এই দুই পরীক্ষার সময়সূচির অনুমোদন দেয়া হয়। এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৪ই নভেম্বর ও ২রা ডিসেম্বর শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা।
পরীক্ষাগুলোয় মেনে চলতে হবে বেশকিছু নিয়ম। পরীক্ষার্থীদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে সংগ্রহ করতে হবে। কোভিড-১৯ মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে হবে। পরীক্ষার ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে পরীক্ষার হলে। প্রথমে বহু নির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষার সময় থাকবে দেড় ঘণ্টা। এমসিকিউ এবং সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না। ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক খাতা (নোটবুক) এর অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা (নোটবুক) এর নম্বর প্রদান করে নম্বরসমূহ ৩রা জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতা (নোটবুক) এর নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র নিয়ে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্টফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এ ছাড়া পরীক্ষার হলে অন্য কেউ ফোন ব্যবহার করতে পারবে না। পরীক্ষা হবে ৫০ নম্বরের। ৫০ নম্বরের পরীক্ষাই ১০০ তে রূপান্তর করা হবে।
করোনার কারণে চলতি বছরের পরীক্ষা থমকে যায়। কয়েক বছর যাবৎ এসএসসি ও সমামনের পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয় এপ্রিলে। কিন্তু প্রায় ১৮ মাস ক্লাস বন্ধ থাকায় নেয়া সম্ভব হয়নি এসব পরীক্ষা। ২০২০ সালের মতো ‘অটোপাস’ দেয়া হবে না তা আগে থেকেই ঘোষণা দেয়া হয়েছিল। ফলে সংক্ষিপ্ত সিলেবাস ও বিভাগভিত্তিক তিন বিষয়ে পরীক্ষার নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এবার এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা তিন বিষয়ে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা তিন বিষয়ের দুই পত্র মিলিয়ে ছয়টি পরীক্ষা দেবেন।
শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত এসএসসি পরীক্ষার সূচি অনুযায়ী, আগামী ১৪ই নভেম্বর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা দিয়ে ২০২১ সালের এসএসসি পরীক্ষা শুরু করা হবে। এরপর ১৫ই নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং বিকালে হিসাব বিজ্ঞান, ১৬ই নভেম্বর রসায়ন (তত্ত্বীয়), ১৮ই নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১শে নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকালে ফিন্যান্স ও ব্যাংকিং, ২২শে নভেম্বর উচ্চতর গণিত (তত্ত্বীয়) ও জীব বিজ্ঞান (তত্ত্বীয়), ২৩শে নভেম্বর সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি, বিকালে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা হবে।
আর এইচএসসি পরীক্ষায় তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২রা ডিসেম্বর শুরু হবে। সূচি অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে বিকাল সাড়ে তিনটা, দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শেষ হবে ৩০শে ডিসেম্বর। সেইসঙ্গে প্রকাশিত হয়েছে দাখিল ও আলিম পরীক্ষার রুটিনও। এসএসসি ও এইচএসসি পরীক্ষার মতো একইদিনে শুরু হবে এসব পরীক্ষা।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

চালের দাম লাগামহীন

২৬ অক্টোবর ২০২১

খালেদা জিয়া বিপদমুক্ত

২৬ অক্টোবর ২০২১

ব্রাসেলস বৈঠক আজ

মুখ্য আলোচ্য অবৈধদের ফেরানো এবং সুশাসন

২৬ অক্টোবর ২০২১

সুদানে ফৌজি শাসন

২৬ অক্টোবর ২০২১

ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

৪ মাসেও শেষ হয়নি তদন্ত

২৬ অক্টোবর ২০২১

কুমিল্লার ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম দায় এড়াতে পারে না

২৫ অক্টোবর ২০২১

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সমপ্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কুমিল্লার ঘটনা ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত



পায়রা সেতুর উদ্বোধন, ঢাকা-সিলেট ৬ লেন সড়কের ভিত্তিস্থাপন

বাংলাদেশকে আর কেউ পেছনে টানতে পারবে না

ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

৪ মাসেও শেষ হয়নি তদন্ত

মুহিবুল্লাহ হত্যা, সরাসরি জড়িত আজিজসহ গ্রেপ্তার ৪

কিলিং মিশনে ১৯ জন

ওয়ালটন কারখানা পরিদর্শনে সালমান এফ রহমান

ইলেকট্রনিক পণ্য গার্মেন্ট খাতকে ছাড়িয়ে যাবে

কুমিল্লার ঘটনা

ইকবাল রিমান্ডে

DMCA.com Protection Status