গণতন্ত্র ও গণমানুষের সমর্থনের প্রতি অগাধ বিশ্বাসই প্রধানমন্ত্রীর রাজনীতির মূল চালিকাশক্তি: স্পিকার

সংসদ রিপোর্টার

অনলাইন (৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২৬, ২০২১, রোববার, ৪:৪৪ অপরাহ্ন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে রাজধানীর বনানীর শেরাটন হোটেলে ‘বাংলাদেশ : উন্নয়নের এক যুগ’ শীর্ষক চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। এই প্রদর্শনীর উদ্বোধন করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণতন্ত্র ও গণমানুষের সমর্থনের প্রতি অগাধ বিশ্বাসই প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনীতির মূল চালিকাশক্তি। তার গণতান্ত্রিক দুর্গম সংগ্রামী জীবনের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। রোববার ‘কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ আয়োজিত ওই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত। অনুষ্ঠানে বক্তৃতা করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনেইট প্রিফন্টেইন এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টির প্রধান উপদেষ্টা অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত। স্পিকার বলেন, ১৯৭৫ সালে জাতির পিতাকে নির্মমভাবে হত্যার পর এদেশের ইতিহাসকে ভিন্নপথে পরিচালিত ও স্বাধীনতার চেতনাকে ভূ-লুণ্ঠিত করার অপপ্রয়াস চালানো হয়। ১৯৮১ সালের ১৭ মে স্বজনহারানোর বেদনা বুকে নিয়ে শেখ হাসিনার দেশে আসা বাংলাদেশের ইতিহাসে নতুন বাঁক। বাংলার মানুষ তার পাশে এসে দাঁড়িয়েছিল, যা থেকে তার পথচলা।
সেখান থেকে গণতন্ত্র, ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠার এবং স্বৈরশাসনের অবসানের আন্দোলন-সংগ্রাম সত্যিই বিস্ময়কর। জাতীয় সংসদের সামনে দাঁড়িয়ে ১৯৮৪ সালে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বলেছিলেন, ‘এই সংসদ- জনতার সংসদ’ উল্ল্যে¬খ করে ড. শিরীন শারমিন বলেন, ছেলেবেলায় টুঙ্গিপাড়ায় জন্ম থেকে শুরু করে তার শিক্ষাজীবন, বৈবাহিক জীবন, পারিবারিক জীবন, রাজনীতিতে আসা, আওয়ামী লীগের সভাপতি, চারবারের নির্বাচিত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন এবং অনেক গবেষণালব্ধ বিষয় প্রদর্শনীটিতে ফুটে উঠেছে, যা প্রশংসনীয়। তিনি বলেন, সমগ্র বিশ্বের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের বিস্ময়। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। তিনি আরো বলেন, জাতির পিতার নেতৃত্বে আমরা যে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছিলাম, তাঁরই সুযোগ্য কন্যা শেখ হাসিনা দেশকে নিয়ে গেছেন স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশের কাতারে। তিনি তার পিতার মতো এদেশের মানুষকে গভীরভাবে ভালবাসেন। তার সুদক্ষ নেতৃত্বেই বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন স্পিকার। জাতীয় ও আন্তর্জাতিকভাবে শেখ হাসিনার অবদান ও অর্জন নিয়ে বিশেষ চিত্র প্রদর্শনীর প্রশংসা করে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জš§দিন বাঙালি জাতির জন্য এক অবিস্মরণীয় দিন। এটি একটি ঐতিহাসিক মুহূর্ত ও বিশেষ মাহেন্দ্রক্ষণ। এটি আমাদের অত্যন্ত আনন্দের ও আবেগের। শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ উন্নত দেশের কাতারে পৌছাবে বলে তিনি আশা প্রকাশ করেন। অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত বলেন, বাংলাদেশ ও বিশ্ব রাজনীতির লায়ন হচ্ছে বঙ্গবন্ধু। আর এই লায়ন কিং-এর বাস্তব রূপ হচ্ছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি যদি ফিরে যদি না আসতেন এবং লড়াই না করতেন, তাহলে আজকে এই বাংলাদেশ দেখতে পেতাম না। বাংলার রাজনীতিতে শেখ হাসিনা মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের মতো ভূমিকা রেখেছেন বলে তিনি উলে¬খ করেন।
কানাডিয়ান হাইকমিশনার বেনেইট প্রিফন্টেইন বলেন, কানাডা ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক অনেক ভালো। বাংলাদেশকে কানাডা সবসময় বন্ধু ও অংশীদার হিসেবে মনে করে। দুই দেশ একসঙ্গে কাজ করে আরো এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। উলে¬খ্য, স্পিকার ফিতা ও কেক কেটে এই প্রদর্শনীর উদ্বোধন করেন। তিনদিন ব্যাপী এই প্রদর্শনী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন বেলা ১১টা থেকে প্রদর্শনী শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত সকলের জন্য উš§ুক্ত থাকবে। প্রদর্শনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের যাত্রাপথ, তার স্বদেশ প্রত্যাবর্তন, গণতন্ত্রের জন্য সংগ্রাম, ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন, শিক্ষা, কৃষিসহ বিভিন্ন খাতে তার নেতৃত্বে দেশের অভূতপূর্ব উন্নয়ন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা এবং কূটনীতি বিচক্ষণতার চিত্র তুলে ধরা হয়েছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

আনোয়ার

২০২১-০৯-২৭ ০২:৩৭:১৬

আওয়ামী লীগে কি একটা মানুষও নাই যে পরিপূর্ণ সুস্থ? কানে শুনে! চোঁখে দেখে! এরকম কেউ নাই? নাকি আওয়ামী লীগের কাছে জনগণ আর গণতন্ত্রের সংজ্ঞা অন্য কিছু?

Md. Akash Roy Chowhu

২০২১-০৯-২৭ ১১:০৫:৩৪

Amader desher gonotonro dekhe sara bisser onek neta k ta sikhe neya uchit. A rokom gonotonro amar mone hoy R konoi deshe nei. Ha. Ha. Ha. . Haste ekdom pagol hoya jai. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Ha. Sobai ektu kore amar sathe hasun please, please, please.

Nasir Tarafder

২০২১-০৯-২৬ ২৩:১৫:৪১

No, do not worry, if they have minimum SHAME, education, decency, civility and conscience, they could not utter these blatant LIES. Their so-called leader who stole the votes in the dark of midnight, never tell a truth in her life.

মো. রেজাউল করিম

২০২১-০৯-২৬ ২২:২৮:০০

মাননীয় স্পিকার-আমার পিস্কারটা বন্ধ কইরেন না, কারন আমি হাসবো না কাদবো বুঝতে পরছি না !

জামশেদ পাটোয়ারী

২০২১-০৯-২৬ ০৬:৪১:১৬

এমন গণমানুষের সমর্থন বিশ্বে বিরল। তাইতো ভোটটা রাতের অন্ধারেই সেরে ফেলতে হয়।

Zahangir

২০২১-০৯-২৬ ০৪:১৩:১৫

ঠিকওইতো কওইছুন, নহলে উনই স্পীকার হইছুন কিমতা।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

স্কুলের আয়া নিয়োগে কলেজছাত্রীকে দিয়ে সাজানো পরীক্ষা!

১৮ অক্টোবর ২০২১

লক্ষ্মীপুরের কমলনগরের মতিরহাট উচ্চ বিদ্যালয়ে আয়া নিয়োগে কলেজছাত্রীকে দিয়ে সাজানো পরীক্ষার অভিযোগ উঠেছে। মোটা অঙ্কের ...



অনলাইন সর্বাধিক পঠিত



তদন্ত কমিটি গঠন

চাঁদপুরে সংঘর্ষ, নিহত ৩

DMCA.com Protection Status