বাল্যবিয়ের পরও স্কুলে যাওয়া ঠেকাতে পারেনি ওদের

এবিএম আতিকুর রহমান, ঘাটাইল (টাঙ্গাইল) থেকে

বাংলারজমিন ২৬ সেপ্টেম্বর ২০২১, রোববার

করোনাভাইরাস প্রতিরোধে প্রায় দেড় বছরের অধিক সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে উপজেলার প্রায় ৬১টি মাধ্যমিক, ৭টি উচ্চ মাধ্যমিক, ২৩টি মাদরাসার ছাত্রীরা বাল্যবিবাহের শিকার হয়েছেন। এ তালিকায় কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্রীও রয়েছে। ঘাটাইল এস,ই বালিকা উচ্চ বিদ্যালয়, মাইধার চালা, কদমতলী, হামিদপুর, ধলাপাড়া, সাগরদিঘী, মমিনপুর, কাজলা, দেওপাড়া, জামুরিয়া, ছয়ানি বকশিয়া, লোকের পাড়া, দিগড়, দিঘলকান্দি, পাকুটিয়া, নাগবাড়ি, চৈথট্র, মোটের বাজার, গারোবাজার, শেখ ফজিলাতুন নেছা উচ্চ বিদ্যালয়, ঘাটাইল দাখিল মাদ্রাসা, আব্দুল মজিদ ভূইঞা মহিলা মাদ্রাসা, পোড়াবাড়ি ফাজিল মাদরাসা সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে বাল্যবিবাহের এমন করুন চিত্র লক্ষ করা গেছে।
জনপ্রতিনিধি, অভিভাবক ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, দারিদ্র্যতা, সংসারের অভাব অনটন, পারিবারিক এবং সামাজিক অসচেতনতার কারণে অপ্রাপ্ত বয়সে ছাত্রীদের বিয়ে দেয়া হয়েছে। এ ছাড়াও অনেক স্কুল ও মাদরাসার ছোট ছোট শিশুরা শিশু শ্রমের সাথে যুক্ত হয়েছেন। তবে এর সঠিক সংখ্যা কত তার কোন তথ্য দিতে পারেনি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস। এত কিছুর পরেও বেশ কিছু শিক্ষার্থীর অদম্য সাহস ও দৃঢ় মনোবলের কারণে বাল্যবিবাহের পরও সকল বাঁধা উপেক্ষা করে বিদ্যালয়ে এসেছেন ক্লাস করতে। উপজেলার শেখ ফজিলাতুন নেছা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, এসএসসি পরীক্ষার্থী মাফিয়া, রেমি খানম, সুমি আক্তার মৌটুসি, মোহনা আক্তার, মিতু আক্তার, রিয়া আক্তার ও দশম শ্রেণির ছাত্রী মোর্শেদা খাতুন, সানিয়া আক্তার ও লোপা আক্তার। এরা সকলেই করোনা মহামারির কারণে বিদ্যালয় বন্ধ থাকাকালীন সময়ে বাল্য বিয়ের শিকার হয়েছেন।
বিয়ের পরও লেখাপড়া চালিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে ওরা স্কুলে এসেছে। তবে তাদের প্রত্যাশা পূরণ হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। বিদ্যালয়ে গিয়ে কথা হয় দশম শ্রেণির ছাত্রী লোপা আক্তারের সাথে। সে জানায়, তার বাড়ি বিদ্যালযের পাশেই সংগ্রামপুর গ্রামে। বাবা সেলিম রাজমিস্ত্রির কাজ করেন, মা শাহিনা আক্তার গৃহিণী। লোপারা দুই বোন কোন ভাই নেই। ছোট বোন সোনালী স্থানীয় প্রাথমিক বিদ্যালযের ৫ম শ্রেণির ছাত্রী।
লোপার ইচ্ছা ছিল লেখাপড়া করে স্বাবলম্বী হওয়ার। নাসিং পড়ে মানব সেবায় নিজেকে নিয়োজিত করতে। কিন্ত করোনা মহামারির কারণে বিদ্যালয় বন্ধ থাকায় তার সে ইচ্ছায় ক্ষত ধরেছে। বালিকা বধূ সেজে যেতে হয়েছে স্বামীর সংসারে।
লোপা আরো জানায়, তার অমতেই তার বাবা-মা একই উপজেলার চৈথট্র গ্রামে তার বিয়ে দেয়। প্রতিবাদ করলেও বাবা-মা শুনেনি। আমার পক্ষ নিয়ে দাদা ও কাকারা প্রতিবাদ করলেও আমার বাবা সেটা শুনেনি। কোন কাজ হয়নি। বাল্য বিয়ে প্রতিরোধ করতে ব্যর্থ হয়ে শেষ মুহূর্তে লেখাপড়া চালিয়ে যাওয়ার শর্তে বিয়ের পিঁড়িতে বসতে বাধ্য হয়েছি সংসারের অভাব অনটনের কারণে।
শুধু লোপা আক্তার নয়, একই সুরে কথা বলেন বাল্য বিয়ের শিকার হওয়া মাফিয়া, রেমি খানম, সুমি আক্তার মৌটুসি, মোহনা আক্তার, মিতু আক্তার, রিয়া আক্তার, মোর্শেদা খাতুন ও সানিয়া আক্তার।
মৌটুসি জানান, সামাজিক প্রেক্ষাপট ও বাবা-মার কারণেই তাদের বিয়ের পিঁড়িতে বসতে হয়েছে। আমি পড়াশুনা চালিয়ে যেতে চাই স্বামীর সংসার থেকে এখনো বাঁধা আসেনি। প্রত্যাশা পূরণ হবে কি না তা নিয়ে সংশয়ে আছি।
একই অবসস্থা প্রায় সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানের। এদের সকলের মুখে একই কথা প্রায় দেড় বছর হয়ে গেলেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অভিভাবকরা হতাশা ও দারিদ্রতার কারণে আমাদের বিয়ে দিয়েছেন।
বিদ্যালয়ের সহকারি শিক্ষক বোরহান উদ্দিন বলেন, বিয়ের পর অনেক মেয়েরই লেখাপড়া বন্ধ করে দেন তাদের পরিবার। নানা বাধার কারণে তাদের বিদ্যালয়ে ফেরানো সম্ভব হয় না। বিয়ের পরও যারা বিদ্যালয়ে এসেছে আমাদের উচিৎ তাদেরকে উৎসাহিত করা।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিউটি বেগম বলেন, বিয়ের পরও তারা লেখাপড়া চালিয়ে যেতে বিদ্যালয়ে এসেছে এটা ভালো দিক। যা নারী শিক্ষা বিস্তারে ভূমিকা রাখবে। বিদ্যালয়ের শিক্ষকরা তাদের মনোবল অটুট রাখতে সহযোগিতা করবে। বাল্য বিয়ে একটি সামাজিক ব্যাধি এটি দুর করতে সামাজিক আন্দোলন প্রয়োজন।
এ ব্যাপারে ঘাটাইল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শফিকুল ইসলম বলেন, করোনা মহামারির কারণে যে সব শিক্ষার্থী স্কুলে আসছে না তাদের তালিকা প্রস্তুত। কি কারণে স্কুলে আসছে না সে ব্যাপারে ঁোজ খবর নেয়ার জন্য উপজেলার সব কটি বিদ্যালয়ের শিক্ষকদের নির্দেশনা প্রদান করা হয়েছে। পুনরায় অনুপস্থিত শিক্ষার্থীরা যাতে দ্রুত স্কুলমুখি হয় সে জন্য সব রকমের প্রস্তুতি আমরা গ্রহন করেছি। আশা করি অল্প সময়ের মধ্যেই এই সমস্যার সমাধান হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

সালাম হায়দার

২০২১-০৯-২৬ ২১:২০:২২

প্রতিটি বাল্যবিবাহের কারণে গ্রেপ্তার ব্যক্তিদের ছবি আমাদের জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা আবশ্যক। বাল্যবিবাহের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের জিরো টলারেন্স দেখানো উচিত। বাল্যবিবাহ শুধু মেয়েদের সুস্থ জীবনযাপনকেই ধ্বংস করছে না, বাল্যবিবাহ বাংলাদেশের জন্য সব ধরনের সমস্যা তৈরি করছে। বাল্যবিবাহের কারণে বাংলাদেশের জনসংখ্যা এখন সতের কোটি। এবং সবাই জানে এই বিশাল জনগোষ্ঠী বাংলাদেশের নাগরিক সেবা ব্যবস্থায় ব্যাপক চাপ সৃষ্টি করছে।

Amirswapan

২০২১-০৯-২৬ ০২:৩২:১৯

পিতামাতার সংসারে এমনিতেই অভাব তারপর কোভিড মহামারি ,ওরা পড়া শেষ করে স্বাবলন্বী হওয়ার স্বপ্ন দেখেছিল। ওদেরমত যারা সারা দেশে ছড়িয়ে আছে খুঁজে বের করে সরকারী বা বেসরকারী ভাবে স্বপ্ন পুরনের প্রতিশ্রুতি (যাহাসত্যই বাস্তবায়ন করতে হবে) তবেই হয়তো ওদের শ্বশুরালয় থেকে পড়া চালিয়ে যাওয়ার সুযোগ দিবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ফেনীতে হামলা লুটপাটের ঘটনায় আটক ২

১৯ অক্টোবর ২০২১

ফেনীতে তিনটি মন্দির ও বেশ কয়েকটি দোকানপাটে হামলা-ভাঙচুর ও লুটপাটের ঘটনায় র‌্যাবের অভিযানে আরও তিনজনকে ...

জলবায়ু পরিবর্তনের প্রভাব

পাল্টে যাচ্ছে কয়রার আদিবাসী মুণ্ডাদের জীবন-জীবিকা

১৯ অক্টোবর ২০২১

জীবনের শেষ বেলায় সৈনিক খলিলুর রহমান

আর কবে মিলবে রাষ্ট্রীয় স্বীকৃতি!

১৯ অক্টোবর ২০২১

নবীনগরে ফুফার হাতে ভাতিজা খুন

১৯ অক্টোবর ২০২১

 ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের কালীপুর গ্রামে ফুপা -ফুফু মিলে ভাতিজাকে হত্যার পর মাটির নিচে পুঁতে রেখেছে। এই ...

শাহজাদপুরে দু’দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ৩০, আটক ৩২

১৯ অক্টোবর ২০২১

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার উল্টাডাব গ্রামে গত  রোববার বিকালে পূর্ব-বিরোধের জের ধরে সালাম মেম্বার ও সাবেক ...

ইবিতে ২৫শে অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরু

১৯ অক্টোবর ২০২১

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আগামী ২৫শে অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। গতকাল রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ...

দিরাইয়ে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১

১৯ অক্টোবর ২০২১

সুনামগঞ্জে দিরাইয়ের মেঘনা বারোঘর জলমহাল নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে ১ জন নিহত ও ...

কুমিল্লায় পূজামণ্ডপ পরিদর্শনে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি

১৯ অক্টোবর ২০২১

কুমিল্লায় ক্ষতিগ্রস্ত পূজামণ্ডপ পরিদর্শন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। গতকাল সকালে তারা নগরীর নানুয়া ...

সুবর্ণচরে উপজেলা যুবদলের এক নেতা আটক

১৯ অক্টোবর ২০২১

 নোয়াখালীর সুবর্ণচর  উপজেলা যুবদলের এক নেতাকে আটক করেছে চরজব্বর থানা পুলিশ।আটক যুবদল নেতা সুবর্ণচর ...

ইউপি নির্বাচন

বড়লেখায় নৌকা পেতে ৫৩ জনের দৌড়ঝাঁপ

১৯ অক্টোবর ২০২১



বাংলারজমিন সর্বাধিক পঠিত



নাসিরনগরে হিন্দুপল্লীতে সহিংসতা

দুই আওয়ামী লীগ নেতার মনোনয়ন বাতিল

নিজেই ঘটক, নিজেই বর, প্রতারণার টাকায় গরুর খামার

সাবেক রাবি ছাত্রের কাণ্ড!

DMCA.com Protection Status