মহামারি বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবে

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ২৬ সেপ্টেম্বর ২০২১, রোববার | সর্বশেষ আপডেট: ১:২৭ অপরাহ্ন

করোনা মহামারি বড় আকার ধারণ করলে আবারো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রী বলেন, আমরা অবস্থা পর্যবেক্ষণ করছি। এখনো অতিমারি শেষ হয়নি। যে কেউ যেকোনো সময় করোনায় আক্রান্ত হতে পারে। বড়ধরনের মহামারি দেখা দিলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।

গতকাল শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল এক্সিবিশনের উদ্বোধন অনুষ্ঠানের পর সাংবাদিকদের শিক্ষামন্ত্রী আরও বলেন, এখন পর্যন্ত কোথাও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি। যদি হয় আমরা ব্যবস্থা নেবো। এ পর্যন্ত করোনা সংক্রমণের সংবাদ পাওয়া গেছে তার মধ্যে অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিষয়টি পর্যবেক্ষণ করছে, এ বিষয়ে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

দেশের কয়েকটি স্থানে শিক্ষার্থী, শিক্ষকের মাঝে করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি শিক্ষামন্ত্রীর দৃষ্টিগোচর করা হলে তিনি বলেন, আমাদের মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে যেখানে সমস্যা হয়েছে, বিশেষ করে মানিকগঞ্জের একটি স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী মারা গেছে।
শিক্ষার্থীর মাগফিরাত কামনা করছি। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই। আমরা বিষয়টি নিয়ে সিভিল সার্জনের সঙ্গে কথা বলেছি। স্কুল খোলার পর আক্রান্ত শিক্ষার্থী মাত্র একবার ক্লাসে এসেছিল। তার ৬-৭ দিন পর আক্রান্তের খবর পাওয়া যায়।

কেরানীগঞ্জে দশম শ্রেণির এক শিক্ষার্থীর করোনা আক্রান্তের বিষয়ে মন্ত্রী বলেন, খবর পাওয়ার পরে আমরা ওই ক্লাসের সব শিক্ষার্থীর পরীক্ষা করেছি। অন্য কারও মধ্যে সংক্রমণ পাওয়া যায়নি। আমরা সজাগ দৃষ্টি রাখছি। কোনো অভিযোগ পাওয়া মাত্রই সঙ্গে সঙ্গে পর্যবেক্ষণ করছি ও ব্যবস্থা নিচ্ছি।
এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর দেশে বড়ধরনের কোনো অঘটন ঘটেনি। এ কারণে চলতি বছরের এসএসসি পরীক্ষা আগামী নভেম্বরের শুরুতে ও ডিসেম্বরের মাঝামাঝিতে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। এসব পরীক্ষার সময় পেছানো হবে না। প্রাক প্রাথমিকের বিষয়ে তিনি বলেন, প্রাক প্রাথমিকের বাচ্চাদের এই মুহূর্তে আনতে চাচ্ছি না।
তাদের সপ্তাহে একদিন আনা হবে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, না, একদমই না। এই মুহূর্তে না। তারা এখন বাড়িতে থাকুক। আমরা আবার সিদ্ধান্ত নেবো। তিন সপ্তাহ পার হোক তারপর আবার সিদ্ধান্ত নেবো- কী করা যায়।

গতকাল শিল্পকলা একাডেমিতে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল এক্সিবিশন’ উন্মুক্ত করা হয়। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এ আয়োজন করে। গতকাল ?শুরু হওয়া এই প্রদর্শনী ১১ই অক্টোবর পর্যন্ত চলবে। গত ২৬শে মার্চ ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে এই প্রদর্শনীর উদ্বোধন করেন।
ন্যাশনাল আর্ট গ্যালারি অডিটোরিয়ামের ওই অনুষ্ঠানে সংস্কৃতি সচিব আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাই স্বামী এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Ashraful Alam

২০২১-০৯-২৫ ১৬:৪৪:০৭

তাইলেতো মহামারী বাড়বেই

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

আলিশা মার্টের অফিসে ভিড়

টাকা-পণ্য কিছুই মিলছে না

২২ অক্টোবর ২০২১

শাহবাগে সমাবেশ

সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে ৮ দফা দাবি

২০ অক্টোবর ২০২১

ওমান জয়ে স্বস্তি

২০ অক্টোবর ২০২১

সাম্প্রদায়িক সহিংসতা

কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

২০ অক্টোবর ২০২১

অশনি সংকেত

২০ অক্টোবর ২০২১

দায় সরকারের

২০ অক্টোবর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



আওয়ামী লীগের শান্তি সমাবেশ

এসব ২০০১ সালের ঘটনার পুনরাবৃত্তি

আলিশা মার্টের অফিসে ভিড়

টাকা-পণ্য কিছুই মিলছে না

DMCA.com Protection Status