সিলেটে নড়েচড়ে বসেছেন বিএনপি নেতারা

ওয়েছ খছরু, সিলেট থেকে

শেষের পাতা ২৬ সেপ্টেম্বর ২০২১, রোববার | সর্বশেষ আপডেট: ১:০৬ অপরাহ্ন

সিলেট জেলা বিএনপি’র দুই বছর কেটে গেল আহ্বায়ক কমিটি দিয়েই। অতিমারি করোনার কারণে আটকে গিয়েছিল সকল কার্যক্রম। এখন সব কিছু স্বাভাবিক হচ্ছে। এ কারণে সিলেট জেলা বিএনপি’র আহ্বায়ক কমিটিকে আর সময় দিতে চান না কেন্দ্রীয় নেতারা। আগামী নভেম্বরে দেয়া হয়েছে সময়সীমা। এই সময়ের মধ্যে সিলেট জেলা বিএনপি’র কাউন্সিল শেষ করার নির্দেশনা দিয়েছেন। একই সঙ্গে দ্রুততম সময়ের মধ্যে ঝুলে থাকা ইউনিয়ন, পৌর ও উপজেলা কমিটি পূর্ণাঙ্গ করার তাগিদ দেয়া হয়েছে। গতকাল সিলেট সফরকালে কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ডা. এ জেড জাহিদ হোসেন সভা করে এই নির্দেশনা দিয়েছেন।
এদিকে- নির্দেশনার প্রেক্ষিতে সিলেট জেলা বিএনপি’র আহ্বায়ক কমিটির বর্তমান নেতারা ফের নড়েচড়ে বসেছেন। তারা জানিয়েছেন,  গেল সপ্তাহে ঢাকায় গিয়ে দলের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। আর বৈঠকের পর সিলেট বিএনপিকে সাজাতে একটি রূপরেখা দেয়া হয়েছে। এই আলোকে এখন কাজ শুরু করা হবে। সিলেট জেলা বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি ভেঙে নতুন কমিটি গঠন করা হয়েছিল ২০১৯ সালের অক্টোবরে। ওই সময় মাত্র তিন মাসের মেয়াদোত্তীর্ণ কমিটিকে ভেঙে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছিল। নতুন আহ্বায়কের দায়িত্ব দেয়া হয়েছিল কামরুল হুদা জায়গীরদারকে। এরপর আহ্বায়ক কমিটি একপেশে হওয়ার কারণে আরও কয়েকজন সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়। কমিটি গঠনের পর কাজও শুরু করেছিলেন সিলেটের নেতারা। গত বছরে করোনাকাল শুরু হওয়ার পূর্ব পর্যন্ত তারা ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে কমিটি পুনর্গঠনে কাজও শুরু করে দিয়েছিলেন। গত বছরের ১৩ই সেপ্টেম্বর ১৮টি ইউনিটের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এরপর করোনার প্রকোপ বেড়ে যাওয়ার কারণে কেন্দ্রের নির্দেশে তারা সব কার্যক্রম বন্ধ করে দেন। চলতি মাসে ফের দলীয় কার্যক্রম শুরু করতে সকল বিধিনিষেধ তুলা নেয়া হলে ফের সরব হয়েছেন নেতারা। গতকাল সিলেটে তারা আয়োজন করেছিলেন বর্ধিত সভার। এ সভায় বিএনপি’র কেন্দ্রীয় নেতৃত্ব ছাড়াও স্থানীয় নেতারাও উপস্থিত ছিলেন। সভায় বিএনপি’র ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন জানিয়েছেন- ‘আর সময়ক্ষেপণ করা যাবে না। অক্টোবরের মধ্যেই অসমাপ্ত ওয়ার্ডসমূহ, ইউনিয়ন, পৌরশাখা ও উপজেলা বিএনপি’র সম্মেলন শেষ করতে হবে। নভেম্বরের মধ্যেই জেলা বিএনপি’র কাউন্সিল সম্পন্ন করতে হবে।’ এ ছাড়া কাউন্সিল অনুষ্ঠানের আয়োজন করার জন্য বেশ কিছু দিকনির্দেশনাও দিয়েছেন। সিলেট জেলা বিএনপি’র নেতারা জানিয়েছেন, তারা দলের ভেতরে গণতন্ত্র চান। এজন্য তারা কাউন্সিলের মাধ্যমে সকলের মতামতের ভিত্তিতেই কমিটি গঠন করবেন। স্থানীয় নেতারাই তাদের নেতা নির্বাচন করবেন। এখানে কেউ হস্তক্ষেপ করবে না। এতে করে দলের ভেতরে শক্তি ফিরে আসবে। এদিকে- সভায় বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন বলেছেন- ‘বিএনপি একটি বড় দল। তাই এখানে নেতৃত্বের প্রতিযোগিতা থাকাটাই স্বাভাবিক। তবে সেটা যেন প্রতিহিংসায় রূপ না নেয় সেদিকে সবাইকে দৃষ্টি রাখতে হবে। সামনে আমাদেরকে কঠিন পথ পাড়ি দিতে হবে। সেজন্য একটি ঐক্যবদ্ধ সুসংগঠিত তৃণমূল বিএনপি গড়ে তুলতে সবাইকে ভেদাভেদ ভুলে কাজ করতে হবে।’ সিলেট জেলা বিএনপি’র আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার জানিয়েছেন- ‘দল পুনর্গঠন প্রক্রিয়া চলমান রয়েছে। করোনা মহামারির কারণে আমরা কাঙ্ক্ষিত সময়ের মধ্যে কাউন্সিল সম্পন্ন করতে পারিনি। তবে দল পুনর্গঠন প্রক্রিয়া থেমে থাকেনি। করোনাকালে বিএনপি অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। এখন সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে। তিনি জানান- ‘দল পুনর্গঠন প্রক্রিয়াও দ্রুত এগিয়ে চলছে। নির্ধারিত সময়ের মধ্যে আমরা ইউনিয়ন, পৌর ও উপজেলা সম্মেলন সফল করবো। এরপর জেলা কাউন্সিল সম্পন্ন করবো।’ এদিকে খুব শিগগিরই মহানগর বিএনপি’র আহ্বায়ক কমিটি গঠনের কথা জানিয়েছেন কেন্দ্রীয় নেতারা। তারা জানিয়েছেন, মহানগর বিএনপি’র আহ্বায়ক কমিটি গঠনের পর দ্রুততম সময়ের মধ্যে কাউন্সিলের আয়োজন করা হবে। তার আগে মহানগরেও ঢেলে সাজানো হবে দলকে। ওয়ার্ড পর্যায়ে সম্মেলন ও কাউন্সিলের আয়োজন করা হবে।
বর্ধিত সভা: শনিবার সিলেট জেলা বিএনপি আয়োজিত বর্ধিত সভায় জেলা আহ্বায়ক কমিটির সদস্যবৃন্দ, জেলার আওতাধীন সকল উপজেলা ও পৌর বিএনপির আহ্বায়কবৃন্দ উপস্থিত ছিলেন। জেলা বিএনপি’র আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদারের সভাপতিত্বে ও ১ম সদস্য আবুল কাহের চৌধুরী শামীমের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিএনপির কেন্দ্রীয় সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন ও কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি কলিম উদ্দিন আহমদ মিলন। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জেলা বিএনপি’র আহ্বায়ক কমিটির সদস্য ও ওসমানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মঈনুল হক চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন- সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য এডভোকেট আব্দুল গাফফার, আব্দুল কাইয়ুম চৌধুরী, অধ্যাপিকা সামিয়া বেগম চৌধুরী, আব্দুল মান্নান, ফখরুল ইসলাম ফারুক, মাহবুবুর রব চৌধুরী ফয়সল, মামুনুর রশীদ মামুন, ইশতিয়াক আহমদ সিদ্দিকী, এডভোকেট এমরান আহমদ চৌধুরী, সিদ্দিকুর রহমান পাপলু, মাজহারুল ইসলাম ডালিম, আব্দুল আহাদ খান জামাল, মাহবুবুল হক চৌধুরী ও আবুল কাশেম।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

মিতু হত্যা মামলা

জবানবন্দি সরিয়ে ফেলার অভিযোগ

২৮ অক্টোবর ২০২১

এবার আলোচিত মাহমুদা খানম মিতু হত্যার ঘটনায় বাবুল আক্তারের করা মামলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের ...

ই-পাসপোর্ট

৪টি মিশনে চালু, আবেদন পড়েছে ৪৫০

২৮ অক্টোবর ২০২১

অন্যায়ভাবে আড়িপাতা মৌলিক অধিকারের লঙ্ঘন

২৮ অক্টোবর ২০২১

ভারতে টেলিফোনে আড়িপাতার অভিযোগ খতিয়ে দেখতে তিন সদস্যের কমিটি গঠন করেছে দেশটির সুপ্রিম কোর্ট। গতকাল ...

রাহাত হত্যা

স্বীকার করেছে ঘাতক সাদী

২৮ অক্টোবর ২০২১

চিরনিদ্রায় বাসেত মজুমদার

২৮ অক্টোবর ২০২১

 দীর্ঘ ৫৪ বছরের প্রবীণ আইনজীবী। যিনি গরিবের আইনজীবী হিসেবে খ্যাত। সর্বজন শ্রদ্ধেয় এডভোকেট আব্দুল বাসেত ...

পরীমনির বিরুদ্ধে মাদক মামলা

অভিযোগ গঠনের শুনানি ১৫ই নভেম্বর

২৭ অক্টোবর ২০২১



শেষের পাতা সর্বাধিক পঠিত



পরীমনির বিরুদ্ধে মাদক মামলা

অভিযোগ গঠনের শুনানি ১৫ই নভেম্বর

পাকুন্দিয়ায় প্রচারণায় এমপি

ভোটের মাঠে শঙ্কা

DMCA.com Protection Status