টেকনাফে ফের বন্যহাতির অস্বাভাবিক মৃত্যু

স্টাফ রিপোর্টার, কক্সবাজার থেকে

দেশ বিদেশ ২৬ সেপ্টেম্বর ২০২১, রোববার

গত দুই বছরে কক্সবাজারে ১৫ হাতির অস্বাভাবিক মৃত্যু হয়েছে। শুধু চলতি মাসেই টেকনাফে ২টি হাতি মারা গেছে। আবাসস্থল ধ্বংস, অপরিকল্পিত উন্নয়ন, রোহিঙ্গা ও অভয়ারণ্য ধ্বংসের কারণে এ অবস্থা হয়েছে বলে দাবি পরিবেশবাদীদের। কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ি ছড়া থেকে আবারো একটি বন্যহাতির মৃত শাবক উদ্ধার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্যরা।
গতকাল শনিবার সকাল ৮টার দিকে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের ২৬ নম্বর শালবাগান রোহিঙ্গা ক্যাম্পের সীমানার কাঁটাতারের বাইরে পশ্চিমে পাহাড়ি ছড়া থেকে হাতির মৃত শাবকটি উদ্ধার করা হয়। এর আগে গত ২০শে সেপ্টেম্বর একই এলাকার পাহাড়ি ছড়া থেকে উদ্ধার হয়েছিল আরেকটি মৃত শাবক।
১৬ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক পুলিশ সুপার মোহাম্মদ তারিকুল ইসলাম বলেন, ওই এলাকায় বন্যহাতির চলাচল পথ রয়েছে। পাহাড়ি ছড়ায় পানি পান করতে প্রায় সময় হাতি যাতায়াত করে থাকে। ধারণা করা হচ্ছে, পাহাড় চূড়া থেকে পড়ে গিয়ে শাবকটির মৃত্যু হয়েছে। গত ২-৩ দিন আগে মৃত্যু হওয়ায় শাবকটির শরীরের বিভিন্ন অংশে চামড়া খসে গেছে।
এপিবিএন এর অধিনায়ক বলেন, পাহাড়ি ছড়ায় একটি মৃত শাবক পড়ে থাকার খবর স্থানীয় বনবিভাগকে অবহিত করা হয়েছে।
কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নাজমুল হুদা বলেন, কক্সবাজারে বিভিন্ন এলাকায় হাতিসহ বন্যপ্রাণী হত্যার বিষয়টি ব্যাপক আকার ধারণ করেছে। পাহাড় কাটাসহ বিভিন্ন মানবসৃষ্ট কারণে এসব হাতি ও বন্যপ্রাণীর আবাসস্থল ধ্বংস করা হচ্ছে। পাহাড় কাটা রোধসহ বন্যপ্রাণীর অভয়াশ্রম বা আবাসস্থল রক্ষায় পরিবেশ অধিদপ্তর নিরলসভাবে কাজ করছে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

বন্ধ হয়ে গেল এশিয়ার অন্যতম বৃহৎ পোশাক কারখানা

২৩ অক্টোবর ২০২১

বন্ধ হয়ে গেল এশিয়ার অন্যতম বৃহৎ বস্ত্র ও পোশাক পণ্য তৈরির কারখানা ওপেক্স অ্যান্ড সিনহা ...

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখতে হবে: জিএম কাদের

২৩ অক্টোবর ২০২১

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, উস্কানিমূলক হামলা থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘর ...

রাজধানীতে নেশাজাতীয় ইনজেকশনসহ গ্রেপ্তার ২

২৩ অক্টোবর ২০২১

রাজধানীর কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালিয়ে নেশাজাতীয় ৫০০ পিস ইনজেকশনসহ দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন- ...

৯ পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী যারা-

২৩ অক্টোবর ২০২১

আগামী ২৮শে নভেম্বর দেশের ৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এ পৌরসভাগুলোর মেয়র পদে দলীয় প্রার্থী ...

দেশের বিভিন্ন স্থানে সংঘটিত অপ্রীতিকর ঘটনা সম্পর্কে বাংলাদেশ পুলিশের বক্তব্য

২২ অক্টোবর ২০২১

সামপ্রতিক সময়ে কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন শরীফ অবমাননাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সংঘটিত অপ্রীতিকর ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status